আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+3 votes
1,684 views
in সালাত(Prayer) by (7 points)
সালাতের নিষিদ্ধ সময় সম্পর্কে জানতে চাচ্ছি,কখনো যদি এমন হয় যে ফজরের সালাত চলছে আর এর মধ্যে নিষিদ্ধ সময় শুরু হয়ে গেছে ১/২ মিনিটের মতো,সেক্ষেত্রে সালাত চালিয়ে যেতে হবে নাকি বাদ দিয়ে পরে নিষিদ্ধ সময় শেষে আবার প্রথম থেকে শুরু করতে হবে?

1 Answer

+1 vote
by (675,600 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান হলো যদি ফজরের নামাজ পড়তে পড়তে সূর্য উদিত হয়ে যায়, তাহলে সেই নামাজ বাতিল হয়ে যাবে,পরবর্তীতে  আবার কাজা আদায় করতে হবে।      
ইশরাক নামাজের ওয়াক্তেও তার কাজা আদায় করতে পারবে।
যদিও শেষ বৈঠক চলাকালীন সূর্য উদিত হোক,তারপরেও তার নামাজ বাতিল হয়ে যাবে।   
(কিতাবুন নাওয়াজেল ৩/১৩১ আপকে মাসায়েল  আওর  উনকা  হল  ২/২৪৬)

হাদীস শরীফে এসেছে   

عن عقبۃ بن عامر الجہني رضي اللّٰہ عنہ یقول: کان رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم نہانا أن نصلي حین تطلع الشمس بازغۃ حتی ترتفع۔ (صحیح مسلم، الصلاۃ / باب الأوقات التي نہی عن الصلاۃ فیہا ۱؍۲۷۶ رقم: ۸۳۱)
যার সারমর্ম হলো রাসুলুল্লাহ সাঃ আমাদেরকে  সূর্য উদিত হওয়ার সময় থেকে নিয়ে সূর্য উঁচু হওয়ার আগ পর্যন্ত নামাজ পড়তে নিষেধ করেছেন।
(এ সময় যেকোনো নামাজ পড়া হারাম)
,
ইমাম নাসাঈ বলেন,

وَلِلنَّسَائِيِّ مِنْ وَجْهٍ آخَرَ مَنْ أَدْرَكَ رَكْعَةً مِنَ الصَّلَاةِ فَقَدْ أَدْرَكَ الصَّلَاةَ كُلَّهَا إِلَّا أَنْ يَقْضِيَ مَا فَاتَهُ

যে ব্যক্তি সূর্যোদয়ের পূর্বে এক রাকাত পেয়ে গেছে,সে যেন পূর্ণ নামাযকেই পেয়ে গেছে,তবে পরবর্তী রা'কাত এখন পড়তে হবে না বরং পরবর্তীতে কা'যা করতে হবে।

আরো জানুনঃ  
      
বাদাইউস সানায়ে' গ্রন্থে এসেছে   
ولا یتصور أداء الفجر مع طلوع الشمس عندنا، حتی لو طلعت الشمس وہو في خلال الصلاۃ تفسد صلاتہ عندنا۔ (بدائع الصنائع، الصلاۃ / بیان الوقت المکروہ ۱؍۳۲۹ زکریا)
অনুবাদঃ
আমাদের নিকটে সূর্য উদিত হওয়ার সময় ফজর নামাজ আদায় করা জায়েজ নেই। 
যদি ফজরের নামাজ পড়াকালীন সূর্য উদিত হয়ে যায়,তাহলে আমাদের নিকটে তার নামাজ ফাসেদ (বাতিল) হয়ে যাবে।
,
তাশাহুদ পড়ার পর নামাজ ভঙ্গ কারী কিছু পাওয়া গেলে সেই নামাজের বিধান জানুনঃ 

★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই নামাজ আবার আদায় করতে হবে।    

আরো জানুনঃ 
,
সালাতের নিষিদ্ধ সময় সম্পর্কে বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
একই নিয়ম কি আসরের সালাতের ক্ষেত্রেও প্রযোজ্য? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...