আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
210 views
in সালাত(Prayer) by (102 points)
edited by
আসসালামু 'আলাইকুম

রুকু করার সর্বনিম্ন পর্যায় কোনটি।

কেউ এক তাসবীহের কম সময় থাকলে বা হাটু ভেংগে রাখলে বা মাথা সহ পিঠ নিচ/উপর দিক ঝুকিয়ে দিলে, হাত ভাজ করে করলে অথবা হাত হাটুর গোল হাড়ের উপরে না রেখে উপর বা নিচে রাখলে নামাজ হবে কি

আমার বাসা দীর্ঘদীন বন্ধ ছিল,এসে দেখি মেঝেতে শুকন মল।তা আমি তুলে ফেললেও মেঝেতে এক দিরহামের বেশ কম লেগে ছিল কয়েক জায়গায়।পরবর্তীতে সেই রুম আমি স্যাভ্লন পানি দিয়ে মুছি একবার।তবে আমার প্রশ্ন,সেই শক্ত নাপাকিগুলোর অল্পটুক মেঝেতে  লেগে থাকায় তার উপর দিয়ে ভেজা কাপড় মুছে সেটাই যে আবার রুমের বাকি জায়গায় মুছেছি।তাতে কি পুরা রুম নাপাক? এতে আমার নামাজ গুলো কি আবার পড়তে হবে? উল্লেখ্য মুছার পরে সেই শুকনো গুলো খুব একটা উঠেছে বলে মনে হয়না।

৩,মেঝেতে কিছু পানি জমেছিল,পানি মুছতে গিয়ে দেখি সেখানে ছোট খেজুরের বিচি সমান একটা পোকা মরে আছে।তাহলে সেই পানি গুলো আর মুছতে গিয়ে পানি কিছু জায়গায় ফোটায় ফোটায় মেঝেতে পড়েছে,তা কি নাপাক

1 Answer

0 votes
by (710,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নামাযের বিভিন্ন রুকুনে তাসবীহের সংখ্যা সম্পর্কে 
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ 
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় "বর্ণিত  রয়েছে,
وَالتَّسْبِيحُ فِيهِ لاَ يَتَحَدَّدُ بِعَدَدٍ، بِحَيْثُ إِذَا نَقَصَ عَنْهُ يَفُوتُهُ الثَّوَابُ، بَل إِذَا سَبَّحَ مَرَّةً يَحْصُل لَهُ الثَّوَابُ، وَإِنْ كَانَ يُزَادُ الثَّوَابُ بِزِيَادَتِهِ.
وَالزِّيَادَةُ عَلَى هَذِهِ التَّسْبِيحَاتِ أَفْضَل إِلَى خَمْسٍ أَوْ سَبْعٍ أَوْ تِسْعٍ بِطَرِيقِ الاِسْتِحْبَابِ عِنْدَ الْحَنَفِيَّةِ. وَفِي مُنْيَةِ الْمُصَلِّي: أَدْنَاهُ ثَلاَثٌ، وَأَوْسَطُهُ خَمْسٌ، وَأَكْمَلُهُ سَبْعٌ.
তাসবীহাত নির্দিষ্ট কোনো সংখ্যায় সীমাবদ্ধ নয়,যে এ পরিমাণ পড়তেই হবে নতুবা তাসবীহের আসল সওয়াব রহিত হয়ে যাবে,যদিও বেশী বেশী পড়লে বেশী বেশী সওয়াব পাওয়া যাবে।হানাফি মাযহাব অনুসারে মুস্তাহাব হিসেবে পাঁচ,সাত,নয় পর্যন্ত তাসবীহকে বর্ধিত করা যাবে।মুনয়াতুল মুসাল্লী কিতাবে বর্ণিত আছে,সর্বনিম্ন মুস্তাহাব হচ্ছে তিনবার,মধ্যম হচ্ছে পাঁচবার,আর পরিপূর্ণ হচ্ছে নয়বার। (আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায়,১১/২৮৬)


তবে এর থেকে বেশী পড়াও বৈধ রয়েছে এবং একবার পড়লেও মাকরুহে তানযিহির সাথে সুন্নাত আদায় হয়ে যাবে। যেমন চার মাযহাব সম্বলীত ফেক্বাহী গ্রন্থ আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহ তে বর্ণিত রয়েছে,
الحنفية قالوا: لا تحصل السنة إلا إذا أتى بثلاث تسبيحات، فإن أتى بأقل لم تحصل السنة.
হানাফি ফুকাহায়ে কেরামগণ বলেন, তিন তাসবীহ ব্যতীত সুন্নাত আদায় হবে না,যদি কেউ তিন থেকে কম পড়ে তাহলে সুন্নাত আদায় হবে না।(আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহঃ১/২৩৫)

ইবনে আবেদীন শামী রাহ বলেন,
قَوْلُهُ ثَلَاثًا) فَلَوْ تَرَكَهُ أَوْ نَقَصَهُ كُرِهَ تَنْزِيهًا كَمَا سَيَأْتِي 
যদি কেউ তাসবীহকে একেবারেই তরক করে দেয় অথবা তিন থেকে কম পড়ে তাহলে মাকরুহে তানযিহি হবে। (রদ্দুল মুহতার ১/৪৭৬)

সারমর্মঃ 
নামাযে তাসবীহ পড়া সুন্নাত,এর মুস্তাহাব সংখ্যা হচ্ছে তিন,পাঁচ,ওসাতএবং বেজোড় সংখ্যায় এর অধিক পড়াও বৈধ।এবং তিনের কম হচ্ছে মাকরুহে তানযিহি। 


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
শুধুমাত্র মাথাকে নিচু করে ঝুকে নিলেই রুক হয়ে যাবে।তাসবিহ না পড়লেও নামায হবে।হ্যা তাসবিহাত পড়া সুন্নত বা মুস্তাহাব।


(২)
আপনি সতর্কতামূলক আবার সমস্ত ঘরকে ধৌত করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,840 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 2,466 views
0 votes
1 answer 166 views
0 votes
1 answer 183 views
...