আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
320 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
edited by

আসসালামু আলাইকুম,

হুজুর কালকে আমার স্ত্রী প্রশ্ন করেছিলেন আপনাদের ওয়েেবসাইট

আমি আমার স্ত্রীকে বলি যে তুমি যেমন মুখ ফসকে তুই বলে ফেলছো আমিও তো তেমন মুখ ফসকে ওই কথাটি বলে ফেলতে পারতাম। কিন্তু আমি মুখ ফসকে ওই কথাটি অর্থাৎ  তালাক কথা কখনোই ব্যবহার করিনি । আমার স্ত্রী আমাকে জিজ্ঞেস করে তুমি কি মুখ ফসকে ওই কথা বলছ? ও তো এখানে স্পষ্ট ভাবে তালাকের কথাও উচ্চরন করেনি। আমি তখন বিরক্ত হয়ে ছিলাম এবং অন্যমনস্ক ছিলাম আমি তখন বলি, হু । আমি মুখ দিয়ে স্পষ্টভাবে ও হু কথাটি উচ্চারণ করিনি । আমার তখন কোনরকম তালাকের নিয়তও ছিল না । আর আমি প্রায়ই অন্যমনস্ক ভাবে থাকি এবং হুঁ হুঁ করি ওর কথায় ।

 স্পষ্টভাবে হু বলিনি মুখ দিয়ে, স্পষ্টভাবে হু উচ্চরনও করিনি ,এখন কি তালাক পতিত হবে? 

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক খুবই ভয়ানক একটি শব্দ।
হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ    

স্বামীঃ 
তুমি যেমন মুখ ফসকে তুই বলে ফেলছো আমিও তো তেমন মুখ ফসকে তালাক কথাটি ব্যবহার করতে পারতাম। কিন্তু আমি মুখ ফসকে তালাক কথা কখনোই ব্যবহার করিনি। 

স্ত্রীঃ
তুমি কি মুখ ফসকে ওই কথা বলছ? 

স্বামীঃ
হু।
,
★যেহেতু প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রীর "ঐ" শব্দটির মাঝেই তালাক বাক্য নিহিত ছিলো।
(যেটি স্বামীর আগের বাক্য স্পষ্ট আকারে প্রমান বহন করে।
এক্ষেত্রে স্ত্রীর তালাকের প্রশ্নের জবাবে হু বলে তালাক প্রদানের কথা স্বীকার করা হয়েছে,তাই এটি ঠাট্রা করেই হোক,অন্যমনস্ক হয়েই হোক,মিথ্যা হোক,সব ছুরতেই এক তালাকে রজয়ী পতিত হবে।
ইদ্দত চালাকালিন সময়ে স্ত্রীকে ফিরিয়ে নিতে চাইলে নতুন করে বিবাহ করতে হবেনা। 
বরং কথার মাধ্যমে ফিরিয়ে নিতে পারবেন।
বা তার সাথে দৈহিক স্বামী সুলভ আচরন করলেই ফিরিয়ে নেওয়া হবে।

۔
ولو أقر بالطلاق وہو کاذب وقع في القضاء … إذا قال: أردت بہ الخبر عن الماضي کذبا، وإن لم یرد بہ الخبر عن الماضی، أو أراد بہ الکذب، أو الہزل وقع قضاء ودیانۃ۔ (البحر الرائق ۳؍ ۲۴۶ کراچی، سکب الأنہر علی ہامش مجمع الأنہر ۲؍۸ بیروت)
সারমর্মঃ
কেহ যদি তালাকের মিথ্যা স্বীকারক্তি প্রদান করে,তবুও তালাক পতিত হবে।   
  
ولو أقر بطلاق زوجتہ - إلی قولہ - لم یقع دیانۃ أما قضائً فیقع کما في القنیۃ لإقرارہٖ بہٖ۔ (حاشیۃ حموي علی الأشباہ ۱؍۱۹۴)
সারমর্মঃ
কেহ যদি স্ত্রীকে তালাক প্রদানের স্বীকারক্তি প্রদান করে,তবুও তালাক পতিত হবে।   
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...