আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
273 views
in পবিত্রতা (Purity) by (75 points)
edited by
১/ একটা ভিজা স্যাতস্যাতে কাপরের উপর নাপাক শুকনা কাপর পরে সালাতে দারালাম।সালাত শেষ করে যখন নাপাক স্থানে হাত দেই তখন ভিজা অনুভিত হয় নি।কিছুক্ষন পর মনে হল সতর্কতামুলক নাপাকি ধরে এটাকে ধুই।কিন্তু ততক্ষনে এটা কেউ নিয়ে নিয়েছে।এখন কী করব।যদিও স্যাতস্যাতসেতে ভিজা পাক কাপর  নাপাক কাপর  একসাথে লাগলেও যদি ভালো সাথে খারাপ মিশে ভালো কাপর নাপাক হলেও হতে পারে।নাপাক কাপরটির যেই স্থানে হাত দেই তা ভিজে নি।যদি ভিজেও থাকত তাকে চাপ দিলে কিছুই বের হত না।

২/ একটা বিষয়কে ওয়াসওয়াসা মনে করে উরিয়ে দিলে যদি আসলে সেটা ওয়াসওয়াসা না হয় তখন কী গুনাহ হবে।পবিত্রতার হলে কী ওই বস্তুটা সবসময় নাপাক থাকবে।

৩/ নাপাক কাপর ৩ বার ধোয়ার পর এমনভাবে নিংরালে যেকোথাও এটা মেলে দিলে পানি পরবে না এতে হবে।না শক্তি দিয়ে নিংংরাতে হবে।এতে কাপর ছিরে যেতেও পারে।

৪/ একটা কাপর ধুয়ে পানি টপকাতে দিলে যদি সেটার সাথে কপাল লাগে আর কপাল ভিজে যায় এতে কী নাপাক হবে।যদিও রশিতে দেওয়ায় সেটা দিয়ে এমনে কোনো পানি পরবে না।কিন্তু চাপরালে পানি পরবে।

1 Answer

0 votes
by (581,910 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) এমতাবস্থায় ভিজা পবিত্র কাপড় শুকনা নাপাক কাপড়ের সাথে মিলিত হওয়ার পরও নাপাক হবে না। কেননা শুকনা নাপাক কাপড় ভিজেনি। 

(২)
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠّﻢ ﻗﺎﻝ : ( ﻳَﺄْﺗِﻲ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﺃَﺣَﺪَﻛُﻢْ ﻓَﻴَﻘُﻮﻝُ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﺣَﺘَّﻰ ﻳَﻘُﻮﻝَ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﺭَﺑَّﻚَ ﻓَﺈِﺫَﺍ ﺑَﻠَﻐَﻪُ ﻓَﻠْﻴَﺴْﺘَﻌِﺬْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﻟْﻴَﻨْﺘَﻪِ ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻣﺴﻠﻢ : ( ﺁﻣﻨﺖ ﺑﺎﻟﻠﻪ ﻭﺭﺳﻠﻪ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,শয়তান তোমাদের কারো নিকট উপস্থিত হয়ে জিজ্ঞেস করে, এটা কে বানিয়েছে?ওটা কে বানিয়েছে?শেষ পর্যন্ত জিজ্ঞেস করে, খোদা-কে বানিয়েছে? যখন এমন অবস্থায় কেউ পতিত হবে,সে যেন আল্লাহর নিকট পানাহ চায়।এবং সাথে সাথে সে যেন উক্ত বিষয়ে চিন্তা করা থেকে বিরত থাকে।এক বর্ণনায় এসেছে সে যেন আ'মানতু বিল্লাহি ওয়া রুসুলিহি পড়ে নেয়।(সহীহ বোখারী-৩১০২,সহীহ মুসলিম-১৩৪)

(২)এরকম ওয়াসওয়াসায় নাপাকির বিষয়টা ৫০% এর বেশী হলে  ধৌত করে নিতে হবে। আর শুধুমাত্র ওয়াসওয়াসা হলে তথা ৫০% এর কম হলে তখন ধৌত করতে হবে না। এবং এজন্য পরবর্তীতে কোনো গোনাহও হবে না। 
(৩) শক্তি করে নিংড়ানোর প্রয়োজন নাই। বরং এভাবে নিংড়ালেও হবে যে, এ নিংড়ানোর পর আর পানি বের হবে না। 
(৪) কপালে লাগলে কপাল নাপাক হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (581,910 points)
reshown by
দয়াকরে ভবিষ্যতে শিরোনাম লিখে দিবেন। 
by (7 points)
শুকনা নাপাক থেকে আমার হাত বা কাপড় কখন নাপাক হবে বা কখন নাপাক হবে না - এই বিষয়ক মাস'আলা টা যদি একটু পুরোটা বলতেন উস্তাদ মুফতি ইমদাদুল হক সাহেব।
by (581,910 points)
পাক নাপাক নিয়ে আমাদের ওয়াসওয়াসা কোর্সটা কম্পিলিট করে নিবেন। জাযাকুমুল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 120 views
...