আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
edited by
১.এক বোনের প্রশ্ন ---

প্রস্রাবের পর প্রথমেই টিস্যু দিয়ে লজ্জাস্থান পরিষ্কার করে তারপর পানি দিতে হবে?    নাকি প্রস্রাবের পর পানি দিয়ে ধুয়ে তারপর টিস্যু দিয়ে লজ্জাস্থান মুছতে হবে?

২.IOM এ কি সূরা হিফজ করার জন্য কোনো কোর্স আছে? থাকলে সেই সম্পর্কে ডিটেইল জানতে চাই ।

৩.আইয়ামে বীজের রোজার দিনে কি কাযা রোজা রাখা যাবে? মানে দুই রোজার নিয়ত নিয়ে কি রোজা রাখা যাবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রথমে টিস্যু দিয়ে লজ্জাস্থান পরিষ্কার করে তারপর পানি দিবে।

আল্লাহ তাআলা ইরশাদ করেন-

فِیْهِ رِجَالٌ یُّحِبُّوْنَ اَنْ یَّتَطَهَّرُوْا  وَ اللهُ یُحِبُّ الْمُطَّهِّرِیْنَ .

তাতে (কোবায়) এমন লোক আছে, যারা অধিকতর পবিত্রতা পছন্দ করে। আর আল্লাহ তাআলা অধিক পবিত্রতা অর্জনকারীদের পছন্দ করেন। -সূরা তাওবা (৯) : ১০৮

এখানে আল্লাহ তাআলা কোবা এলাকার সাহাবীদের প্রশংসা করেছেন যে, তারা পাক-পবিত্রতা পছন্দ করেন। 
তারা ঢিলা ব্যবহারের পর পানি ব্যবহার করতেন।
,

কুবার সাহাবায়ে কেরামগন ঢিলা ব্যবহারের পর পানি ব্যবহার করতেন।
হাদীস শরীফে বর্ণিত হয়েছেঃ

حدثنا عبد الله بن شبيب, ثنا أحمد بن محمد بن عبد العزيز,قال: وجدت في كتابي أبي عن الزهري, عن عبيد الله بن عبد الله, عن ابن عباس قال: نزلت هذه اللآية في أهل قباء فِيْهِ رِجَالٌ يُحِّبُوْنَ أَنْ يَتَطَهَّرُوْا, وَاللُه يُحِبُّ الْمُطَّهِّرِيْنَ. فسألهم رسول الله صلى الله عليه و سلم فقالوا: إنا نتبع الحجارة الماء.

আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, কোবাবাসীদের সম্পর্কে
فِیْهِ رِجَالٌ یُّحِبُّوْنَ اَنْ یَّتَطَهَّرُوْا  وَ اللهُ یُحِبُّ الْمُطَّهِّرِیْنَ.
(এখানে এমন লোক আছে, যারা অধিক পাক-পবিত্রতা পছন্দ করে। আর আল্লাহ তাআলা পাক-পবিত্র লোকদের পছন্দ করেন।) আয়াতটি নাযিল হয়েছে। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের জিজ্ঞাসা করলেন, তারা বলল, ইয়া রাসূলাল্লাহ! আমরা ঢিলা ব্যবহারের পর পানি দ্বারা ধৌত করি।
মুসনাদে বায্যার : নসবুর বায়াহ ১/২১৮; আল-বদরুল মুনীর ২/৩৭৪

আরো জানুনঃ 
,
(০২)
হ্যাঁ হিফজ করার কোর্স রয়েছে।

★সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,    
IOM বিশাল একটি পরিবার।এই বিশাল পরিবারকে নিয়ন্ত্রণের জন্য রয়েছে পৃথক পৃথক বিভাগ।আমাদের এই বিভাগটা হলো ফাতাওয়া সম্পর্কীয়। বিভিন্ন বিষয়ের বিধি-বিধান নিয়ে আমরা পর্যালোচনা করে থাকি।সুতরাং অন্যকোনো বিষয় জানতে IOM এর অফিসিয়াল নাম্বার বা ফেইসবুক মেসেঞ্জারে যোগাযোগ করুন।
,
(০৩)
না,এইভাবে রোযা রাখা যাবেনা।

নফল রোযার সাথে কাযা রোযার নিয়ত করা সংক্রান্ত বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মেয়েদের ক্ষেত্রেও কি একই নিয়মপ্রস্রাবের পরে পবিত্রতা অর্জনের ক্ষেত্রে ??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...