আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
260 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by

আসসালামুআলাইকুম,

নামাজ:

১)যেসব নামাজে নি:শব্দে কুরআন তিলাওয়াত করার কথা যেমন:যোহরের ফরজ,যোহরের সুন্নাত,আছরের ফরজ ইত্যাদি,সেসব নামাজ একাকী পড়াকালীন কি শব্দ করে তিলাওয়াত করা যাবে? আর যদি শব্দ করে তিলাওয়াত জায়েজ হয় আর তিলাওয়াতের সময় কেউ তা শুনে ফেললে কি নামাজ নষ্ট হয়ে যাবে?

২)এক রুকন বা তিন হরকত পরিমান সময় বলতে কতটুকু সময়কে বোঝায়?

পবিত্রতা: 

১) হালালভাবে জবেহ করা হালাল প্রাণীর কাঁচা মাংস কি নাপাক?হালাল প্রাণীর মলমূত্র কি নাপাক? কাঁচা মাছ বা মাছের রক্ত কি নাপাক?

২) আমাদের বাসার ময়লা কাপড়সমূহ সাধারণত লন্ড্রি বক্সে রাখা হয়।পরবর্তীতে আগের দিনের ময়লা কাপড়সমূহ ধুয়ে ফেলা হয়।কিন্তু অনেক সময় অদৃশ্যমান নাপাকি লেগেছে এমন কাপড় আমাদের বাসার কেউ কেউ বক্সে দিয়ে দেয় এরকম আমি জানতে পারছি।আমাকেও অনেক সময় কাপড় ধুয়ে দিতে হয়।তো আমি জানিনা যে আমি যখন কাপড় বের করি তা নাপাক নাকি পাক আর কোন কাপড় ই বা নাপাক তা জানা সম্ভব হয় না।আবার বাসার লোকদের ধরে ধরে জিজ্ঞাসা করাও তো লজ্জাকর ব্যাপার।আর সবসময় ই যে নাপাক কাপড় থাকবে এমনও তো নিশ্চয়তা নেই।তাহলে কি যতক্ষন আমি নিশ্চিত না হচ্ছি যে বক্সে কোনো নাপাক কাপড় আছে কি না ততক্ষন কি বিষয় টাকে সন্দেহপূর্ণ হিসেবে গণ্য করে কাপড়সমূহকে পাক ধরে নিব? আর অনেক সময় তো নাপাক কাপড় ওই বক্সে রাখা হয়েছে ।তাহলে ঐ বক্সের ভিতর নাপাকি লাগার সম্ভাবনা আছে।এমতাবস্থায় ভেজা হাত দিয়ে বক্সের ভিতর ধরলে কি হাতে নাপাকি লাগার সম্ভাবনা আছে?

৩)আমরা সরকারি বাড়িতে থাকি যা পাকিস্তান আমলে নির্মান করা হয়েছিল।বাড়ির ফ্লোরের ক্ষেত্রে কোন হুকুম আপতিত হবে তা নির্ণয় করতে পারছি না। এটা কি মাটির হুকুমে হবে নাকি আয়নার হুকুমে তা কি বোঝার উপায় আছে কোনো? আমি নিম্নে ছবির লিঙ্ক দিলাম এক্টু দেখে সিদ্ধান্ত দিতে পারবেন?

https://drive.google.com/drive/folders/1-KpKLwiCtGtpM-aK-sAKu751pkLNAiu9

৪) নাপাক কাপড় পড়ে ফরজ গোসল করলে গোসল হবে কি? আর নাপাক কাপড় এক্ষেত্রে কীভাবে সহজে পাক করা যায়? নাপাক কাপড় পরিহিত অবস্থায় গোসল করলে এবং যথেষ্ট পরিমান পানি ঢালার পর যদি কাপড় বা শরীরে নাপাকি না দেখতে পাই তাহলে কাপড় ও শরীর পাক হবে যাবে কি?

৫) নাপাক কাপড় পরিহিত অবস্থায় গোসল করলে আর পানি ঢালার পর যদি তা ছিটে জেতালে বা বালতিতে লাগে তাহলে দেয়াল বা বালতি নাপাক হবে কি?

৬)শরীরের নাপাক স্থান ধৌত করার সময় কি হাত দিয়ে ঘষে ঘষে ধুতে হবে নাকি পানি প্রবাহিত করে নাপাকের আছার দূর করাই যথেষ্ট???

৭)যেকোন ধরনের রক্ত কি নাপাক নাকি কেবল প্রবাহিত রক্ত নাপাক ??আমার কানের প্যাঁচে শুকনা কিছু ময়লা ছিল যা নখ দিয়ে তুলতে গিয়ে হাল্কা ক্ষত সৃষ্টি হয়।রক্ত গড়িয়ে পড়ে নি কিন্তু ক্ষতে আঙুল দিলে আঙুল রক্তের দাগ দেখা যায়।এ রক্ত কি নাপাক?

রোজা: 

১) রোজা থাকাবস্থায় ওযু করার সময় নাকে পানি দেই।মূল পানি পড়ে যায় কিন্তু কিছু পানি অবশিষ্ট থাকে যা আমি ভুলে টেনে নিই আবার পরক্ষণে ঝেড়ে ফেলি।এখন পানি গলায় গেছে কি না এ নিয়ে সন্দেহ। রোজা কি হয়েছে নাকি নষ্ট হয়ে গেছে?

