আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
721 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
১.স্কার্ট প্লাজু কি বিজাতীয় পোশাক  ?, বাসায় পরলেও কি গুনাহ হবে ?
২.কুরআনের সিজদার আয়াত হিফয করার সময় একাধিকবার পড়তে হয় তখন কয়বার সেজদাহ করবো     ?
৩.তেলাওয়াতে সিজদার তাসবিহ কি?

৪.মধ্য রাতে হায়েয থেকে পাক হলে তারাবীহ কি পরতে হবে?সাহরির সময় আর অল্প বাকি তারাবিহ পরে শেষ করার সময়তো থাকবেনা তখন কি তারাবিহ পরে কাযা আদায় করতে হবে?     
৫.সেহেরির সময় শেষহবার পর আযানের আগে পাক হলে অথবা আযানের ৫ মিনিট পরেও পাক হলে সেই দিনের রোজা কি হবে?যদি এক মধ্যে কিছু খেয়ে না থাকে?

1 Answer

0 votes
by (681,640 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো পোশাক খুব পাতলা বা আঁটোসাটো  হওয়া যাবেনা।

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত। তিনি বলেন

عن أبي هريرة، قال: قال رسول الله صلى الله عليه وسلم: «صنفان من أهل النار لم أرهما، قوم معهم سياط كأذناب البقر يضربون بها الناس، ونساء كاسيات عاريات مميلات مائلات، رءوسهن كأسنمة البخت المائلة، لا يدخلن الجنة، ولا يجدن ريحها، وإن ريحها ليوجد من مسيرة كذا وكذا»

রাসূলুল্লাহ সাঃ বলেন,জাহান্নামের দু'টি দল,যাদেরকে এখন পর্যন্ত আমি দেখিনি।(ক)ঐ দল যাদের সাথে গরুর লেজের মত লাঠি থাকবে যা দ্বারা তারা লোকদিগকে প্রহার করবে।(খ)ঐ সমস্ত পোশাকধারী উলঙ্গ মহিলা,যারা আকৃর্ষিত হবে এবং পুরুষদেরকে আকর্ষৃত করবে।তাদের মাথা উঠের পিঠের মত কুজো এবং আকর্ষনকারী হবে।তারা জান্নাতে প্রবেশ করতে পারবে না।এমনকি তারা তার সুঘ্রাণ ও পাবে না।অথচ জান্নাতের সুঘ্রাণ এত এত দূরত্ব থেকে সহজেই পাওয়া যাবে।সহীহ মুসলিম-২১২৮

বিস্তারিত জানুনঃ 
এসব পোষাক গৃহাভ্যন্তরে কেবল স্বামীর সামনে পরা জায়েয। সন্তান ও অন্যান্য মাহরামের সামনে নয়। কেননা নারীর আভ্যন্তরীণ সৌন্দর্য প্রকাশকারী পোষাক কেবল স্বামী ব্যতীত অন্যের সামনে পরিধান করা নিষিদ্ধ (উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ২/৮২৫, ১২/২১৭; ছালেহ ফাউযান, আল-মুনতাক্বা ৩/১৭০)।
,
★প্লাজো যদি খুব পাতলা না হয়,তাহলে এটি যেহেতু বোরকার ভিতরে থাকবে,তাই এটি পরিধান করে পর্দার সহিত বাহিরে যাওয়াও জায়েজ আছে।
বাড়িতে পরিধান করাও জায়েজ আছে 
,
তবে স্কার্ট পরিধান করে বাহিরে বের হওয়া যাবেনা।
কোনো গায়রে মাহরামের সামনেও যাওয়া যাবেনা।
,
শুধুমাত্র স্বামীর সামনে পড়তে পারে। 
(০২)
একই বৈঠকে একই সেজদার আয়াত বারবার পড়লে একবার সেজদাহ দিতে হবে।
,
যদি আলাদা আলাদা মজলিসে একই সেজদার আয়াত পড়লে বা একাধিক সেজদার আয়াত একই মজলিসে পড়লে যতবার পড়া হুবে,ততবার সেকদাহ আদায় করতে হবে।
,
(০৩)
নামাজের তাসবিহই পড়বে।
তথা سبحان ربي الأعلى  পড়বে।
,
(০৪)
এক্ষেত্রে আগে সাহরী খেয়ে যতটুকু তারাবিহ পড়া যায়,ততটুকুই পড়বেন।
তারাবিহ নামাজের কাজার কোনো বিধান নেই।
,
(০৫)
সাহরীর সময় শেষ হওয়ার পর পাক হলে সেই দিনের রোযা রাখবেনা।
এক্ষেত্রে সাহরীর শেষ সময়ের পরেও ২-৩ মিনিট হাতে রেখেই সময় শেষ বলা হয়।
তাই সেই অতিরিক্ত সময়ই আপনি শেষ সময় বলে ধরবেন।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (681,640 points)
এক বৈঠকে একই আয়াত একাধিকবার পড়লে একটি সেজদা যথেষ্ট। আবার একই আয়াত একাধিক বৈঠকে বা একই বৈঠকে একাধিক আয়াত পাঠ করলে পৃথক পৃথক সেজদা আদায় করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 143 views
0 votes
1 answer 128 views
...