আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

আজকে রাতে আমার স্বপ্নদোষ হয়। ফরজ গোসল করে ফজরের নামাজ আদায় করি। কিন্তু সকাল থেকে এখন পর্যন্ত সমস্যা হচ্ছে। দুপুরে গোসল করতে গিয়ে দেখি মুত্র নালীর ছিদ্র ভেজা পরে স্পর্শ করে মনে হল - কাম রস / মজি ( শব্দ সঠিক কি না নিশ্চিত নই। বীর্য বের হওয়ার আগে যে তরল বের হয় সেটা) ।  তারপর ১২ঃ৪০- ২ঃ৩৯ একটু পরপর বের হয়।  তারপর এই অবস্থায় কমর পর্যন্ত ধোয়ে ওজু করে যুহরের নামাজ পরি।  এখনও দেখি একটু একটু বের হচ্ছে। যেহেতু ক্লিয়ার  হচ্ছে না তাই এই অবস্থায় নামাজ আদায় করে নিব?  যদিও নামাজের মাঝে বের হবার খুব সম্ভাবনা থাকে? যেহেতু সকাল থেকে এখন( ৪ঃ৪৫)  পর্যন্ত হচ্ছে      ।

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি এক কাজ করবেন। একটু কষ্টকরে নামাযের সবচেঁয়ে সংক্ষিপ্ত ওয়াক্ত আছর কিংবা ফজরের ওয়াক্তে পরীক্ষা করবেন যে, এই সংক্ষিপ্ত ওয়াক্তে আপনি ধারাবাহিক তরল পদার্থ নির্গত হওয়া ব্যতীত কি ফরয দু'রাকাত বা চার রা'কাত নামায পড়তে পারছেন। যদি আপনি তরল পদার্থ  নির্গত হওয়া ব্যতীত ফরয আদায় করতে না পারেন, তাহলে আপনাকে মা'যুর হিসেবে গণ্য করা হবে। আর যদি আপনি নামায পড়ে নিতে সক্ষম হয়ে যান,তাহলে আপনাকে মা'যুর গণ্য করা হবে না। এক্ষেত্রে আপনাকে কষ্ট করে নামায পড়তে হবে। এভাবে যে,যখনই মনে তরল পদার্থ নির্গত হওয়ার সন্দেহ জাগবে,তখন আপনি টিস্যু বা কাপড় ইত্যাদিকে দেখবেন যে,সত্যিই কি তরল পদার্থ নির্গত হচ্ছে? যদি নির্গত হয়,তাহলে আপনি অজু করে এসে আবার নামায পড়ে নিবেন।

কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়াজ জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

সুতরাং যদি কোনো একদিন কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে, উক্ত তরল পদার্থের উযরের কারণে ফরয নামায পড়া আপনার জন্য সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি একটু কষ্ট করে প্রত্যেক নামাযের আগেও পরে দেখবেন যে,তরল পদার্থ নির্গত হচ্ছে কি না? যদি নির্গত হয়, তাহলে ধুয়ে মুছে কাপড় ও শরীর পরিস্কার করে অজু করে নামায পড়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 90 views
...