আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
337 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
edited by

পবিত্র কোরআন শারীফ নিয়ে সন্দেহ  থাকলে ঈমান থাকে না চলে যায় ।

এখান থেকে একটু লক্ষ্য করুন মুফতি সাহেব।

মহান আল্লাহ্ পবিত্র কোরআন শারীফে বলেছেন,"বান্দার অনিচ্ছায় মনের গুনাহ এবং বাহ্যিক কর্মে-কাজে ভুল করে গুনাহ  করলে তা মাফ"।  এই ব্যাখ্য সম্পর্কে আমি আগে থেকেই জানি। 

কিন্তু আজ--

আমি দোয়া করার সময় একটি দিধায় পড়ে গিয়েছিলাম। (নিচে যেভাবে মনে মনে দিধায় পড়েছি তা উল্লেখ করতাছি)

"আল্লাহ তো বলেছেন, "বান্দার অনিচ্ছার গুনাহ মাফ"। 

আমি এটা নিশ্চিত যে বান্দার অনিচ্ছাকৃত মনের গুনাহ মাফ  তা অবশ্যই ঠিক সন্দেহ নাই। (এখানে দিধায় পড়েছি)--বান্দা যদি অনিচ্ছায় (মন ব্যতীত) যদি কাজে-কর্মে ভুল করে গুনাহ করে ফেলে সেই গুনাহ মাফ হবে কি?  হবে কি? হবে কি?  এই কর্মে কৃত অনিচ্ছার গুনাহ মাফ হবে কি তা আল্লাহ্ কোরআনে বলেছেন কি না? (হাদিস শারীফে আছে তা জানি,তবে পবিত্র কোরআনে আছে কি না, যদিও আল কোরআনে আগে আমি জেনেছি আচ-এ যে বান্দার মনের অনিচ্ছাকৃত গুনাহ এবং কর্মের অনিচ্ছাকৃত গুনাহ, ২ প্রকারের গুনাহ-ই মাফ করে  দেন।কিন্তু আজ দোয়ার সময় মনে মনে এই দিধায় পড়েছি

১.মনের অনিচ্ছাকৃত গুনাহ মাফ তা নিশ্চিত কোরআনে আছে।

২। তবে বান্দার ভুল করে কর্মকৃত গুনাহ (মনের না) এই ভুল করে কর্মকৃত গুনাহ মাফ হবে কি?  

এই ২য় প্রশ্ন যে দিধায় পড়েছিলাম তা আল কোরআন শারীফ বলা আছে ২-গুনাই মাফ। এবং তা আমি জানি। কিন্তু আজ ২য় প্রশ্নে যে দিধায় পড়ে গিয়েছিলাম,, এতে আমার ঈমান চলে যাবে কি?

(বি:দ্র: পরবর্তীতে আবার আল কোরআন শারীফ এ, এই বিষয় সম্পর্কিত আয়াত শারীফ এর ব্যাখ্যা খুলে দেখেছি এবং নিশ্চিত হয়ে গেলাম যে 'আল কোরআন শারীফে বলা হয়েছে ২-গুনাহ-ই মাফ' , আল্লাহর হুকুম হইলে দিধাও চলে গেছে।)

% নাম্বার প্রশ্ন--মাথা মুণডালে লোকে হাসাহাসি করে। আবার আমার চুল মুণ্ডাই না, আরকি ছোট করে জায়েজ তরিকায় রাখছি আগ-পিছ সমান। এইভাবেও দেখলে অনেকে হাসে। এই হাসাহাসির কারনে ঈমান নষ্ট হবে কি?

1 Answer

0 votes
by (697,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক।

যেমন আল্লাহ তা'আলা বলেন,

 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)

নিসওয়ান অর্থ হল মনের ভুল আর খাতা অর্থ হল কাজের ভুল । সবগুলোকেই আল্লাহ মাফ করবেন। এবং এজন্য আল্লাহ নিজেই দু’আ শিখিয়ে দিচ্ছেন। 


অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,

 (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)

এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)

এই আয়াতে আল্লাহ তা’আলা কাজের ভুলের কথাই বলছেন। 


রাসূলুল্লাহ সাঃ বলেন,

إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

মোটকথাঃউযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী  কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4560


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 

আল্লহ তা’আলা মনের ভুল এবং কাজের ভুল সবগুলোকেই ক্ষমা করে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (16 points)
আমি যে দিধায় পড়েছিলাম।
এই দিধা ঈমান নষ্ট হওয়ার কারন হবে কি?
by (697,760 points)
না এতে ঈমানের কোনো সমস্যা হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...