আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
382 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আমার ছোট ভাই এর নাম শিহাব বিন জাহেদ।বয়স-১৮।বর্তমানে HSC পরীক্ষার্থী। এখন সে হঠাৎ তার নাম এর অর্থ দেখতে গিয়ে দেখে যে, এই নাম রাখা ইসলামিক দৃষ্টিতে ভাল না,সেক্ষে সে চাই নাম পরির্বতন করতে,কিন্তু যেহেতু তার জন্মসনদ,nid,সব শিক্ষাযোগ্যতা তে এই নাম ব্যাবহার হয়ে গেছে তাই, নাম পরির্বতন এর কাজ করতে গেলে,বাংলাদেশের নিয়ম অনুযায়ি অনেক দৈর্ঘ্য সময় এর প্রয়োজন, এতে তার ভবিষ্যৎ এ অনেক কাজ এ সমস্যা হবে।তাই এখন কি করা যায়?যুক্তিসংগত উত্তর আশা করি।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শিহাব নামের অর্থ:আগুনের উল্কাপিণ্ড,গরম ইত্যাদি

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,

عن عائشة رضي الله عنها قالت: ذُكر عند رسول الله صلى الله عليه وسلم رجل يقال له: شهاب، فقال رسول الله صلى الله عليه وسلم: "بل أنت هشام".

(الأدب المفردبالتعليقات ،سمير ابن آمين الزهيري،طبع بمكتبة المعارف،رياض)

রাসূলুল্লাহ সাঃ এর নিকট একবার এক ব্যক্তির আলোচনা উঠলো,যাকে শিহাব নামে ডাকা হতো,রাসূলুল্লাহ সাঃ শুনে বললেন, না বরং তুমি হেশাম।(আল-আদাবুল-মুফরাদ,ইমাম বোখারী-পৃষ্টা:৪৪৪,হাদীস নংঃ৮২৫,)

কারো এই নাম রাখা হয়ে গেলে সেটাকে কি পরিবর্তন করতে হবে?এ সম্পর্কে বলা যায় যে,এ নামকে বদলিয়ে ফেলা মুস্তাহাব।তবে ওয়াজিব নয়।

শায়েখ বিনবায রাহ, বলেন, শিহাব শব্দ দ্বারা নাম রাখাতে নাম কোনো প্রকার সমস্যা নাই।

সু-প্রিয় পাঠকবর্গ!

শিহাব শব্দ দ্বারা নাম রাখাকে কেন্দ্র করে মতভেদ রয়েছে।হ্যা নিশ্চিন্তরূপে এ সিদ্ধান্তে পৌছা যায় যে,শিহাব শব্দ দ্বারা নাম রাখা হারাম নয়।এবং এ নাম দ্বারা কারো নাম রাখা হয়ে গেলে তার নাম পরিবর্তন করা ওয়াজিব ও নয়,বরং এক্ষেত্রে হুকুম মুস্তাহাব পর্যায়ের।

বিস্তারিত জানুনঃ  
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখ রয়েছে যে যেহেতু তার জন্মসনদ,nid,সব শিক্ষাযোগ্যতা তে এই নাম ব্যাবহার হয়ে গেছে তাই, নাম পরির্বতন এর কাজ করতে গেলে,বাংলাদেশের নিয়ম অনুযায়ি অনেক দৈর্ঘ্য সময় এর প্রয়োজন, এতে তার ভবিষ্যৎ এ অনেক কাজ এ সমস্যা হবে।
,
আর এ নাম পরিবর্তনের বিধান যেহেতু ওয়াজিব নয়,বরং মুস্তাহাব পর্যায়ের।
তাই এ নাম  পরিবর্তন নাও করা যেতে পারে।
,
তারপরেও এ নাম শুনে যেহেতু স্বয়ং রাসুলুল্লাহ সাঃ নিজেই পরিবর্তন করে দিয়েছেন,তাই জন্মসনদ,nid,শিক্ষাযোগ্যতা থেকে নাম পরিবর্তন যেহেতু অনেক ঝামেলা আর ভেজালের কাজ।
তাই অন্য ভালো ইসলাম সম্মত নাম এই ভাবে রাখবে যে মৌখিক ডাকাডাকিতে যেনো সকলে ব্যবহার করে। আত্মীয় স্বজন বন্ধু বান্ধব দের মাঝে সে নামের প্রচার প্রসার করবে।
যাতে কিয়ামতের ময়দানে মহান আল্লাহ তায়ালা এই ভালো নামেই তাকে ডাকেন।  
জন্মসনদ,nid,শিক্ষাযোগ্যতা থেকে নাম পরিবর্তনের দরকার নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...