আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

১/বিদেশে ব্যাচেলর করতে গেলে, যেখানে মুসলিম নগণ্য সেখানে ইউনিভারসিটির বা বাসার আশেপাশে মসজিদ না থাকলে একাকি নামাজ পড়া যাবে ৪ বছর?
২/অনেক সময় ব্যাচেলর চলাকালীন ইন্টার্নশিপ করতে হয় ৬ মাস বা ১ বছর। তখন আশেপাশে মসজিদ না থাকলে একাকী নামাজ পড়া কি জায়েজ হবে এই ৬ মাস বা ১ বছর?
৩/নামাজ ৫ ওয়াক্ত মসজিদে বা প্রেয়ার হলে জামাতে পড়ার ব্যবস্থা আছে কিনা তা নিশ্চিত না হয়ে অমুসলিম দেশে ব্যাচেলর করতে যাওয়া যাবে? এই নিয়তে যে ব্যাচেলর শেষ করে দারুল ইসলাম এ ম্যাইগ্রেট করবে
৪/পিতামাতা তালাক এর ম্যাসায়েলে অজ্ঞ হলেও কি তাদের তালাক হয়ে যাবে? সন্তানের এক্ষেত্রে করণীয় কি?

৫/দেশে কেউ না নিরাপদ না অনুভব করলে অমুসলিম দেশে ব্যাচেলর করতে চলে যাওয়া কি জায়েজ হবে? গুম, খুন,  শিবির, সন্ত্রাসী বলে পুলিশের হাতে তুলে দেওয়া আরও কত কিছু। সবই তো আপনার জানা। আবার জঘন্য র‍্যাগিং কালচার তো আছেই

উল্লেখ্য যে প্রশ্নকারী ছেলে। কোনো মেয়ে না যে মাহরাম সাথে রাখা লাগবে

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অমুসলিম দেশে যাওয়ার বিধান সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3447
প্রশ্ন হল, মসজিদে জামাত পড়া ওয়াজিব? না বাড়িতে জামাত পড়লেও ওয়াজিব আদায় হয়ে যাবে।
উত্তরঃ
ইবনে আবেদীন শামী রাহ বলেন,
(قوله في مسجد أو غيره) قال في القنية: واختلف العلماء في إقامتها في البيت والأصح أنها كإقامتها في المسجد إلا في الأفضلية. اهـ
ঘরে জামাত পড়া কি মসজিদে জামাত পড়ার মত? এ সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে।তবে বিশুদ্ধ মত হল,ঘরে জামাত পড়াও মসজিদে জামাত পড়ার মত।তবে সওয়াবে কিছুটা তারতম্য রয়েছে।অর্থাৎ ঘরে জামাত পড়ার ধরুণ ওয়াজিব আদায় হয়ে যাবে।তবে মসজিদের মত সওয়াব পাওয়া যাবে না।


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বর্তমান করোনা পরিস্থিতে আপনার জন্য মসজিদে গিয়ে জামাত ওয়াজিব নয়।আপনি বাড়িতেই জামাত পড়ুন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1365


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
বিদেশে ব্যাচেলর করতে গেলে, যেখানে মুসলিম নগণ্য সেখানে ইউনিভারসিটির বা বাসার আশেপাশে মসজিদ না থাকলে, একাকি নামাজ পড়া যাবে। 

(২)
আশেপাশে মসজিদ না থাকলে তখন একাকী নামাজ পড়া যাবে।

(৩) 
নামাজ ৫ ওয়াক্ত মসজিদে বা প্রেয়ার হলে জামাতে পড়ার ব্যবস্থা আছে কিনা তা নিশ্চিত না হয়ে অমুসলিম দেশে ব্যাচেলর করতে যাওয়া যাবে।তবে নিয়তে দাওয়াত ও তাবলীগের মিশন থাকতে হবে। 

(৪)
পিতামাতা তালাক এর ম্যাসায়েলে অজ্ঞ হলেও তাদের তালাক হয়ে যাবে। সন্তানের উচিৎ হেকমতের সাথে তাদেরকে বুঝানো। অথবা নিকটাত্মীয় কোনো দ্বীনদার বা মাতাপিতা মানেন এমন কাউকে দিয়ে বুঝানো।

(৫)
গুম, খুন,  শিবির, সন্ত্রাসী বলে পুলিশের হাতে তুলে দেওয়া আরও কত কিছু। সুতরাং এজন্য দেশে কেউ নিজেকে অনিরাপদ ভাবলে, এজন্য সে প্রথমে মুসলিম নিরাপদ কোনো দেশে চলে যাওয়ার চেষ্টা করবে, মুসলিম দেশে যাওয়া সম্ভব না হলে সে অমুসলিম দেশে যেতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...