আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in সালাত(Prayer) by (6 points)
আসসালামু আলাইকুম,
আমার নামাজ পড়ার সময়, প্রায়ই  ভুলে যাই। এক্ষেত্রে সাহু সিজদা দেই। কোনো সময় সাহু সিজদা ও ভুলে যাই।

১. সাহু সিজদা ১/৩ টা দিলে নামাজ হবে?

২. সাহু সিজদা ওয়াজিব হয়নি,তবুও এমনিতে মনের ধারণায় যে ভুল হয়েছে। এটা ভেবে সাহু সিজদা দিলে নামাজ  হবে?

৩,, নামাজ আওয়াল ওয়াক্তে পড়তে বলা হয়। নামাজ আওয়াল ওয়াক্ত কয়টা পর্যন্ত তা জানিনা।  একটু জানিয়ে বাধিত করবেন

৪.ধরুন সূর্য  উঠে ৫:৫৮ তে।  যদি ফজরের ফরজ সালাত সালাম ফিরিয়ে ঘড়িতে  দেখি ৫:৫৮ বাজে এক্ষেত্রে কি সালাত হবে?

1 Answer

0 votes
by (713,840 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নামাযে রা'কাত বা সেজদা সংখ্যা নিয়ে সন্দেহ হলে,যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে উনার বিধান হলো,
"وإن كثر الشك" تحرى و "عمل" أي أخذ "بغالب ظنه" لقوله صلى الله عليه وسلم: "إذا شك أحدكم فليتحر الصواب فليتم عليه" وحمل على ما إذا كثر الشك للرواية السابقة "فإن لم يغلب له ظن أخذ بالأقل" لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"
যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।(মারাকিল ফালাহ-১/৪৭৭)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1797

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) নামাযে প্রায়ই ভুল হলে, তখন ২টা সাহু সিজদা দিতে হবে।

(২) সাহু সিজদা ওয়াজিব হয়নি, তবুও এমনিতে মনের ধারণায় যে ভুল হয়েছে। এটা ভেবে সাহু সিজদা দেওয়া যাবে না। হ্যা, কেউ দিতে চাইলে দুই সালাম ফিরানোর পরই দিতে হবে।এক সালাম ফিরানোর পর দিলে উক্ত নামাযকে আবার দোহড়িয়ে পড়তে হবে।

(৩) নামাযের আওয়াল ওয়াক্ত দ্বারা প্রত্যেক নামাযের মুস্তাহাব ওয়াক্ত উদ্দেশ্য। ফজরের নামায ব্যতিত অন্যান্য নামাযের ক্ষেত্রে পরবর্তী ওয়াক্ত প্রবেশের পূর্ব পর্যন্ত নামায পড়া যাবে। ফযরের ওয়াক্তে সূর্যোদয়ের সাথে সাথে ফজরের ওয়াক্ত সমাপ্ত হয়ে যায়।

مرقاۃ المفاتیح شرح مشكاۃ المصابیح میں ہے:
"(وعن ابن عمر قال: قال رسول الله صلى الله عليه وسلم: "الوقت الأول") : قال ابن الملك أي التعجيل فيه اهـ. وخص منه بعض الأوقات، أو المراد أول وقت المختار...وقال ابن الملك: عند أبي حنيفة تأخير الصبح إلى الإسفار، والعصر ما لم تتغير الشمس، والعشاء إلى ما قبل ثلث الليل أفضل لأن في تأخيرها فضيلة انتظار وتكثير الجماعة ونحوهما والعفو يجيء بمعنى الفضل. قال تعالى {ويسألونك ماذا ينفقون قل العفو} [البقرة: 219] : يعني: أنفقوا ما فضل عن قوتكم وقوت عيالكم، فالمعنى في آخر الوقت فضل الله كثير اهـ. والمختار أن المراد بأول الوقت الوقت المختار أو مطلق، لكنه خص ببعض الأخبار".
(كتاب الصلاة، باب تعجيل الصلوات، 2/ 533، ط: دار الفکر)

(৪) সূর্য  উঠে ৫:৫৮ তে। যদি ফজরের ফরজ সালাতের সালাম ফিরিয়ে ঘড়িতে দেখা যায় যে ৫:৫৮ বাজে, এক্ষেত্রে সালাত আদায় হয়ে গেছে বলে ধরে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (6 points)
আসসালামু আলাইকুম। 
আমি জানতে চাচ্ছিলাম,,,,,কেউ যদি সাহু সিজদা কয়টা দিল সেটাও ভুলে যায়।
অর্থাৎ ১ টা দিল নাকি ২ টা দিল,,,, এক্ষেত্রে যদি  ৩ টা সাহু সিজদা দিয়ে ফেলে।
সালাত শেষ করে। তাহলে নামাজ হবে?
by (713,840 points)
জ্বী, নামায হয়ে যাবে। তবে  এমতাবস্থায় ঐ নামায পূনরায় পড়ে নেওয়াই মুস্তাহাব। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
0 votes
1 answer 54 views
...