ওয়াশিং মেশিন:

ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার ক্ষেত্রে প্রক্রিয়াটি হলো: 

প্রথম ওয়াশ প্রোগ্রামে মেশিন পানি নেয় এবং ডিটারজেন্ট পানিতে গুলিয়ে নিয়ে কাপড়সমূহকে পানিসহ ঘুরাতে থাকে এবং পানি অপসারন করে দেয়। এভাবে দুই-তিনবার এরকম করে।আবার এ ধাপ শেষ হলে তা ওয়াশ প্রোগ্রাম এ থাকা পানিটিকে ফেলে দিয়ে রিনস প্রোগ্রাম এ কাপড়গুলো নিয়ে পানি ছাড়া ঘুরাতে থাকে যাতে পূর্বের সকল নোংরা পানি অপসারিত হয়ে যায়।এরপর তা নতুন পানি নেয় এবং পানিসহ কাপড়গুলোকে ঘুরায় আর পানিটাকে অপসারন করে দেয়।এরপর কাপড়গুলোকে এমনভাবে ঘুরায় যাতে ৮০-৯০% শুকনা হয়ে কাপড় বের হয়।এভাবে কাপড় পবিত্র হয় কি?

অনেকগুলো প্রশ্ন করার জন্য দু:খিত। কিন্তু দৈনন্দিন কাজে এ প্রশ্নগুলোর উত্তর জানা আমার জন্য অনেক প্রয়োজন।জাযাকাল্লাহ

by (57 points)
গোশত লিখবেন।মাংস লিখবেন না।

1 Answer

+1 vote
by (712,840 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-


নামায

(১)যেসব নামাজে নি:শব্দে কুরআন তিলাওয়াত করার কথা যেমন:যোহরের ফরজ,যোহরের সুন্নাত,আছরের ফরজ ইত্যাদি,সেসব নামাজ একাকী পড়াকালীন কি শব্দ করে তিলাওয়াত করা যাবে না। করলে সাহু সিজদা ওয়াজিব হবে। 


(২) তিনবার সুবহানা রাব্বিয়াল আ’লা বলতে যতটুকু সময় লাগে, ততটুকু সময়ই এক রুকুন। 



পবিত্রতা

(১) হালাল প্রাণীর জবাই করা কাচা গোসত নাপাক নয়। হালাল প্রাণীর মলমূত্র নাপাক, কাঁচা মাছ নাপাক নয় মাছের কোনো রক্ত নেই । সুতরাং যে পানি আমরা দেখি তা নাপাক নয়। 

(২) যতক্ষন আপনি নিশ্চিত না হচ্ছেন যে, বক্সে কোনো নাপাক কাপড় আছে ? ততক্ষন  বিষয়টাকে সন্দেহপূর্ণ হিসেবে গণ্য করে কাপড়সমূহকে পাক ধরে নিবেন। যেহেতু বক্সের ভিতর নাপাকি লাগার সম্ভাবনা আছে।তাই এমতাবস্থায় ভেজা হাত দিয়ে বক্সের ভিতর ধরলে হাতে নাপাক হয়ে যাবে। 

(৩) যদি ঐ পাকা গুলো পানি চুষে থাকে, তাহলে তা মাঠির হুকুমে চলে আসবে। নয়তো আয়নার হুকুমে চলে যাবে। একদিন পরীক্ষা করে দেখে দিবেন। 

(৪) দৃশ্যমান নাজাসত লাগা কাপড় থেকে যদি নাজাসত দূর হয়, এমন পরিমাণ পানি ঢালা হয়, তাহলে উক্ত কাপড় পবিত্র হয়ে যাবে। নতুবা তিন বার নিংড়িয়ে ধৌত করতে হবে। 

(৫) জ্বী, দেয়াল বা বালতি নাপাক হবে। 

(৬) পানি প্রবাহিত করে নাপাকের আছার দূর করাই যথেষ্ট

(৭) জ্বী, এ রক্ত নাপাক। 


রোযা

সন্দেহের কারণে আপনার রোযা নষ্ট হবে না। তবে যদি নিশ্চিত আপনার গলায় পানি পৌছে থাকে, তাহলে আপনার রোযা ফাসিদ হয়ে যাবে। 


ওয়াশিং মেশিন

https://www.ifatwa.info/6638 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 

নাপাক কাপড় ওয়াশিং মেশিনে ধুয়েও পাক করা যায়। মূলত কাপড় পাক হওয়া না হওয়ার বিষয়টি নির্ভর করে ওয়াশ করার পদ্ধতির উপর। তিনবার যথানিয়মে নাপাক কাপড় মেশিনে ধৌত করলে তা পবিত্র হয়ে যাবে। এর জন্য প্রত্যেকবার নতুন পানি নিতে হবে এবং প্রতিবার ধোয়ার পর তা ফেলে দিতে হবে। 


এর সহজ পদ্ধতি এই যে, কাপড় মেশিনে রেখে পরিমাণ মতো পানি ও সাবান দিয়ে মেশিন চালু করবে। কাপড় ধোয়া হয়ে গেলে সমস্ত পানি ছেড়ে দিবে। অতঃপর আবার নতুন পানি দিয়ে মেশিন চালু করবে এবং ওয়াশ হওয়ার পর পানি ছেড়ে দিবে। এভাবে পরপর তিনবার নতুন পানি দিয়ে কাপড় ধৌত করতে হবে এবং প্রতিবার পানি ছেড়ে দিতে হবে। যখন মনে হবে যে, কাপড়ের ভেতরের নাপাকী বের হয়ে গেছে তখন কাপড় পাক হয়েছে বলে ধরে নিবে। [রদ্দুল মুহতার ১/৩৩০; আপকে মাসায়েল আওর উনকা হল ৩/১৭১; কিতাবুন নাওয়াযিল ৩/৩৯; ফাতাওয়া হাক্কানিয়া ২/৫৮২] (শেষ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...