আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম,,  ইদানীং, ইসলামের বিপক্ষে বেশির ভাগই আইন শৃঙ্খলা প্রয়োগকারী  বাহিনীদের ( বিশেষ করে  পুলিশ) অতিমাত্রায় অংশগ্রহন খেয়াল করা যাচ্ছে, যাতে করে সাধারণ মুসলিমদের মনে  তাদের জন্য একটা নেতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে, ব্যক্তি বিশেষে তা  ঘৃণায় ও রূপ  নিয়েছে। তাদের কাজের জন্য কি তাদের  মহান আল্লাহ তায়ালাকে কি জবাবদিহি করতে হবে না,নাকি অপারগতার অজুহাতে নিজেকে দোষ মুক্ত বলে সাফাই গাইবেন?

এমতাবস্থায় আইন শৃঙ্খলা  প্রয়োগকারী  বাহিনীর  সদস্য, (বিশেষ  করে পুলিশ)  কে কি বিয়ে  করা  ঠিক  হবে, যদি সে, Practicing Muslim এবংPracticing   Muslim  Family থেকে belong  করেন?   এবং পরিবার থেকে যদি চাপ সৃষ্টি করা হয় বিয়ের জন্য, এ পযার্য়ে  কি করনীয়?( যেহেতু বিয়ে বিষয়ে মেয়েদের সিদ্ধান্ত নেওয়ার অধিকার আমাদের সমাজের  খুব কমই দেয়া হয়ে থাকে)

পরবর্তীতে তার কাজের জন্য কি স্ত্রী ও সন্তান দের ও জবাবদিহি করতে হবে মহান আল্লাহ তায়ালা কাছে? ( যেহেতু এক সময় সবাই  প্রায় একই রকম কাজের সাথে জড়িয়ে যান)

মেহেরবানি করে উত্তর দিলে উপকার হবে,

জাযাকাল্লাহ,

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2410 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সরকারী নিরাপত্তা বাহিনী তথা সেনাবাহিনী, পুলিশ ও র্যাব এ চাকরি করা জায়েজ আছে। তবে চাকরি করতে গিয়ে যদি আল্লাহ ও তাঁর রাসূল, দীন ও শরীয়ত বিরোধী কোন আদেশ জারি করা হয় তাহলে তা মানা জায়েজ নয়। তবে যদি এমন চাকরি হয়, যার কাজই হলো আল্লাহ ও তাঁর রাসূল এবং দীন ও শরীয়ত বিরোধী কাজ করা তাহলে এমন চাকরি করা বৈধ হবে না।
হাদীস শরীফে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করেছেন-

لا طاعة لمخلوق في معصية الخالق
'সৃষ্টিকর্তা তথা আল্লাহ তা'আলার অবাধ্যাচরণে কোন মাখলুকের আনুগত্য নেই।'

কোন কোন বর্ণনায় এসেছে-
انما الطاعة في المعروف
'ভালো কাজের ক্ষেত্রেই কেবল আনুগত্য হবে।' (সহিহ বুখারী : ৭২৫৭, সহিহ মুসলিম : ১৮৪০, সুনানে তিরমিজি)

ইবনে তাইমিয়াহ রাহ বলেন,
ﻭﺍﻟﺜﺎﻧﻲ : ﺗﻌﺎﻭﻥ ﻋﻠﻰ ﺍﻹﺛﻢ ﻭﺍﻟﻌﺪﻭﺍﻥ ، ﻛﺎﻹﻋﺎﻧﺔ ﻋﻠﻰ ﺩﻡ ﻣﻌﺼﻮﻡ ، ﺃﻭ ﺃﺧﺬ ﻣﺎﻝ ﻣﻌﺼﻮﻡ ، ﺃﻭ ﺿﺮﺏ ﻣﻦ ﻻ ﻳﺴﺘﺤﻖ ﺍﻟﻀﺮﺏ ، ﻭﻧﺤﻮ ﺫﻟﻚ : ﻓﻬﺬﺍ ﺍﻟﺬﻱ ﺣﺮﻣﻪ ﺍﻟﻠﻪ ﻭﺭﺳﻮﻟﻪ "
যুলুম নির্যাতন মূলক কোনো কাজে কাউকে সহায়তা করা কখনো জায়েয হবে না।(মাজমুউল ফাতাওয়ায়-২৮/২৮৩)

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। (সূরা ফাতির-১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পুলিশ বা সশস্র বাহিনিতে চাকুরী করা নাজায়েয নয়।তবে যুলুম নির্যাতনে অংশ নেয়া নাজায়েয ও হারাম।যদি কেউ অংশ নেয়,তাহলে এর গোনাহ তারই হবে।যেহেতু স্ত্রীকে ভরণপোষণ দেয়া স্বামীর উপর ওয়াজিব,তাই স্বামী সে তার স্ত্রীকে ভরণপোষণ দিবে,সে কি করে ইনকাম করছে? ওয়াজিব ভরণপোষণ পর্যন্ত এর দ্বায়ভার স্ত্রীর উপর আসবে না।তবে ওয়াজিব ভরণপোষণের অতিরিক্ত কোনো টাকা স্বামীর নিকট থেকে গ্রহণ করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...