আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in সালাত(Prayer) by (32 points)
শাইখ,
১|আল্লাহ সূরা ফুরকানের ৮৪ নং আয়াতে বলেছেন
যারা তওবা করে সৎ কাজ করে,আল্লাহ তাদের গুনাহকে নেকী দ্বারা পরিবর্তন করে দিবেন।
এখানে আমার রব স্পষ্ট ভাষায় বলছেন যে (কোন কবীরা গুণাহ বা সগীরা গুণাহ)হলে ও।
তাহলে যেসকল মানুষ নামায কাযা করে ফেলেছিল তাদের ক্ষেত্রে তওবা করলে তো আল্লাহ ক্ষমা করে দিবেন তাই নয় কি?
২|তবে কেন আবার কাযা নামায আদায় করতে হবে?
৩|নবীজি বলেছেন যারা নামায ভুলে যায়,তারা যেন স্মরণ হওয়ার সাথে সাথে যেন আদায় করে নেয়।তাহলে যে সকল মানুষ ইচ্চাকৃত ভাবে নামায কাযা করেছিল, তাদের কেন কাযা নামায আদায় করতে হবে?তারা তো ভুল করেনি বরং ইচ্ছাকৃত ভাবেই করেছে,এবং পরে ভুল বুঝতে পেরেছে।তাদের জন্য তওবা করা কি উত্তম নয়?

৪|সলাতে নাভীর নিচে হাত বাধলে তবে হাত কেমন করে রাখবো?
কজ্বির সাথে জড়িয়ে রাখা কি সহীহ?
এছাড়া নাভীর উপরে হাত রাখা ও কি সহীহ?
নাভীর উপর হাত রাখলে যিরা কেমন করে করবো?এর কোন সহীহ হাদীস আছে কি যে হাত কিভাবে বাধবো?

1 Answer

0 votes
by (709,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/968 নং ফাতাওয়ায় আমরা কাযা নামাযের এপিঠ ওপিঠ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি, এবং এক পর্যায়ে আমরা বলেছি যে. 
সু-প্রিয় পাঠকবর্গ!
এখন আমরা কাযা নামায পড়া সম্পর্কে যুগশ্রেষ্ট ফুকাহায়ে কেরামদের অভিমত জানবো।যথাঃ-
(ক)হানাফি মাযহাবের সুপ্রসিদ্ধ আলেম আল্লামা ইবনে নুজাইম রহ লিখেন-
فالاصل فيه ان كل صلاة فاتت عن الوقت بعد ثبوت وجودها فيه ،فإنه يلزم قضاؤها،سواء ترك عمدا أو سهوا أو بسبب نوم،وسواء كانت الفوائت قليلة أو كثيرة ،
'এক্ষেত্রে মূলনীতি হল,প্রত্যেক ওই নামায ওয়াজিব হওয়ার পর যা ইচ্ছায় অনিচ্ছায়,ভুলক্রমে কিংবা নিদ্রায় যাওয়ার কারণে ছুটে গেছে এবং যথাসময়ে যা আদায় করা সম্ভবপর হয় নাই, তা কাযা করা অপরিহার্য।ছুটে যাওয়া নামায সংখ্যায় কম হোক বা বেশী। (আল-বাহরুর রায়েক-২/১৪১)

(খ)ইমাম মালেক রাহ বলেন,
حتي يأتي على جميع ما نسى أو ترك
যে ব্যক্তির অনেক নামায কাযা হয়েছে,সে তার সকল কাযা নামায পড়বে।এমনকি সে তার ভুলক্রমে বা স্বেচ্ছায় ছেড়ে দেওয়া সকল নামাযেরই কাযা করবে।(আল-মুদাউওয়ানাতুল কুবরা-১/২১৫)

(গ)ইমাম আহমদ ইবনে হাম্বল রাহ এর একান্ত বিশ্বস্ত বর্ণনাকারী অাল্লামা মুরদাবী রাহ কাযা নামায সম্পর্কে হাম্বলী মাযহাবের ভাষ্যকে এভাবে লিখেন-
و من فاتته صلوات لزمه قضاؤها على الفور
যার অনেক নামায ছুটে গেছে তার জন্য তাৎক্ষণিকভাবে এসব নামায কাযা করা ওয়াজিব।(আল-ইনসাফ-১/৪৪২)

