আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
https://ifatwa.info/16180/?show=16214#a16214এই লিংকের আরেকটি উত্তর মহান আল্লাহ্ তা'য়ালা পাক এর ওয়াস্তে দিন।

(মহান আল্লাহ্ তা'য়ালা পাক -এর ওয়াস্তে এই লিংকের আরেকটি উত্তর দিন)

কিন্তু আজকে আমি একটি কাগজ এর উপর পবিত্র কোরআন শারীফ এর আয়াত শারীফ এর বাংলা তর্যমা শারীফ লিখা ছিলো, সেই লিখা শারীফ-কে টিস্যু দিয়ে মুছে তা ঘরের ডাস্টবিনে ফেলে দিয়েছি।
এখনোও ডাস্টবিনে আছে,,সাথে ঔ ডাস্টবিনে আরোও টিসু-ও আছে।  কোন টিস্যু দিয়ে ফেলেছি তা এখন বুঝা মুশকিল। সব টিস্যু সাদা  কালার।
১।এখন আমার কোনো গুনাহ হবে কি না?
২। আর আমি এটাই মনে করে সকালে ফেলেছিলাম যে, (শুধু সকালে না এরকম ইসলামি লিখাওয়ালা বহু কাগজ মুছে বহুবার ফেলেছি)

আচ্চাহ,, আমার এই মনে করে ফেলেছি "টিস্যু দিয়ে মোছার কারনে,,ঐ টিসুতে লিখা তো উঠে নাই,তাইলে ফেললে সমস্যা হবে না" ---এই ভেবে ফেলে দিয়েছি,,প্রশ্ন- এই মনোভাব নিয়ে ফালানোর কারনে আমার ঈমানের কোনো ক্ষতি হবে কি বা ঈমান নবায়ন জরুরি কি না?

৩। এখন আমি কি করতে পারি ঐ টিসু গুলোকে তা পরামর্শ্ দিন, মহান আল্লাহ তা'য়ালা পাক -এর ওয়াস্তে।
(আল্লাহ্ যেন আপনাদের দ্বীনি কাজ কবুল করেন।  আমার জন্য আমার পরিবার বর্গের জন্য দোয়া করিয়েন হযরত)

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

https://www.ifatwa.info/16180 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 

কোন কোন জায়গায় কুরআন তিলাওয়াত করা যাবে?

يُسْتَحَبُّ أَنْ تَكُونَ الْقِرَاءَةُ فِي مَكَانٍ نَظِيفٍ مُخْتَارٍ، وَلِهَذَا اسْتَحَبَّ جَمَاعَةٌ مِنَ الْعُلَمَاءِ أَنْ تَكُونَ الْقِرَاءَةُ فِي الْمَسْجِدِ لِكَوْنِهِ جَامِعًا لِلنَّظَافَةِ وَشَرَفِ الْبُقْعَةِ، قَالَهُ النَّوَوِيُّ.

وَصَرَّحَ فُقَهَاءُ الْحَنَفِيَّةِ وَالْمَالِكِيَّةِ وَالشَّافِعِيَّةِ وَالْحَنَابِلَةِ بِكَرَاهَةِ قِرَاءَةِ الْقُرْآنِ فِي الْمَوَاضِعِ الْقَذِرَةِ، وَاسْتَثْنَى الْمَالِكِيَّةُ الآْيَاتِ الْيَسِيرَةَ لِلتَّعَوُّذِ وَنَحْوِهِ.

পবিত্রতম পছন্দনীয় স্থানেই কিরাত পড়া মুস্তাহাব।এজন্য উলামাদের বড় একটি জামাত পছন্দ করেন যে,মসজিদেই কিরাত পড়া মুস্তাহাব।কেননা মসজিদ পরিচ্ছন্ন থাকে এবং মসজিদই হল,সর্বোত্তম স্থান।এটা ইমাম নববী রাহ এর মন্তব্য। হানাফি, শা'ফেয়ী, মালিকী,এবং হাম্বলী মাযহাবের সমস্ত ফুকাহায়ে কিরামের সিদ্ধান্ত হল,ময়লাযুক্ত স্থানে কুরআন তিলাওয়াত মাকরুহ।তবে মালিকী মাযহাবের ফুকাহাগণ দু'আর ছোট্ট আয়াতকে ময়লাযুক্ত স্থানে পড়ারও অনুমোদন দিয়ে থাকেন।(৩৩/৬২) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/171


ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,

وَلَوْ كُتِبَ الْقُرْآنُ عَلَى الْحِيطَانِ وَالْجُدَرَانِ بَعْضُهُمْ قَالُوا: يُرْجَى أَنْ يَجُوزَ، وَبَعْضُهُمْ كَرِهُوا ذَلِكَ مَخَافَةَ السُّقُوطِ تَحْتَ أَقْدَامِ النَّاسِ، كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.

كِتَابَةُ الْقُرْآنِ عَلَى مَا يُفْتَرَشُ وَيُبْسَطُ مَكْرُوهَةٌ، كَذَا فِي الْغَرَائِبِ.

দেয়ালে লিখিত কুরআনে বিষয়ে শরয়ী বিধি-বিধান নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।কিছুসংখ্যক উলামায়ে কেরাম এটাকে জায়েযই মনে করেন।আবার কিছুসংখ্যক উলামায়ে কেরাম এটাকে অপছন্দ করে থাকেন।এজন্য যে,হয়তো তা মানুষের পদতলে পৃষ্ট হতে পারে।(ফাতাওয়ায়ে কাযিখান)এবং বসা বা ঘুমানোর জায়গায় কুরআন লিখা মাকরুহ। (গারাঈব)(ফাতাওয়ায়ে হিন্দিয়া;৫/৩২৩)


অনুপযুক্ত স্থানে কুরআন লিখা অনুচিত। মসজিদের দেয়ালে অযথা কুরআনের আয়াত না লিখাই ভালো। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৫/২৬৩) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/359


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

উপরোক্ত মূলনীতি সমূহের আলোকে আমরা বলবো যে, পবিত্র কোরআন শারীফে ময়লা ধুলা লাগলে তা টিস্যু দিয়ে মুছলে, সেই টিস্যুকে পানিতে ফেলে দেয়াই উত্তম। কোনো কাগজে পবিত্র কোরআন শারীফের আয়াত শারীফ লিখা এবং হাদিস শারীফ লিখা থাকলে, তাকেও পানিতে ফেলে দেয়াই উত্তম।  কোনো কাগজে আল্লাহ্ এবং উনার রাসুল (সাঃ) এর নাম লিখা থাকলে ,ঐ সম্পূর্ণ লিখার উপরের ধুলা বালিকে টিস্যু ইত্যাদি দ্বারা মুছার পর সেই টিস্যুকে পানিতে ফেলে দেয়াই উত্তম। 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি টিস্যু দ্বারা কুরআনকে মুছে সেই টিস্যুকে আপনি যেহেতু ডাস্টবিনে ফেলে দিয়েছেন, তাই এখন আর ঐ টিস্যুকে তুলে আনার কোনো প্রয়োজিয়নতা নাই। আপনি যে ডাস্টবিনে ফেলে দিয়েছেন, এজন্য আপনার কোনো গোনাহ হবে না। 



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...