আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (33 points)
edited by
প্রশ্ন ১-

ﻭﺃﻧﻜﺤﻮﺍ ﺍﻻﻳﺎﻣﻲ ﻣﻨﻜﻢ ﻭ ﺍﻟﺼﺎﻟﺤﻴﻦ ﻣﻦ ﻋﺒﺎﺩﻛﻢ ﻭ ﺇﻣﺎﺋﻜﻢ ﺇﻥ ﻳﻜﻮﻧﻮﺍ ﻓﻘﺮﺍﺀ ﻳﻐﻨﻬﻢ ﺍﻟﻠﻪ

(তোমাদের মধ্য হতে যারা বিবাহহীন তাদের বিবাহ দিয়ে দাও এবং দাস-দাসীদের মধ্যে যারা সৎ তাদেরকেও। তারা যদি নিঃস্বও হয়ে থাকেন তবে স্বয়ং আল্লাহ্ তাকে সামর্থ্যবান বানিয়ে দেবেন) ; সূরা নুর। আয়াতঃ ৩২।

সে হিসেবে অনেকে বলেন ,"বিয়ে করলে স্বয়ং আল্লহ রিজিকের দুয়ার খুলে দেন।" (এমনকি অনেক মাওলানারাও বলেছেন)

কিন্তু এই লিংকের ১ম ঘটনার উত্তর এ আপনারা যা বললেন ঠিক বুজলাম না? লিংকটি--  (https://ifatwa.info/22647/))
সে হিসেবে আমিসহ কয়েক ভাই ---
দিদ্বায় পড়ে গেলাম? তাহলে উপোরক্ত আয়াত শারীফের ব্যাখ্যা কি?

প্রশ্ন ২-

  উপরের যে লিংক তাতে ঘটনা ৪ এঁর জবাবে বলেছিলেন "কোথায় বলা আছে লিংক দেয়ার জন্য।" --  নিচে লিংক দিলাম।

  (https://ifatwa.info/17925/?show=17926#a17926) আপনাদের এই ফতোয়ার ১ম প্রশ্নের উত্তরেও বলেছেন যে, "যেহেতু উক্ত প্রশ্নকারী ভাই বেকা্র,তাই ওই ভাইর বিয়ে করা জায়েজ নাই"
সে হিসেবে আমিও উপরের (প্রশ্নে ১) এঁর লিংকে বলেছিলাম উদাহরন হিসেবে " ১ টাকা এখনো রোজাগার না মানে বেকার হলে বিয়ে জায়েজ নাই। আপনাদের ২য় লিংকের  ফতুয়া ফলো করে বলেছিলাম। এখন লিংক দিলাম।

উপোরক্ত ২ প্রশ্নের ব্যাখ্যা জানতে চাচ্ছিলাম। দিধায় আছি। (আল্লহ যেন আপনাদের উত্তম বদলা দান  করেন -আমীন)

1 Answer

0 votes
by (697,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) জ্বী এটা ঠিক আছে। আপনাদের বিবরণ ঠিক আছে। 

(২) দ্বিতীয় প্রশ্নে আপনি কি বলতে চাচ্ছেন? তা আমদের কে পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন। আমরা যা বুঝতে পেরেছি সেই আলোকে বলছি যে, স্ত্রীকে লালন পালন করার যার কোনো প্রকার সামর্থ্য নাই, তার জন্য বিয়ে করা জায়েয নাই। বরং সে রোজা রেখে তার জৈবিক চাহিদাকে নিবৃত রাখবে। 

https://www.ifatwa.info/119 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সু-প্রিয় পাঠকবর্গ!
একটি হল জরুরত এবং দ্বিতীয়টি হল খাহেশাত।
সর্বনিম্ন মহর হল ১০দিরহাম।যা আমাদের বাংলাদেশী টাকায় কমবেশ ৪,০০০টাকা। যতটুকু সম্ভব ততটুক মহর আদায় পূর্বক মহিলার দৈনন্দিন জরুরত পূর্ণ করতে পারলেই কোনো পুরুষকে বিয়ের সামর্থবান হিসেবে গণ্য হবে।মহিলার খাহেশাত তথা প্রয়োজন অতিরিক্ত চাহিদা পূর্ণ করা সামর্থ্যর আওতাধীন নয়।(কিতাবুল ফাতাওয়া;৪/৩০৭)
কোনো কোন সাহাবী তা'লিমে কোরআনের বিনিময়ে বিয়ে করেছেন।এরশাদ হয়েছে স্বাধীন মহিলার মহরের টাকা সংগ্রহ করতে না পারলে দাসীকে(অন্যর দাসী) বিয়ে করতে পারো।এতে কোনো সমস্যা নাই।সর্বযুগেই মহরকে আদায় করতে নিজ সামর্থ্য ভিতর যা রয়েছে তাকেই মহর হিসেবে সাব্যস্ত করা হয়েছে।যেমনঃ- হযরত মুসা আঃ উনার স্ত্রীর মহর হিসেবে ১০ বছর বকরী রাখালি করেছেন।তাছাড়া মহরকে বাকীও রাখা যায়।এবং কিস্তিতে ও আদায় করা যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...