(ঘ)ইমাম শাফেয়ী এর মাযহাব হল-
(من فاتته) مكتوبة فأكثر (قضى) ما فاته بعذر أو غيره
যে ব্যক্তির এক বা একাধিক ফরয নামায ছুটে গেছে,তার জন্য তার ছুটে যাওয়া নামাযগুলোর কাযা করে নেয়া জরুরী।কোনো ওজরের কারণে ছুটে থাকুক বা বিনা ওজরে ছুটুক।(ফাতহুল জাওওয়াদ-১/২২৩)

(ঙ)
স্বয়ং ইবনে তাইমিয়্যাহ রাহ থেকেও উমুরী কাযার বর্ণনা পাওয়া যায়-
ومن عليه فائتة فعليه ان يبادر إلى قضاءها على الفور سواء فائته عمدا أو سهوا عند جمهور العلماء،كمالك وأحمد و أبي حنيفة و غيرهم،
' যে ব্যক্তির দায়িত্বে কোনো কাযা নামায রয়েছে,তার জন্য তাৎক্ষণিকভাবে ওই কাযা নামায আদায় করে নেয়া ওয়াজিব।সে ওই নামায ইচ্ছাকৃতভাবে কাযা করে থাকুক কিংবা ভুলক্রমে।এটিই জুমহুর ফুকাহা, ইমাম মালিক (রহ), ইমাম আহমদ (রহ), ইমাম আবু হানিফা (রহ) এর অভিমত (ফাতাওয়া শায়খুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ-২৩/২৫৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) শুধুমাত্র তাওবাহ করা যথেষ্ট নয়। বরং কাযাও পড়তে হবে। এজন্য যে, যাতে করে আল্লাহর নৈকট্য অর্জনে কোনো কমতি না থাকে, এ বিধান মূলত রোযার উপর কিয়াস করেই প্রদত্ত হয়েছে। 
(২) রোযার উপর কিয়াস করে উলামায়ে কেরাম তাওবাহর সাথে সাথে কাযা করার পরামর্শ দিয়ে থাকেন। 
(৩) এখানে মূলত বিষয় হল, কারো নিকট পাওনা থাকলে সেই পাওনা পরিশোধ করতে যদি দেড়ী হয়, তাহলে উলামায়ে কেরাম বলেন, প্রথমে পাওনা পরিশোধ করতে তার দেড়ী হওয়ার জন্য তার নিকট উযর পেশ করতে, ঠিক এভাবে নামাযের বিষয়টাও। প্রথমে কাযা করতে হবে, তারপর পাওনা আদায় করতে হবে। 
(৪)https://www.ifatwa.info/16119 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
নামাযে হাত রাখার বিধান
জুমুহুর ফুকাহায়ে কেরাম, হানাফি, শাফেয়ী, হাম্বলী সবাই বলেন,নামাযের সুন্নাহ হল,এক হাতকে অন্য হাতের উপর বাধা।এ ব্যাপারে মালিকিরা ভিন্ন মত পোষন করে বলেন,নামাযে হাত ছেড়ে দেয়াই মুস্তাহব।এমনকি ফরয নামাযে হাতকে বাধা মাকরুহ।তবে নফল নামাযে অনুমোদন রয়েছে। 
 নামাযে বুকের উপর হাত বাধা হবে।এটা শাফেয়ী এবং মালিকি মাযহাবের সিদ্ধান্ত।এবং সাঈদ ইবনে জুবাইর রাহ এর মত ও এটি।কেননা ওয়াঈল ইবনে হাজার রাযি থেকে বর্ণিত রয়েছে,আমি রাসূলুল্লাহ সাঃ এর সাথে নামায পড়েছি।রাসূলুল্লাহ সাঃ এক হাতের উপর আরেকটি হাতকে বুকের উপর রেখেছেন।(ইবনে খুযাইমাহ-১/২৪৩)
হানাফি মাযহাব এবং এক বর্ণনা অনুযায়ী হাম্বলী মাযহাব মতে নাভীর নীচে হাত বাধা হবে।কেননা আবু হুরায়রা সহ অনেক সাহাবী থেকে এ বব্যাপরে বর্ণিত রয়েছে।হযরত আলী রাযি বলেন,সুন্নাহ হলো,এক হাতের উপর অন্য হাতকে নাভীর নীচে বাধা।(সুনানু আবি-দাউদ-১/৪৮০) (আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-৩৮/৩৬৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাযে নাভীর নীচে এক হাতের কব্জির উপর অপর হাতকে রাখতে হবে। বৃদ্ধাঙ্গুলি এবং কনিষ্টাঙ্গুলি দ্বারা জড়িয়ে ধরতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...