আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,037 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
মুসাফা করার সহীহ নিয়ম কোনটি?

সালাতে মনোযোগ দেওয়ার জন্য কি চোখ বন্ধ করে রাখা যাবে?

পশ্রাবের পর হাটাহাটি করার বিধান কি?

জামার হাত কনুই পর্যন্ত হলে নামাজে কি কোনো সমস্যা হবে?

জানাযার নামাজের দোয়াটি কি?

1 Answer

0 votes
by (713,000 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
উম্মতের নিরবচ্ছিন্ন আমল দুই হাতে মুসাফাহা করার বিষয়টি লক্ষ্য করুন, যাকে তারা বেদআত ও খেলাফে সুন্নাত বলে অপপ্রচার করছে। এটি কি আসলেই প্রমাণহীন? নাকি প্রমাণ আছে।
ইমাম বুখারী রহঃ স্বীয় সহীহ বুখারীর ২ নং খন্ডের ৯২৬ নং পৃষ্ঠায় “বাবুল মুসাফাহা”নামে পরিচ্ছেদ স্থাপন করেছেন। যাতে তিনি আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ থেকে তালীকান এ বর্ণনা এনেছেন যে,
 علمنى النبى صلى الله عليه وسلم التشهد وكفى بين كفيه،
অর্থাৎ “হুজুর সাঃ আমাকে তাশাহুদ শিখালেন, এমতাবস্থায় যে, আমার হাত রাসূল সাঃ এর উভয় হাতের মাঝে ছিল”।

ইমাম বুখারী রহঃ এর পর “বাবুল আখজ বিল ইয়াদাইন”তথা “উভয় হাত ধরা”নামে বাব স্থাপন করেছেন। আর তাতে হাম্মাদ বিন জায়েদ রহঃ এবং আব্দুল্লাহ বিন মুবারক রহঃ এর মুসাফাহার উল্লেখ করেছেন যে, তারা উভয় হাতে মুসাফাহা করেছেন।তারপর উভয় হাতের মুসাফাহার দলীল হিসেবে উপরোক্ত বর্ণনাটি আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ থেকে পূর্ণ সনদসহ এনেছেন যে, আমার হাত রাসূল সাঃ এর উভয় হাতের মাঝামাঝি ছিল। {সহীহ বুখারী-২/৯২৬, হাদীস নং-৫৯১০, সহীহ মুসলিম-১/১৭৩, সুনানে নাসায়ী-১/১৭৫}(আহলে হক মিডিয়া)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দুই হাত দ্বারা মুসাফাহা করাই হল, মুসাফাহার আদাব। হ্যা প্রয়োজনে এক হাত দ্বারাও করা যাবে। 

(২)সালাতে মনোযোগ দেওয়ার জন্য কি চোখ বন্ধ করে রাখাও মাকরুহ। বরং বিভিন্ন রুকুনে বিভিন্ন দিকে দৃষ্টি দেওয়া সুন্নত।

(৩)যেহেতু পেশাব এমন বস্তু। যার ছিটা শরীরে লাগলে কবরের আযাব হয়ে থাকে। আর হাদীসেও লজ্জাস্থানকে ঝেড়ে পবিত্র করার কথা এসেছে। তাই যাদের পেশাব করার পর পেশাবের ছিটা ফোটা ফোটা করে পড়ে, তাদের উচিত যেকোনো ভাবে পেশাব থেকে বেছে থাকা।
প্রয়োজনে কিছুক্ষণ হেটে ও তা থেকে নিজেকে পবিত্র করতে হবে। নতুবা পেশাবের ছিটা শরীরে লাগার দরূন মারাত্মক গোনাহ হবে। যা কবরের আযাবের কারণ হবে। সেই সাথে কাপড় থাকবে নাপাক। আর নাপাক কাপড় দিয়ে নামায হয় না।
এ দৃষ্টিকোণ থেকে যাদের পেশাবের ফোটা পেশাব শেষ করার পর পড়ে না। তাদের পানি দিয়ে ইস্তিঞ্জা করলেই যথেষ্ট। কিন্তু যাদের বের হয় তাদের কবরের আযাব থেকে রক্ষা পাবার আশায় কিছুক্ষণ হেটে হলেও তা থেকে পবিত্রতা অর্জন করে নেয়া জরুরী।

