আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
349 views
in পবিত্রতা (Purity) by (3 points)

আমি অনেক গুলো নাপাক কাপড় এক সাথে পরিষ্কার করেছি, তাতে আমার আন্ডারওয়ার ও ছিল, প্রতিবার যে ভাবে পরিষ্কার করি এই বারও ওই ভাবেই করেছি, কাপড়গুলো ডিটারজেন্টে বিজিয়ে আগে ভাল করে আছড়িয়ে কেচে নেই তার পর বালতির পানিতে ধুয়ে ফেলি । প্রথম দুই বার বালতি থেকে সমস্ত পানি ফেলে দিয়ে নতুন পানি নিয়ে ধুয়ে ফেলি এবং শেষ বার ভাল করার নিংড়িয়ে শুকাতে দেই, এই ভাবে কাপড় ভাল ভাবেই পরিষ্কার হয় কিন্তু এক দিন হটাৎ দেখি আন্ডারওয়ার শুকানোর পর ও তাতে বীর্যের সোপ সোপ দাগ আছে ,যা নখ দিয়ে খোচালে উঠতেছে, এখন

প্রশ্ন হল  

১। এই আন্ডারওয়ার কি নাপাক ? 

২। আন্ডারওয়ার না হয় আমি আবার ধুলাম কিন্তু তার সাথে যেই অন্য জামাগুলো ধুইছি অই গুলা কি ধুইতে হবে আবার ? 

৩। ওই আন্ডারওয়ার যেখানে শুকাতে দিছিলাম ওই জায়গা কি নাপাক হইছে ?

৪। আমি যেই পদ্ধতিতে কাপড় পরিষ্কার করছি ওই টা ঠিক আছে কিনা ?

 

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
 بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/17196/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
শরীয়তের বিধান হলো কাপড়ে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। 
শেষ বার এমন ভাবে চিপতে হবে যে কোনো পানি যেনো আর টককিয়ে না পড়ে।
ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১, বেহেশতি জিওর ২/৭৭ )

وغير المرئية بغسلهاثلاثا والعصر كل مرة

অদৃশ্যমান নাপাক বস্তু তিন বার ধৌত করত্র হবে।এবং প্রত্যেকবার নিংড়াতে হবে।
(নুরুল ইযাহ ৫৬)

উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩) 

★★এটাই মূলনীতি।  

হাদিস শরিফে এসেছে,আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  ﷺ قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ-: «تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)
,
★এইভাবে ভালোভাবে তিনবার ধোয়ার পরেও যদি নাপাকির চিন্হ বা গন্ধ থেকে যায়,তাহলে কোনো সমস্যা নেই।
কাপড় পাক হয়ে যাবে।  

ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে

"و إن کانت شیئًا لایزول أثرہ إلا بمشقة بأن یحتاج في أزالته إلی شيء آخر سوی الماء کالصابون لایکلف بإزالته ... و یشترط العصر في کل مرة ویبالغ في المرة الثالثة."
(الباب السابع في النجاسة وأحکامها، ج:1، ص:96، ط:مكتبه رشيديه)
সারমর্মঃ
যদি এমন বস্তু হয় যে তার চিন্হ যায়না,কিন্তু অনেক কষ্টে যেমন সাবান ইত্যাদি ব্যাবহার করলে যাবে,নতুবা নয়।
তাহলে সেটি দূর করা জরুরি নয় 

,
★উল্লেখিত পদ্ধতি পুরোপুরি ভাবে মেনে যদি প্রশ্নে উল্লেখিত কাপড় ধোয়া হয়,তাহলে সেটি পাক বলেই ধর্তব্য হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি কি প্রথম দুইবার বালতির পানিতে ধোয়ার পর কাপড় নিংড়িয়ে নিয়েছিলেন।

যদি তিন বারের প্রত্যেকবার ধোয়ার পর কাপড় নিংড়িয়ে থাকেন,তাহলে আপনার সমস্ত কাপড় পাক।
আন্ডারওয়ার,তার সাথে যেই জামা গুলি ধোয়া হয়েছিলো,যেখানে আন্ডারওয়ার শুকাতে দিয়েছিলেন,সবই পাক থাকবে।
,
কিন্তু যদি আপনি শুধু শেষ বার কাপড় নিংড়িয়ে থাকে,তিন বারের প্রত্যেকবার নিংড়িয়ে না থাকেন,তাহলে উপরে উল্লেখিত কোনো কিছুই পাক হয়নি।
সবই আবার শরয়ী নিয়মানুসারে পাক করতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
 আসালামুয়ালাইকুম, 
উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩) 

আমি আসলে এইটার উপর আমল করি!  মানে প্রতিবার নিংড়াই না,  কিন্তু বালতির সব পানি ভাল করে চিপে ফেলে দেই, 
কিন্তু প্রচুর পানি দিয়ে ধুই যাতে মনের সন্দেহ ধুর হয়ে যায়, 
এখন অতগুলো কাপড় ওত জায়গায় রোধে দিসি আসলে ব্যপার টা জটিল হয়ে গেছে, কাপড় হয়ত ধোয়া যাবে কিন্তু রোধে যেই জায়গাগুলোতে দিছি ওগুলো তো পরিস্কার করা সম্ভব না।  আর এই ধরনের সমস্যা এই বারেই প্রথম হইছে আগে সব সময় পরিস্কারই এ থাকত।  
তাই পরিস্থিতি বিবেচনা করে সমাধান দিয়েন।  @মুফতী ওলি উল্লাহ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...