আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
274 views
in সালাত(Prayer) by (35 points)
আসসালামু আলাইকুম।
নামাযে ফরয নামাযের শেষাংশে দুয়া কবুলের কথা হাদিসে এসেছে।আমি জানতে চাচ্ছি এই দুয়া করার সময় সালাম ফেরানোর আগে না পরে এবং সালাম ফেরানোর আগে হলে কী সব ধরনের দুয়া করা যাবে?বিস্তারিত জানতে চাচ্ছি।

1 Answer

0 votes
by (684,240 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


ফরজ নামাজের পর দোয়া করার কথা হাদীস শরীফে এসেছে। 
সুতরাং আপনি ফরজ নামাজ শেষ করে তারপর দোয়া করবেন।
এক্ষেত্রে বৈধ সমস্ত দোয়া করা যাবে।
কোনো সমস্যা নেই।
আবূ মুহাম্মাদ ইবনু আবি ইয়াহইয়া রহ. বলেন,

رایت عبد اللہ بن الزبیر و رئیٰ رجلا رافعا یدیہ قبل ان یفرغ من صلاتہ، فلما فرغ منھا قال: ان رسول اللہ صلی اللہ علیہ و سلم لم یکن یرفع یدیہ حتی یفرغ من صلاتہ۔

আব্দুল্লাহ ইবনু যুবাইর রাযি. একজন নামাযীকে দেখলেন, সে নামায শেষ করার আগেই হাত তুলে মুনাজাত করছে। তিনি তাকে বললেন, রাসূলুল্লাহ (সা.) নামায সমাপ্ত হওয়ার আগে হাত তুলে মুনাজাত করতেন না। (মাজমাউয যাওয়াইদ, ১০/১৬৯)

হযরত আবূ উমামাহ রাযি. হতে বর্ণিত,

قیل لرسول اللہ صلی اللہ علیہ و سلم، ای الدعاء اسمع؟ قال: جوف اللیل الآخر، و دبر الصلوات المکتوبات

সাহাবীগণ রাযিয়াল্লাহু তা`আলা আনহুম রাসূলুল্লাহ ﷺ কে জিজ্ঞেস করলেন, কোন মুনাজাত বেশি কবূল হয়? রাসূলুল্লাহ ﷺ বললেন, শেষ রাতের মুনাজাত ও ফরয নামাযের শেষের মুনাজাত। (জামি’ তিরমিযী, ২/১৮৮)

আসওয়াদ আমেরি তাঁর বাবার সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-এর সঙ্গে ফজরের নামাজ আদায় করেছি। রাসুলুল্লাহ (সা.) সালাম ফেরানোর পর পাশ ফেরালেন এবং হাত তুলে দোয়া করলেন (এলাউস সুনান ৩/১৬৪, ফাতাওয়ায়ে নজিরিয়া ২৪৫, ২৬৫, ৩৫২)।

হজরত আনাস ইবনে মালেক (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন- যে ব্যক্তি নামাজের পর হাত বিস্তৃত করে এই দোয়া করবে- 'হে আল্লাহ! যিনি আমার এবং ইবরাহিম, ইসহাক, ইয়াকুব (আ.)-এর খোদা, জিবরাইল, মিকাইল, ইসরাফিল (আ.)-এরও খোদা, আপনার কাছে প্রার্থনা করছি, আমার দোয়া কবুল করুন। কারণ আমি মুখাপেক্ষী, পেরেশান এবং অপারগ। আমাকে দ্বীনের সঙ্গে হেফাজত করুন, গুনাহ থেকে বাঁচান, অভাব দূর করে দিন। তখন আল্লাহ তায়ালা তাঁর দুই হাতকে খালি ফেরাবেন না (আমলুল ইয়াওমি ওয়াল্লায়লাতি ৪৮, ৪৯, কানজুল উম্মাল ২/৮৪)।

আরো জানুনঃ 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,    
শেষ বৈঠকের তাশাহ্হুদের পর, সালাম ফেরানোর আগে দোয়া করা যাবে।

আখেরী বৈঠকে কুরআন সুন্নাহর বর্ণিত দোয়া করা যাবে,  সমস্যা নেই। 

ফরজ নামাজে নির্দিষ্ট দোয়া ব্যাতিত অন্যান্য দোয়া করা ঠিক নয়। 
উলামায়ে কেরামগন নিষেধ করেছেন।

তবে কিছু ইসলামী স্কলারদের মতে ফরজ নামাজে কুরআন সুন্নাহর বর্ণিত দোয়া ব্যাতিত যেকোনো দোয়া,ওলামায়ে কেরামের রচিত বিভিন্ন দোয়া
পড়া জায়েয আছে। 
তবে তারা ফরজ নামাজে কুরআন সুন্নাহে বর্ণিত দূআ ব্যাতিত অন্যান্য দুআ  করা থেকে অনুৎসাহিত করেছেন।

ইবনে মাসউদ (রাঃ) কর্তৃক বর্ণিত হাদিস: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাদেরকে তাশাহ্হুদ শিক্ষা দিতেন। এরপর তিনি হাদিসের শেষের দিকে বলেন: "এরপর যা ইচ্ছা প্রার্থনা করবে।"[সহিহ বুখারী (৫৮৭৬) ও সহিহ মুসলিম (৪০২)]

এক বর্ণনায় আছে,
ثُمَّ يَتَخَيَّرْ مِنَ الْمَسْأَلَةِ مَا شَاءَ
“অতঃপর যা ইচ্ছা চেয়ে দু’আ করতে
(সহীহ আবু দাউদ, হা/৯৬৮, সহীহুল জামে হা/৭৪০৩, সহীহ।)

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
আখেরী বৈঠকে কুরআন সুন্নাহর বর্ণিত দোয়া করা যাবে না?
বিষয়টি আরেকটু পরিষ্কার করে দেওয়ার অনুরোধ 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
0 votes
1 answer 59 views
0 votes
1 answer 97 views
...