তবে পস্রাবের পর হাটাহাটি করাকে সুন্নাত মনে করা কখনো উচিৎ হবে না।সুন্নাত মনে করাটা বিদআত হবে।
হাটাহাটি করাটা হতে হবে নির্জনে। ননা এটা দৃষ্টিকটু একটা বিষয়।তাই যাদের ফোটাফোটা করে পস্রাব বাহির হওয়ার আশংকা রয়েছে,তারা যেন একাকি নির্জনে পস্রাব সেরে নেয়।এবং প্রয়োজনে ঢেলা কুলুপ ব্যবহার করে হেটে নেয়।

(৪)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5745

(৫) 
জানাযার দোয়া:
اَلَّهُمَّ اغْفِرْلحَِيِّنَاوَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَا نَا اَللَّهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلَى الاِْسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلَىالاِْيمَانِ بِرَحْمَتِكَ يَاَارْ حَمَالرَّحِمِيْنَ
উচ্চারণঃ আল্লাহুম্মাগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহীদিনা ওয়া গায়িবিনা ও ছাগীরিনা ও কাবীরিনা ও যাকারিনা ও উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলামী ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান বেরাহমাতিকা ইয়া আর হামার রাহীমিন।অনুবাদঃ হে আল্লাহ্ আমাদের জীবিত ও মৃত উপস্থিত ও অুপস্থিত বালকও বৃদ্ধ পুরুষ ও স্ত্রীলোকদিগকে ক্ষমা কর। হে আল্লাহ আমাদের মধ্যে যাহাদিগকে তুমি জীবিত রাখ তাহাদিগকে মৃত্যুর মুখে পতিত কর। তাহাদিগকে ঈমানের সাথে মৃত্যু বরণ করাইও।

লাশ যদি নাবালক ছেলে হয় তবে নিচের দোয়া পড়তে হবে
اَللَّهُمَّ اجْعَلْهُ لَنَا فَرْطًاوْ اَجْعَلْهُ لَنَا اَجْرً اوَذُخْرًا وَاجْعَلْهُ لَنَا شَا فِعًا وَمُشَفَّعًا 
উচ্চারণঃ আল্লাহুম্মাজ আলহুলানা ফারতাঁও ওয়াজ আলহুলানা আজরাও ওয়া যুখরাঁও ওয়াজ আলহুলানা শাফিয়াও ওয়া মুশাফ্ফায়ান।
অনুবাদঃ হে আল্লাহ! উহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও উহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর এবং উহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও।

লাশ যদি নাবালেগা মেয়ে হয় তবে নিচের দোয়া পড়তে হবে।
اَللَّهُمَّ اجْعَلْهَالَنَا فَرْطًا وَاجْعَلْهَالَنَا اَجْرً اوَذُخْرًا وَاجْعَلْهَالَنَا شَا فِعًة وَمُشَفَّعًا
উচ্চারণঃ আল্লাহুম্মাজ আলহা লানা ফারতাঁও ওয়াজ আলহা লানা আজরাঁও ওয়া যুখরাঁও ওয়াজ আলহা লানা শাফিয়াও ওয়া মুশাফ্ফায়ান।

অনুবাদঃ হে আল্লাহ! ইহাকে আমাদের জন্য অগ্রগামী কর ও ইহাকে আমাদের পুরস্কার ও সাহায্যের উপলক্ষ কর। এবং ইহাকে আমাদের সুপারিশকারী ও গ্রহনীয় সুপারিশকারী বানাও। দুইহাত দুইপাশে ঝুলাইয়া ইমাম সাহেব ডানে এবং বামে ছালাম ফিরাইবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 2,471 views
0 votes
1 answer 149 views
...