আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
272 views
in সালাত(Prayer) by (28 points)
আসসালামু আলাইকুম।  আমি আগে এই বিষয় এ প্রশ্ন করেছিলাম আপনাদের কাছে বুঝতে পারিনি তাই আবার করছি। মাফ করবেন।

১. সালাতের মধ্যে বাথরুম এর বেগ আসলে বাথরুম সেরে এসে সালাত কি যেই জায়গা দিয়ে ছেড়ে গিয়েছি সেই জায়গা থেকেই শুরু করবো নাকি প্রথম থেকে সেই রাকাতের নামাজ আবার পড়বো?
২. সিজদায় থাকাকালীন সালাতে অজু ভঙ হলে অজু করে এসে কি সিজদা থেকেই শুরু করতে হবে?

৩. আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃরসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি সূর্য ওঠার পূর্বে ফজরের এক রাকাত পেয়েছে সে ফজর নামায পেয়েছে। আর যে ব্যক্তি সূর্য ডুবার আগে আসরের এক রাকআত পেয়েছে সে আসর নামায পেয়েছে। (বুখারী ৫৭৯, মুসলিম ৬০৮)

  এই হাদিস অনুযায়ী,  যদি এমন সময়ে ঘুম ভাঙে যে আমি ফজরের এক রাকাত পেয়েছি তখন কি ফজরের সুন্নাত ফরজ দুইটিই আদায় করবো? নামাজ পড়তে পড়তে সূর্য উঠে গেলে তখন করনীয় কি?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদিস শরিফে  প্রস্রাব-পায়খানা ও বায়ুর চাপ নিয়ে নামাজ আদায় করতে নিষেধ করা হয়েছে। 

এ প্রসঙ্গে হজরত আবদুল্লাহ ইবনে আরকাম (রা.) বলেন, আমি হজরত রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, ‘যখন কেউ নামাজে দাঁড়িয়ে যায়, আর কারও প্রস্রাব-পায়খানার প্রয়োজন দেখা দেয়; সে যেন প্রথমে প্রয়োজন সেরে নেয়। (জামে তিরমিজি, হাদিস- ১৪২) 

প্রস্রাব-পায়খানা এবং বায়ুর চাপ নিয়ে নামাজ শুরু করা মাকরূহে তাহরিমি। আর স্বাভাবিক অবস্থায় নামাজ শুরু করার পর নামাজের মাঝে এমন চাপ সৃষ্টি হলে নামাজের পর্যাপ্ত ওয়াক্ত বাকি থাকা সত্ত্বেও এ অবস্থায় নামাজ চালিয়ে যাওয়া মাকরূহ। এ ধরনের ক্ষেত্রে নামাজ ছেড়ে দিয়ে প্রয়োজন শেষ করে পূর্ণ চাপমুক্ত হয়ে নামাজ আদায় করা উচিত।

আরো জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত নামাজ পুনরায় নতুন করে শুরু করতে হবে।    
,
(০২)
শরীয়তের বিধান হলো যদি কাহারো নামাজের মধ্যে অজু ভেঙে যায়,তাহলে সে সাথে সাথে অজু করার জন্য যাবে,
এক্ষেত্রে নামাজ ভঙ্গকারী কোনো কাজ যেনো তার থেকে প্রকাশ না পায়, (যেমন কাহারো সাথে কথা বলা,ইত্যাদি)   অজু করে এসে বাকি নামাজ আদায় করবে।

আরো জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে অযু করে এসে সেজদাহ থেকে নামাজ শুরু করতে হবে।  
,
(০৩)
ইমাম আবূ হানীফাহ্ রহঃ বলেন, যে ব্যক্তি ফাজরের (ফজরের) সলাত (সালাত/নামায/নামাজ) আদায় করছে এমতাবস্থায় সূর্য উদিত হলো তাহলে তার সলাত বাতিল হয়ে যাবে। 

বিস্তারিত জানুনঃ 
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনি ফজরের এক রাকাত পান,তাহলে আপনার সেই নামাজ আদায় হবেনা।
সূর্য উদিত হওয়ার পর নিষিদ্ধ ওয়াক্ত চলে গেলে (১৫-২০ মিনিট পর) ফজরের নামাজ সুন্নাত সহ কাজা আদায় করবেন।
,
প্রশ্নে উল্লেখিত হাদীসের আলোকে ইমাম শাফেয়ী, ইমাম,মালেক রহঃ সহ অনেক ইসলামী স্কলারগন সে সময়েই নামাজ আদায় করতে বলেছেন।
তাই তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।        


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 74 views
...