আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
315 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
আসসালামু আলাইকুম।
প্রশ্নঃ
১)অতীতে ঘটে যাওয়া কোন একটা বিষয় নিয়ে  যদি  মনে সন্দেহ  তৈরী হয়,তাহলে কোনটা  ঠিক ধরে কাজ আগানো উচিত? এ ব্যাপারে কি কুরআন এবং  হাদিস দ্বারা  কোন নির্দেশ পাওয়া যায়???
২) আমি আসল ঘটনা  খুলে বলি।আমরা  স্বামী- স্ত্রী  দুজনেই গোপনে ৩ জন স্বাক্ষীর উপস্থিতিতে বিয়ে  করেছিলাম।
কিন্তুু তালাকের  মাসআলা  আমাদের  অজানা ছিল।
আমার স্বামী  আমাকে তিন বারের বেশি  শর্তযুক্ত তালাক দিয়েছিল  এবং শর্ত উঠিয়েও নিতো প্রতিবার,ফলে আমি ঐ কাজ করতাম।
কিন্তুু আফসোস!!!আমরা এ ব্যাপারে জানতামই  না।
বিয়ের ৭/৮ পর আমরা জানতে পারি  যে আমাদের  তালাক  হয়ে গেছে।

কিন্তুু আমার যতটুকু  মনে পড়ে সে অনুযায়ী  বিয়ের ১ মাস পরেই আমাদের তালাক  হয়ে গেছে,কারণ  আমার স্বামী  ১ মাস পর থেকেই  এসব শর্তযুক্ত তালাক দিতো(আমাদের দুইজনের মনে এটাই  প্রবল ধারনা)

ভুলেও আজ পর্যন্ত আমাদের  মাঝে সহবাস হয় নি।
কিন্তুু খালওয়াতে সহীহা হতে পারে।

আমি এখন মনে করতে পারতেছি  না আমাদের  মাঝে খালওয়াতে  সহীহা শর্তযুক্ত  তালাকের আগে হয়েছিল  নাকি পরে। তবে আমার ভিতর প্রবল হয় যে খালওয়াতে  সহীহার আগেই  আমাদের  তালাক  হয়ে গেছিল,আমার স্বামীও ভুলে গেছে  সেই  সময়টা কখন ছিলো।
এইক্ষেত্রে আমাদের  কি মনে করা উচিত?
কিছু  কিছু  আলেমগণ খালওয়াতে  সহীহাকে সহবাসের  স্থলাভিষিক্ত  করেন,এর জন্যই কি করা উচিত  বুঝতে  পারতেছি  না।

উল্লেখ্য আমাদের  পারিবারিকভাবে বিয়ের কথাবার্তা  চলছে এবং আমরা আবার  পুনরায়  সংসার  করতে চাই, দুজনেই।
আমরা  কি বিয়েটা করতে পারবো? আমাদের  বিয়ে  কি বিশুদ্ধ হবে???
আমরা দুজনেই  হানাফি  মাযহাব অনুসারী।


৩)আমাদের  মাঝে  খালওয়াতে  সহীহা হয়েছে  কিনা  সেটাও আমরা আমাদের  ক্ষুদ্র জ্ঞানে বুঝতে  পারছি  না।
কারন, আমরা জেনেছি খালওয়াতে  সহীহা মানে যেখানে  সহবাসের কোনরকম প্রতিবন্ধকতা  থাকা  যাবে না।
আমরা মোবাইলে  দুজনেই দুজনকে লজ্জাস্থানের ছবি  পাঠিয়েছিলাম মোবাইলের মাধ্যমে এবং ২বার রেস্টুরেন্টে  খাবার খাওয়ার  সময় এবং একবার  সিনেমা  হলে  সিনেমা  দেখার সময় একে অপরের  লজ্জাস্থান জামার ভিতর দিয়ে  স্পর্শ  করে ফেলি(স্ত্রীর শুধুই উপরের অংশ।) যখন রেস্টুরেন্টে  এবং সিনেমা  হলে আশেপাশে  আরও  লোকজন  ছিল।
তার মানে  কি মোবাইলের ইনবক্সে  পিক দেওয়া,অন্যান্য লোকজন  থাকা অবস্থায়  লজ্জাস্থান স্পর্শ  করা কি খালওয়াতে  সহীহা হবে???

যেহেতু  এই তিন ক্ষেত্রেই  সহবাস  করার প্রতিবন্ধকতা ছিলো,চাইলেই  তো তখন সহবাস করা যেতো না।


আমি আবার  আমার স্বামীকে বিয়ে  করতে পারবো  কি না  দয়া করে উপরের আলোচনা  থেকে বলবেন।

1 Answer

0 votes
by (708,200 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একই বিষয় নিয়ে বারবার প্রশ্ন করলে আমাদের বিরক্তি লাগে।তাই অনুরোধ একবার প্রশ্ন করার পর জবাব পাওয়ার এই বিষয় নিয়ে দ্বিতীয়বার আর প্রশ্ন করবেন না।
https://www.ifatwa.info/16465 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
প্রশ্নের বিবরণ অনুযায়ী সিনেমা হলে এসমস্ত অসামাজিক কাজ ( যা খালওয়াতে ফাসিদা) হওয়ার পরও বা অন্যত্র খালওয়াতে সহিহা হওয়ার পরও রাজআতের অধিকার থাকবে না। সহজ কথা তালাকে বায়েন পতিত হয়ে যাবে। সুতরাং পরবর্তীতে নতুন মহর নতুন সাক্ষীর মাধ্যমে উক্ত মহিলাকে বিয়ে করা যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...