আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (36 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

শায়েখ,

মুসাফা করা সুন্নত আমি জানি আলহামদুলিল্লাহ।
এখন প্রশ্ন হলো ঃ

১।কেউ যদি যেনে শুনে বুঝে আল্লাহ ছাড়া অন্য কাউকে সন্তুষ্টু করার জন্য বা প্রশংসা পাওয়ার জন্য যদি মুসাফা করে তাহলে কি ইমান চলে যাবে?
২।বন্ধুদের সাথে কথা বলার সময় কোন একটা মজার কথায় মাঝে মধ্যে তারা হাত এগিয়ে দেয় আমিও মুসাফা করে ফেলি কিন্তু নিয়ত কি ছিল আমি সেটা জানি না কারন তারা হাত এগিয়ে দিছে আমিও মুসাফা করে ফেলেছি এতে কি ইমান চলে যাবে?

৩।অমুসলিম যদি মুসাফা করার জন্য হাত এগিয়ে দেয় তাহলে যদি মুসাফা করি তাহলে ইমান চলে যাবে?

৪।অমুসলিম যদি মুসাফা করার জন্য হাত এগিয়ে দেয় তাহলে আমি কি মুসাফা করব নাকি করব না এক্ষেত্রে নিয়ত কিরম থাকতে হবে?

1 Answer

0 votes
by (709,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

প্রথমে একটি মূলনীতি জেনে রাখুন,

কবিরা গোনাহ করলে কেউ কাফির হয় না।বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2260

কবিরা গোনাহ করলে কি মানুষ মুসলমান থাকবে? এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1786

সে সমস্ত হাদীসে কবিরা গোনাহ করলে কাফির হওয়ার কথা বর্ণিত রয়েছে,সে সব হাদীসের ব্যখ্যা জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/779

আহলে সুন্নত ওয়াল জামাতের বড় দশটি আকিদার একটি আকিদা হল,মানুষ কবিরা গোনাহে লিপ্ত হলে সে গোনাহগার হবে তবে কাফির হবে না।বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/1402


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১।কেউ যদি যেনে শুনে বুঝে আল্লাহ ছাড়া অন্য কাউকে সন্তুষ্টু করার জন্য বা প্রশংসা পাওয়ার জন্য মুসাফা করে তাহলে এটা অনুচিত কাজ বলে বিবেচিত হবে।সাথে সাথে তার জন্য উচিৎ উক্ত কাজ থেকে নিজেকে বিরত রাখা।তবে এজন্য তার ইমান চলে যাবে না।

২।বন্ধুদের সাথে কথা বলার সময় কোন একটা মজার কথায় মাঝে মধ্যে মুসাফাহা করে নিলে ঈমানে কোনো সমস্যা হবে না।

৩।অমুসলিম যদি মুসাফা করার জন্য হাত এগিয়ে দেয়,এবং কোনো মুসলমান মুসাফা করে, তাহলে এতেকরেও ঈমানে কোনো সমস্যা হবে না।

৪।অমুসলিম যদি মুসাফা করার জন্য হাত এগিয়ে দেয়, তাহলে একজন মুসলমানের জন্য মুসাফাহা করা নাজায়েয হবে না। কোনো অমুসলিমকে অন্তরঙ্গ বন্ধু হিসেবে গ্রহণ করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...