আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in সালাত(Prayer) by (17 points)
১/নফল বা সুন্নত আদায় উত্তম না কোরআন তেলাওয়াত উত্তম?

যেমন কেউ যদি সুন্নত না আদায় করে কোরআন তেলাওয়াত করে।
২/ মাশওয়ারা কি? মাশওয়ারার ফযিলত কি কি? কোরআন হাদীসের বললে ভালো হয়।

৩]/ দ্বীনের ব্যাপারে মাশওয়ারা কি ওয়াজিব]?

1 Answer

0 votes
by (676,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
কুরআন তিলাওয়াত হতে নফল নামাজই উত্তম।
,  
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ ثَوْبَانَ قَالَ قَالَ رَسُولُ اللهِ ﷺ اسْتَقِيمُوا وَلَنْ تُحْصُوا وَاعْلَمُوا أَنَّ خَيْرَ أَعْمَالِكُمْ الصَّلَاةُ وَلَا يُحَافِظُ عَلَى الْوُضُوءِ اِلَّا مُؤْمِنٌ.

সাওবান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ (হে মু’মিনগণ!) তোমরা দীনের উপর যথাযথভাবে অটল থাকবে। অবশ্য তোমরা সকল (কাজ) যথাযথভাবে করতে পারবে না, তবে মনে রাখবে তোমাদের সকল কাজের মধ্যে সলাতই হচ্ছে সর্বোত্তম। আর উযূ (ওযু/ওজু/অজু)-র সব নিয়ম-কানুনের প্রতি মু’মিন ব্যতীত অন্য কেউ লক্ষ্য রাখে না।
(সহীহ : আহমাদ ২১৮৭৩, ইবনু মাজাহ্ ২৭৭, দারিমী ৬৫৫, মুয়াত্ত্বা মালিক ৩৬।)

ফাতওয়ার কিতাবে এসেছেঃ

في مجموع الفتاوى: دَلَّ الشَّرْعُ عَلَى أَنَّ الصَّلَاةَ أَفْضَلُ مِنْ الْقِرَاءَةِ، وَالْقِرَاءَةَ أَفْضَلُ مِنْ الذِّكْرِ، وَالذِّكْرَ أَفْضَلُ مِنْ الدُّعَاءِ فَهَذَا أَمْرٌ مُطْلَقٌ، وَقَدْ تَحْرُمُ الصَّلَاةُ فِي أَوْقَاتٍ فَتَكُونُ الْقِرَاءَةُ أَفْضَلَ مِنْهَا فِي ذَلِكَ الْوَقْتِ، وَالتَّسْبِيحُ فِي الرُّكُوعِ وَالسُّجُودِ هُوَ الْمَأْمُورُ بِهِ وَالْقِرَاءَةُ مَنْهِيٌّ عَنْهَا، وَنَظَائِرُ هَذَا كَثِيرَةٌ
সারমর্মঃ
নামাজ আদায় করা এটি কুরআন তিলাওয়াত হতে  উত্তম।
কুরআন তিলাওয়াত এটি যিকির হতে উত্তম,যিকর দোয়া হতে উত্তম।

★তবে কিছু ইসলামী স্কলারগন বলেছেন যে এটা লোকদের অবস্থার ভিত্তিতে বিভিন্ন হবে।
আর সেটার আন্দাযা আল্লাহ তায়ালাই করবেন।
কেননা সব কিছু তারই আয়ত্ত্বে।

(০২)
★মাশওয়ারা মানে পরামর্শ। 
সকলের থেকে পরামর্শ নিয়ে সিদ্ধান্ত নেয়া/কোনো কাজ করা।

আল্লাহ তায়ালা ইরশাদ করেন,

 فبما رحمة من الله لنت لهم و لو كنت فظا غليظ القلب لانفضوا من حولك فاعف عنهم و
   استغفرلهم و شاورهم فى الامر فاذا عزمت فتوكل على الله ان الله يحب المتوكلين-

অর্থঃ আল্লাহর রহমতেই আপনি তাদের জন্য কোমল হৃদয় হয়েছেন। পক্ষান্তরে আপনি যদি রূঢ় ও কঠিন হৃদয় হতেন, তাহলে তারা আপনার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যেতো। কাজেই আপনি তাদের ক্ষমা করে দিন এবং তাদের জন্য মাগফিরাত কামনা করুন। এবং কাজে কর্মে তাদের সাথে পরামর্শ করুন। অতপর যখন কোন কাজের সিদ্ধান্ত গ্রহণ করে ফেলেন তখন আল্লাহ তায়ালার উপর ভরসা করুন।
আল্লাহ তাওয়াক্কুল কারীদের ভালো বাসেন। যদি আল্লাহ তোমাদের সহায়তা করেন, তাহলে কেউ তোমাদের উপর পরাক্রান্ত হতে পারবেনা। আর যদি তিনি সাহায্য না করেন, তবে এমন কে আছে, যে তোমাদের সাহায়্য করতে পারে? আর আল্লাহর উপরই মুসলমানগণের ভরসা করা উচিত। (সূরা আলে ইমরান-১৫৯-১৬০)

অন্য আয়াতে এরশাদ করেন, 
 و امرهم شورى بينهم          

অর্থ:- এবং তারা পারস্পরিক পরামর্শক্রমে কাজ করে। (সূরা আশ-শুরা ৩৮)

হযরত সুলাইমান আ. যখন রাণী বিলক্বীসকে চিঠি দিয়েছিলেন, তখন সে পরিষদবর্গদের সাথে পরামর্শ করেছিল। হতে পারে যে, আল্লাহ তায়ালা এই পরামর্শের কারণে তাকে হেফাজত করেছিলেন এবং  হেদায়েত দিয়েছিলেন।

আল্লাহ তায়ালা বলেন,
   قالت يايها الملؤ افتونى فى امرى  ما كنت قاطعة امرا حتى تشهدون  قالوا نحن اولوا قوة و 
   اولوا بأس شديد و الامر اليك فانظرى ماذا تأ مرين-

অর্থঃ- সেই নারী বলল, হে পরিষদবর্গ! আমার সমস্যায় তোদের অভিমত দাও। আমি কোন ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিনা তোমাদের পরামর্শ ব্যতীত।
তারা বলল, আমরা তো শক্তিশালী ও কঠোর যোদ্ধা, তবে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা আপনারই, কী আদেশ করবেন তাহা আপরি ভেবে দেখুন। সুরা নামল. ৩২-৩৩


★মাশওয়ারার ফজিলতঃ-
আল্লাহর হুকুম ও নবীর সুন্নাত জিন্দা হয়।
বরকত হয়।
ক্ষতি থেকে হেফাজত হয়।
মতবিরোধ সৃষ্টি হয়না,পরস্পরে কলহ বিবাদ হয়না।
বেইজ্জত হতে হয়না।
আল্লাহর রহম হয়।
জোড়-মিল ও মহব্বত হয়।আল্লাহর রহমত থাকে, আল্লাহ তায়ালার ফায়সালাকৃত আযাব উঠিয়ে নেন ও লজ্জিত হতে হয়না।


(০৩)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কেহ কেহ ওয়াজিব বলেছেন।
,
আবার কেহ কেহ বলেছেন যে এটি সুন্নাত,ওয়াজিব নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 103 views
...