আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

আমি আসলে ক্ষমা চাচ্ছি যে আমি যে ৩ন প্রশ্ন লেখে সিলাম ওটা আসলে আমার লিখতে ভুল হয়ে সিলো সেই জন্য পুনরায় আবার প্রশ্ন করসি 

১। কুরআন তিলায়াত করা কি ফরজ ওয়াজিব সুন্নাত নফল নাকি মুস্তাহাব আমল ?

২। আল্লাহ গাফুরুর রহিম তিনি অসীম দয়ালু তবে আমি শুনেছিলাম যে আল্লাহ তার দয়া কে ১০০ ভাগ করে ৯৯ ভাগ রেখে দিয়ে ১ ভাগ তার সৃষ্টিতে বিলিয়ে দেন সে ক্ষেত্রে আসলে এখানে কি বোঝানো হয়েছে তিনি ১ ভাগ বিলিয়ে দিলে এখানে আসলে আল্লাহ কি বোজাতে চেয়েসেন  ?

৩। আল্লাহ হাশরের ময়দানে জব্বার এবং কাহার নাম ধারণ করবেন সে ক্ষেত্রে  আল্লাহ আমাদের হিসাব নিবেন কিন্তু যেহেতু তিনি জব্বার এবং কাহার নাম ধারণ করবেন কিন্তু গফুর বা রহমান ধারণ করবেন না সেই ক্ষেত্রে তিনি কিভাবে আমাদের উপর দোয়া করবেন  যেহেতু আল্লাহর দয়া সারা কেউই জান্নাত পাবে না ?

4. কোন কিসুর জন্য নবীজির দোহাই দেয়া কি জায়েজ ?

 

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)কুরআন তিলাওয়াত করা সুন্নত।

(২)আবূ হুরাইরাহ্ (রাঃ) থেকে বর্ণিতঃ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ نُمَيْرٍ، حَدَّثَنَا أَبِي، حَدَّثَنَا عَبْدُ الْمَلِكِ، عَنْ عَطَاءٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " إِنَّ لِلَّهِ مِائَةَ رَحْمَةٍ أَنْزَلَ مِنْهَا رَحْمَةً وَاحِدَةً بَيْنَ الْجِنِّ وَالإِنْسِ وَالْبَهَائِمِ وَالْهَوَامِّ فَبِهَا يَتَعَاطَفُونَ وَبِهَا يَتَرَاحَمُونَ وَبِهَا تَعْطِفُ الْوَحْشُ عَلَى وَلَدِهَا وَأَخَّرَ اللَّهُ تِسْعًا وَتِسْعِينَ رَحْمَةً يَرْحَمُ بِهَا عِبَادَهُ يَوْمَ الْقِيَامَةِ " .
নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ আল্লাহর একশ’ ভাগ রহ্মাত আছে। তন্মধ্যে একভাগ রহ্মাত তিনি জিন, ইনসান, চুতষ্পদ জন্তু ও কীট-পতঙ্গের মধ্যে ভাগ করে দিয়েছেন। এ এক ভাগ রহ্মাতের কারণেই সৃষ্ট জীব পরস্পর একে অপরের প্রতি দয়া করে এবং এ এক ভাগ রাহ্মাতের মাধ্যমে বন্য পশু নিজ সন্তানের প্রতি দয়া ও অনুকম্পা প্রদর্শন করে। মহান আল্লাহ তাঁর একশ’ ভাগ রহ্মাতের নিরানব্বই ভাগ রহ্মাত নিজের কাছে রেখে দিয়েছেন। এর দ্বারা তিনি কিয়ামাতের দিন স্বীয় বান্দাদের প্রতি দয়া করবেন।(সহীহ মুসলিম-৬৯০৮)

আল্লাহ তা'আলা ১০০ টা মায়া ও দয়ার মধ্যে শুধুমাত্র একটি মায়া ও দয়াকে পৃথিবীতে দিয়েছে।আর ঐ একটি মায়া ও দয়ার দরুণ হিংস্র জানোয়ার তার বাচ্ছাকে মায়া ও দয়া করে। আর আল্লাহর নিকট ৯৯ টি দয়া রয়ে গেছে,যা দ্বারা তিনি কিয়ামতের দিন লোকদের উপর রহম ও করম করবেন।


(৩) আল্লাহ হাশরের ময়দানে জব্বার এবং কাহার নাম ধারণ করবেন, এবং রহমান ও গফুর যে আল্লাহর কাছ থেকে চিরতরে চলে যাবে বা মুছে যাবে, এমন কোনো কথা তো কুরআন হাদীসে নেই। বরং বিশুদ্ধ কথা হল, আল্লাহ জব্বার এবং কাহার নাম ধারণ করলেও মাঝেমধ্যে আল্লাহ বান্দার উপর রহম করবেন। 

(৪) নবীজির দোহাই দেওয়ার অর্থ কি ? সেটা আমাদেরকে পরিস্কার করে বলবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...