আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
শাইখ,
ফরজ নামায কাযা আদায় বাধ্যতামূলক এটা জানি,
তবে বাকি সুন্নাত নামায কাযা আদায় কেন বাধ্যতামূলক নয়?
আল্লাহর নবী তো এসবের উপর জোর করেছেন।ফলে এসব নামায ও আদায় ওয়াজিব হওয়ার কথা?
এখন আমি স্পষ্ট জানতে চাই,
সুন্নাতে মুয়াক্কাদাহ এবং সুন্নাতে গায়রে মুয়াক্কাদাহ নামায কাযা আদায় করা লাগবে কি?
২| রাসূল আল্লাহ তো রাতের বেলায় ১ নিয়তে ৮রাকাত সলাত পড়েছেন,কিন্তু সকালে পড়েছেন বলে এমন মত পাওয়া যায় নাহ্,সুতরাং কেউ যদি সকালে এমন নিয়মে পড়ে তবে সেটা কি বিদআত হবে?
আমার সন্দেহ হচ্ছে যে এটি বিদআত হবে কারণ নবীতো সকালে বেলা এরুপ করেন নি।
আমাকে একটু বুঝিয়ে বলবেন কি?
৩|আপনাদের কাছে ফতোয়া দেওয়ার সময় লিখা আসে যে
আপনাদের লক্ষ টাকা খরচ হয় এসব ফতোয়ায়,আমাকে একটু বুঝিয়ে বলুন কিভাবে আপনাদের এত টাকা খরচ হয়,কেন এত টাকা খরচ হয়?আর শাইখরা কাদেরকে হাদিয়া দেন,এবং কেন দেন,এটা কি জরুরি?
৪|মাছ যখন আমরা পুকুর হতে ধরে ডাঙ্গায় রাখি তখন মাছটি পানির অভাবে ছটফট করে মারা যায় পরে আমরা তা খেয়ে ফেলি।এখন মাছকে এভাবে কষ্ট দিয়ে মারা এবং পরে ভক্ষণ করা কি হালাল?ইসলামে এই ভাবে কষ্ট দিয়ে মারা হারাম,তাহলে তো এভাবে মাছ খাওয়া জায়েজ হবে নাহ্।
সুতরাং মাছকে তাহলে খাবো কি ভাবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান মতে সুন্নাত (চাই তাহা সুন্নাতে মুয়াক্কাদা হোল বা গায়রে মুয়াক্কাদা হোক,সুন্নাত) নামাজের কাজা নেই।
শুধু মাত্র ফরজ নামাজ আর বিতর নামাজের কাজা আদায় করতে হবে।

অবশ্য ফজরের সুন্মাতের গুরুত্ব বেশি হওয়ার কারনে কোনো দিন ফজরের সুন্নাত আদায় না করা হলে ঐ দিনের ফজরের সুন্নাতের কাজা জোহরের ওয়াক্ত আসার আগ পর্যন্ত সময়ের মধ্যেই আদায় করার হুকুম এসেছে 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبيْ هُرَيْرَةَ قَالَ : قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَنْ لَمْ يُصَلِّ رَكْعَتَيِ الْفَجْرِ فَلْيُصَلِّهِمَا بَعْدَ مَا تَطْلُعُ الشَّمْسُ 

আবু হুরাইরা (রাঃ) কর্তৃক বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি ফজরের ২ রাকআত (সুন্নত) না পড়ে থাকে, সে যেন তা সূর্য ওঠার পর পড়ে নেয়।
(তিরমিযী ৪২৩, হাকেম ১১৫৩, ইবনে খুযাইমা ১১১৭, সহীহুল জামে’ ৬৫৪২)
,
وقد قالوا إنما تقضی الصلوات الخمس والوتر علی قول أبی حنیفة وصلاة العید إذا فاتت مع الناس علی تفصیل یأتی فی بابہا وسنة الفجر تبعا للفرض قبل الزوال والقضاء فرض فی الفرض واجب فی الواجب (البحر الرائق2/ 141،ط: زکریا)

সারমর্মঃ 
নিশ্চয়ই পাঁচ ওয়াক্ত নামাজ আর বিতর নামাজের কাজা আদায় করতে হবে।
ঈদের নামাজ মানুষের সাথে ছুটে গেলে তাহার কাজা আছে,যাওয়ালের পূর্বে ফজরের সুন্নাতের কাজা আছে।
ফরজ নামাজের কাজা আদায়ও ফরজ,ওয়াজিব নামাজের কাজা আদায়ও ওয়াজিব।
,
(০২)
যেহেতু রাত্রীতে হলেও রাসুলুল্লাহ সাঃ থেকে আট রাকাত এক সালামের সহিত পড়ার প্রমান আছে,তাই দিনের বেলা পড়লে এটি বিদ'আত হবেনা।

তবে দিনের বেলা নফল নামাজ এক সালামে চার রাকাতের বেশি পড়া মাকরুহ।
,
(০৩)
প্রত্যেকটি ফতোয়া প্রদানের ক্ষেত্রে ফতোয়া প্রদান কারী উস্তাদকে হাদীয়া দেওয়া হয়।
,
বিষয়টি সংক্রান্ত বিস্তারিত জানতে৷ IOM এর অফিসের নাম্বারে বা ফেসবুকে যোগাযোগ করুন।    
,
(০৪)
এভাবে মাছ মেরে ফেলা হারাম নয়,তাহা খাওয়াও হারাম নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...