আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in কুরবানী (Slaughtering) by (6 points)
আসসালামু আলাইকুম,
আমার আহলিয়ার ৬ ভরির মতো সোনা রয়েছে (মালিকানা এখন ১ বছর হয়নি), যা মাঝে মাঝে ব্যবহার করে। তার কোন ইনকাম সোর্স নেই।
কিন্তু বিভিন্ন উৎসব বা অনুষ্ঠানকে কেন্দ্র করে আমাদের আত্মীয়রা, আমার আহলিয়াকে কেনাকাটার জন্য কিছু টাকা হাদিয়া দেয়।
তো, সে সেখান থেকে প্রয়োজন মতো খরচ করে,  এর পর বেচে যাওয়া টাকা নিজের কাছে সঞ্চয় করে রাখে। বর্তমানে তা ৫হাজার টাকার আশেপাশে হবে। আবার দরকার পরলে সেখানথেকে খরচ করে।
১. তো আমার, আহলিয়ার উপর কি যাকাত ফরজ হবে উপর, যদি এভাবে তার মালিকানা ১ বছর অতিক্রম করে?

২. আর বর্তমানে তার উপর কি কুরবানী ওয়াজিব?
জাযাকাল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (711,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
স্বর্ণের বাজারমূল্য এবং জমানো টাকা মিলিয়ে যদি রূপার নেসাব পরিমাণ হয়ে যায়,তথা ৫২ ভড়ি রূপার সমমূল্য পরিমাণ হয়ে যায়, তাহলে আপনার উপর কুরবানী করা আবশ্যক হবে।
কুরবানীর জন্য গরু জবাই করা আবশ্যক নয়, বরং বকরী, ভেড়া দেয়া দিয়েও কুরবানী করা যায়।

لا بد من اعتبار الغنى، وهو ان يكون فى ملكه مائتا درهم او عشرين دينارا ا وشئ تبلغ قيمته ذلك سوى مسكنه وما يأثث به وكسوته وخادمه وفرسه وسلاحه وما لا يستغنى عنه وهو نصاب صدقة الفطر (بدائع الصنائع-4/196، رد المحتار-9/453، الفتاوى الهندية-5/292)

فى الدر المختار–وَلَوْ بَلَغَ بِأَحَدِهِمَا نِصَابًا دُونَ الْآخَرِ تَعَيَّنَ مَا يَبْلُغُ بِهِ، وَلَوْ بَلَغَ بِأَحَدِهِمَا نِصَابًا وَخُمُسًا وَبِالْآخَرِ أَقَلَّ قَوَّمَهُ بِالْأَنْفَعِ لِلْفَقِيرِ (رد المحتار، كتاب الزكاة، باب زكاة المال-3/229، وكذا فى الهداية-1/196، وكذا فى الهندية-1/179، وكذا فى التاتارخانية-2/237، وكذا فى المبسوط للسرخسى-2/191)
والله 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
যদি স্বর্ণ ও জমানো টাকা মিলে ৫২ ভড়ি রূপার সমমূল্য পরিমাণ হয়ে যায়, তাহলে কুরবানি ওয়াজিব হয়ে যায়।
সুতরাং আপনার আহলিয়ার উপর যাকাত ওয়াজিব হবে যদি এক বৎসর অতিক্রম করে থাকে।

(২)
আপনার আহলিয়ার উপর কুরবানি ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...