আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
293 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা। আমার কিছু প্রশ্ন জানার ছিল।জানার জন্য প্রশ্নগুলো করতেছি।  প্রশ্ন গুলো আমি করেছি যাদের বিয়ে হয়েছে কিন্তুু এখনো নামিয়ে নিয়ে যায় নি তাদের জন্য।নতুন বিবাহিত যারা এসবের কিছুই জানে না।না জেনে না বুঝে ভুল করে ফেলে।

১।স্ত্রী  যদি বলে থাকতে পারব না তুমার সাথে বা পারতেছি না।স্বামী যদি বলে না পারলে এখনো সময় আছে কি করবা ভাব বা না পারলে চলে যাও।এসব কথায় স্বামীর তালাকের নিয়ত না থাকলে কি তালাক হবে? স্ত্রী যদি বলে তুমার মত স্বামীর দরকার নাই।স্বামী যদি বলে না লাগলে চলে যাও তাহলে কি তালাক হবে? স্বামীর নিয়ত না থাকলে?

২।মোবাইলে  কি তালাকের মজলিস হয়? মানে মোবাইলে কেনায়া বাক্য বললে নিয়ত ছাড়া তাহলে কি তালাক হয়? পর পর না বললে?

৩।আগে যদি  কেনায়া বাক্য বলে পরে যদি তালাকের কথা বলে মেসেজে তাহলে কি তালাক হয়?

৪।হুজুর আমি শুনেছি কেনায়া তালাকে নিয়ত লাগে স্বামীর।কিন্তু তালাকের মজলিসে কেনায়া বাক্য বললে তালাক হয় নিয়ত ছাড়া।আর মোবাইলে এসএমএসে  স্ত্রী তালাক চাওয়ার পর নিয়ত ছাড়া বললেও কি হয়? সেখানে তহ তালাকের মজলিস হয় না।

৫।স্বামী স্ত্রী কেউ যদি কেনায়া তালাক কি,কি কি কথা বললে কেনায়া তালাক হয়,কখন কখন বললে হয় সে সব না জেনে বলে এবং  পরে বুঝতে পারে।না জেনে বলার ফলে কি তাদের বিচ্ছেদ হয়?  না জেনে গুণাহ করলে তহ আল্লাহ মাফ করে দেয় তওবা করলে।

৬।স্ত্রী যদি বলে চলে যাব।স্বামী যদি বলে যাওগা বা যাও। সেখানে যদি নিয়ত না থাকে তালাকের তাহলে কি তালাক হয়?

৭।স্বামী যদি বলে ওই কথা,গুলো তুমার মা বাবাকে বললে ভাল হবে না বা অসুবিধা হবে? পরে স্ত্রী জানতে চাইলে বলে খারাপ কিছু জানতে চাইও না।কথাগুলো মা বাবাকে  যদি বলে তাহলে কি তালাক হবে? এটা কি শর্ত যুক্ত তালাকের মধ্যে পরে কথাগুলো?

আর এসব প্রশ্ন করায় কি আমার বৈবাহিক জীবনে কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্বামী যদি বলে না পারলে এখনো সময় আছে, কি করবা? ভাব বা না পারলে চলে যাও।এসব কথায় স্বামীর তালাকের নিয়ত না থাকলে, তালাক হবে না। স্ত্রী যদি বলে তোমার মত স্বামীর দরকার নাই।স্বামী যদি বলে, না লাগলে চলে যাও, এবং স্বামীর তালাকের নিয়ত না থাকে, তাহলেও তালাক হবে না।

(২)
মোবাইলে দ্বারা কথাবার্তা বলার সময়, তালাকের মজলিস হবে না। সুতরাং মোবাইলে তালাকের নিয়ত ব্যতিত কেনায়া বাক্য বললে, তালাক হবে না।

(৩)
আগে যদি কেনায়া বাক্য বলে,এবং পরে যদি তালাকের কথা বলে মেসেজে, তাহলে শুধুমাত্র পরেরটাই গ্রহণযোগ্য হবে।কেনায়া বাক্য উচ্ছারণের সময় তালাকের নিয়ত না থাকলে,তালাক হবে না।

(৪)
কথা বলার জন্য মজলিস হওয়া বা না হওয়া ধর্তব্য। চিঠি বা মেসেজের জন্য মজলিস হওয়া বা না হওয়ার কোনো গ্রহণযোগ্যতা নেই। সুতরাং স্বামী যদি মেসেজের মাধ্যমে তালাক দেয়, তাহলে স্বামী স্ত্রী এক মজলিসে না থাকলেও তালাক হয়ে যাবে।

(৫)
না জেনে তালাকের নিয়ত সহ কেনায়া তালাক উচ্ছারণ করলেও তালাক হয়ে যাবে।

(৬)
স্ত্রী যদি বলে চলে যাবো আর তার উত্তরে বলে যে, যাওগা বা যাও। এক্ষেত্রে যদি স্বামীর তালাকের নিয়ত না থাকে, তাহলে তালাক পতিত হবে না।

(৭)
স্বামী যদি বলে ওই কথা গুলো তুমার মা বাবাকে বললে ভাল হবে না বা অসুবিধা হবে? পরে স্ত্রী জানতে চাইলে বলে খারাপ কিছু জানতে চাইও না।

এতে তালাকের নিয়ত থাকলে, পরবর্তীতে স্ত্রী তার মা বাবাকে বললে তালাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (30 points)
শায়েখ এসব প্রশ্ন করায় আমার বৈবাহিক জীবনে কোন সমস্যা হবে?
by (713,000 points)
না, কোনো সমস্যা হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...