আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in পবিত্রতা (Purity) by (59 points)
ফরয গোসল আদায়ের সময় ভুলবশত নাকে পানি দেয়া হয়নি। এবস্থায় গোসল সম্পন্ন করি। পরে ফরয নামাযের জন্য ওযু করার সময় মনে পড়ে যে নাকে পানি দেয়া হয়নি গোসলের সময়। তখন ওযু করার সময় ভাল করে নাকে পানি দিয়ে ওযু করে নিই। এরপর নামায পড়ি। নামাযগুলো কি কাযা আদায় করতে হবে? গোসল কি আবার করতে হবে?

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


শরীয়তের বিধান হলো অজু ও গোসল করার সময় কোন অঙ্গ ধৌত করতে ভুলে গেলে পরে পুনরায় অজু ও গোসল করতে হবে না বরং ঐ অঙ্গটি ধৌত করে নিলেই হবে। (আহসানুল ফাতাওয়া, ২/৩৩)

হাদীস শরীফে এসেছে-

عن عبد الله بن مسعود رضي الله عنه أن رجلا جاء إلى النبي صلى الله عليه وسلم فسأله عن رجل يغتسل من الجنابة فيخطئ بعض جسده الماء فقال رسول الله صلى الله عليه وسلم يغسل ذلك المكان ثم يصلي.

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এসে এক ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করল যে ব্যক্তি জানাবাতের গোসল করতে ছিল  অত:পর কোনো অঙ্গে পানি পৌঁছাতে ভুলে যায়। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন- ওই অঙ্গটি ধৌত করবে (পুনরায় তাকে আর গোসল করা লাগবে না ) তারপর নামাজ পড়বে। ( ইলাউস সুনান, ১/২১৬ )

★★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ক্ষেত্রে অযুর সময় নাকে পানি দেওয়ার দ্বারা আপনার গোসল হয়ে গিয়েছে। 
গোসল পুনরায় করতে হবেনা। 
যেহেতু গোসল সহিহ হয়েছে; তাই নামাযও সহীহ হয়ে গিয়েছে। সুতরাং তা আর কাযা করা লাগবে না।

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 306 views
...