আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in সালাত(Prayer) by (9 points)
আসসালামু আলাইকুম

-আমি আগে নিয়মিত ফজরের সালাত মসজিদে গিয়ে আদায় করতাম। কিছুদিন হলো আমি আগের বাসা পরিবর্তন করে নতুন বাসায় উঠেছি। আমার বাসা থেকে মসজিদ কিছুটা দুরে।বর্তমানে ঢাকায় কুকুরের পরিমান অত্যধিক বেড়ে গেছে। ফজরের সময় আমার বাসা থেকে মসজিদ পর্যন্ত যেতে অনেক গুলা গলী পার হতে হয়। এবং প্রতিটা গলিতেই অনেকগুলা কুকুর পাহারায় থাকে। আর আমি কুকুরকে অনেক বেশি ভয় পাই। সেজন্য মসজিদে গিয়ে ফজরের সালাত আদায় করতে পারি না। ভয় লাগে।
১।এক্ষেত্রে ফজরের সালাত একাকি বাসায় আদায় করতে পারবো? এতে কি গুনাহ হবে?

২। আর আমি যদি আমার ছোট ভাইকে নিয়ে বাসায় জামাত করি তাহলে কি সমান সওয়াব পাবো?
৩। ইমাম যদি কিরআতের মাঝখানে আয়াতের মধ্যে গুলিয় ফেলে ভুল করে তাহলে কি বাকিদের নামায সুদ্ধ হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


https://ifatwa.info/950/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
ঘরের নামাযের সওয়াব এবং মসজিদের নামাযের সওয়াব কখনো সমান হবে না। উক্ত কুকুর থেকে রেহাই পাওয়ার যথাসাধ্য চেষ্টা করতে হবে।হয়তো কুকুরকে জলাতঙ্কের ইনজেকশন প্রদান করুন নতুবা পড়া প্রতিবেশীকে সাথে নিয়ে এগুলোকে দমানোর চেষ্টা করুন কিংবা হত্যা করুন- কুকুর থেকে রেহাই পাওয়ার পূর্ব পর্যন্ত বাড়ীতে নামায আদায় করতে পারবেন।রুখসত থাকবে। 

কুকুর হত্যা সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এর হাদীস - প্রথমে রাসূলুল্লাহ সাঃ কুকুর নিধনের আদেশ প্রদাণ করেন। যখন দেখলেন যে, সবাই কুকুর নিধনে এমনভাবে ব্যস্ত হয়ে যাচ্ছে যে, এ প্রজাতি একদিন হারিয়ে যাবে।যাকে আল্লাহ মানব জাতীর ফায়দা তথা পরিবেশ রক্ষার জন্য সৃষ্টি করেছেন।তাই পরবর্তীতে ব্যাপকতাকে সীমিত করে নির্দিষ্ট কিছু প্রজাতির কুকুরকে হত্যা করার নির্দেশ দেন। যেমনঃ হযরত আব্দুল্লাহ ইবনে মুগাফফাল রাযি থেকে বর্ণিত,

 ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻣﻐﻔَّﻞ ﻋﻦ ﺍﻟﻨَّﺒﻲِّ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ :  ﻟَﻮْﻻَ ﺃَﻥَّ ﺍﻟﻜِﻼَﺏَ ﺃﻣَّﺔٌ ﻣِﻦَ ﺍﻷﻣَﻢِ ﻷﻣَﺮْﺕُ ﺑِﻘَﺘْﻠِﻬَﺎ ﻓَﺎﻗْﺘُﻠُﻮﺍ ﻛُﻞَّ ﺃﺳْﻮَﺩَ ﺑَﻬِﻴﻢٍ

রাসূলুল্লাহ সাঃ বলেন- যদি কুকুর প্রাণীজগৎ এর এক প্রকার না হত,তাহলে আমি কুকুরের জাতকে নিধনের হুকুম দিতাম।এখন তোমরা নিখুঁত কালো কুকুর) দেখে দেখে হত্যা করো। (সুনানে তিরমিযি-১৪৮৬,সুনানে আবু-দাউদ-২৮৪৫,সুনানে নাসাঈ-৪২৮০,সুনানে ইবনে মা'জা-৩২০৫) 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
রাস্তায়,গলিতে গলিতে কুকুর থাকায় আপনার যদি কোনো সমস্যা না হয়,তাহলে এক্ষেত্রে বাসায় নামাজ পড়ার তো অনুমতি নেই।
,
কিন্তু আপনার যদি আসলেই সমস্যা হয়,তাহলে 
আপনি আপনার বাবা বা আশে পাশের লোকদের সাথে মসজিদে যাবেন,নিজ পরিবার,প্রতিবেশী লোকদের নামাজের প্রতি দাওয়াত দিয়ে তাদের নিয়ে মসজিদে যাবেন।
তাহলে তো কোনো সমস্যা হবেনা।
,
এটা সম্ভব না হলে এবং আর কোনোভাবেই বিষয়টি সমাধান না হলে সমাধানের আগ পর্যন্ত
এক্ষেত্রে আপনি যদি এভাবে বাসায় ফজরের নামাজ আদায় করেন,সেক্ষেত্রে গুনাহ হবেনা।

(০২)
এতে জামায়াতের সাথে নামাজ আদায়ের ছওয়াব পাবেন।
তবে মসজিদে গিয়ে জামায়াতে নামাজ আদায়ের সমান ছওয়াব পাওয়া যাবেনা।

(০৩)
এখানে নামাজ ফাসেদ হয়ে যাওয়ার মতো অর্থ বিকৃত হলে এবং তাহা শুধরে না নিলে ইমাম সহ সকলের নামাজ নষ্ট হয়ে যাবে।

নামাজ ফাসেদ হয়ে যাওয়ার মতো অর্থ বিকৃত না হলে বা তাহা শুধরে নিলে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 141 views
0 votes
1 answer 126 views
0 votes
1 answer 322 views
0 votes
1 answer 148 views
...