আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
312 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)

১। গোসল করার সময় জোরে পেশাব লাগার পর যদি পেশাব করা হয় তার পর পুনরায় সুরু থেকে গোসল করতে হবে কি ? আর গোসল এর শেষ করার পর কোন জায়গা ভেজেনি হলে তারপর তখন যুদি ধুয়ে দেই তাহলে কি হবে নাকি পুনরায় গোসল করতে হবে ?

২। ফরয গোসলের ক্ষেত্রে যুদি ধারাবাহিক না করি তাগলে কি হবে যেমন আগে নাকে পানি দিলাম তারপর কুলি করলাম নাকি আগে কুলি তারপর নাকে পানি আর পুরা শরীর ধুয়ে ফেলব ?

৩। আমরা জানি আল্লাহ পরম করুনাময় ও অসীম দয়ালু তাহলে আমি এক জায়গায় সুনেসিলাম যে আল্লাহ তার দয়া নিরানব্বই/ ৯৯ ভাগ নিজের কাসে রেখে বাকি একভাগ তার সৃষ্টি কে দিয়েছেন এটা আসলে কি বোজানো হয়েছে এই ভাগ করার মাধ্যমে ?

৪। ভিডিও তে অনেকে সালাম দেন সেই ক্ষেত্রে আমরা যে ভিডিও দেকচি আমরাও কি উত্তর দিব আর যুদি সেই ভিডিও লাইভ হক বা না হক ?

1 Answer

0 votes
by (707,560 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/10148 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
وَالِاغْتِسَالُ فِي الْحَاصِلِ أَحَدَ عَشَرَ نَوْعًا. خَمْسَةٌ مِنْهَا فَرِيضَةٌ. الِاغْتِسَالُ مِنْ الْتِقَاءِ الْخِتَانَيْنِ، وَمِنْ إنْزَالِ الْمَاءِ، وَمِنْ الِاحْتِلَامِ، وَمِنْ الْحَيْضِ، وَالنِّفَاسِ، وَأَرْبَعَةٌ مِنْهَا سُنَّةٌ. الِاغْتِسَالُ يَوْمَ الْجُمُعَةِ، وَيَوْمَ عَرَفَةَ، وَعِنْدَ الْإِحْرَامِ، وَفِي الْعِيدَيْنِ. وَوَاحِدٌ وَاجِبٌ، وَهُوَ غُسْلُ الْمَيِّتِ، وَآخَرُ مُسْتَحَبٌّ، وَهُوَ الْكَافِرُ إذَا أَسْلَمَ فَإِنَّهُ يُسْتَحَبُّ لَهُ أَنْ يَغْتَسِلَ بِهِ
গোসল সর্বোমোট পাঁচ প্রকার যথাঃ-(ক)পাঁচ প্রকারের গোসল ফরয যেমন-(১)যৌনমিলন  তথা পুরুষ মহিলার লজ্জাস্থান একত্রিত হওয়ার পর গোসল করা ফরয।(২)বীর্য বাহির হলে(যেকোনো কারণে) গোসল ফরয।(৩) স্বপ্নদোষের কারণে গোসল ফরয।(৪)হায়েযের কারণে গোসল ফরয(৫)নেফাসের পর গোসল ফরয।
(খ)চার প্রকার গোসল সুন্নত।(১)জুমুআর দিনের গোসল(২)আরাফার দিনের গোসল(৩)এহরামের গোসল(৪)দুই ঈদের গোসল
(গ)ওয়াজিব গোসল।মাইয়্যিতকে গোসল প্রদান করা।
(ঘ)মুস্তাহাব গোসল।কোনো কাফির যখন ইসলাম গ্রহণ করে,তখন গোসল করা মুস্তাহাব।(মাবসুত-সারখাসী-১/৯০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গোসলের মাঝখানে প্রস্রাবের প্রয়োজন হলে প্রস্রাব করা যাবে।এর জন্য আবার নতুন করে গোসল করতে হবে না। হ্যা,নিজ কাপড় বা শরীরে প্রস্রাব যাতে না লাগে সে বিষয় সম্পর্কে সতর্ক থাকতে হবে। এবং প্রস্রাব লাগলে উক্ত স্থানকে ধৌত করতে হবে।নতুবা পবিত্রতা অর্জিত হবে না।


(২)
গোসলের ফরয গুলোকে আদায় তরতে যেয়ে ধারাবাহিকতা রক্ষা করা আবশ্যিক কোনো বিষয় নয়।বরং যেকোনো ভাবে উক্ত ফরযগুলিকে আদায় করে নিলেই হবে।
গোসলের ফরয সম্পর্কে জানতে ভিজিট করুন- 


(৩)
এই ভাগ করার মাধ্যমে বুঝানো হয়েছে যে,মানুষ যত বড়ই অপরাধ করুক না কেন? সে তাওবাহ করে নিলে আল্লাহ তাওবাহকে কবুল করে নিবেন।কেননা অাল্লাহর কাছে ৯৯ ভাগ মায়া অবশিষ্ট রয়েছে।


(৪)
লাইভ ভিডিও হলে তখন যারা শুনবে,তাদের মধ্য থেকে যে কেউ সালাম দিয়ে দিলে ওয়াজিব আদায় হয়ে যাবে।তবে যেহেতু কে জবাব দিচ্ছে? আর কে দিচ্ছে না? সে সম্পর্কে নিশ্চিত নয়, তাই প্রত্যেকের জন্য দেয়া উচিৎ কর্তব্য।

আর রেকর্ড ভিডিও হলে,তখন সালামের জবাব দেয়া ওয়াজিব নয়, তবে উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (35 points)
অাল্লাহর কাছে ৯৯ ভাগ মায়া অবশিষ্ট রয়েছে। তাহলে আমরা কি আল্লাহ কে অসীম দয়ালু বলতে পারব কারন যেহেতু আল্লাহ তিনি তার দয়া কে ভাগ করে এক ভাগ তার সৃষ্টি কে দিয়েসেন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...