আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in সালাত(Prayer) by (5 points)
আসসালামু আলাইকুম।
১/আমলে কাছির আমি একটু কম বুঝি। আমি যদি দুই হাতে  সিজদাহ দেওয়া অবস্থায় একসাথে দুই হাত ভাজ করি বা খুলি, তাহলে কি আমলে কাছীর হবে?যেকোনো নড়াচড়া কি আমলে কাসীর?

২/একজন ব্যক্তির পাক নাপাকি নিয়ে ওয়াসওয়াসা আছে।সে সন্দেহ করে বা প্রবল ধারণা করে যে তার পরিবার পাক নাপাকি বিষয়ে জানে না।তাই সে বাথরুমের প্রায় সবকিছু ধৌত করে।এদিকে পরিবারকে বলতে পারে  না,কারণ তারা তার  উপর বিরক্ত।ফলে বাথরুমে বেশি সময় যায়,পানি অপচয় হয়।সে কি এভাবে চিন্তা করবে যে সে যতক্ষণ না নিশ্চিত নাপাকি না দেখছে, ততক্ষণ সে কোনোকিছুকে নাপাক ভাববে না?সে কি স্বাভাবিকভাবে চিন্তা করবে কারন অতি সতর্কতা তার জীবনকে কঠিন করে তুলছে?

৩/বাংলাদেশের বেশিরভাগ মানুষ পাক নাপাক বিষয়ে জানে না।তাহলে কোনো মানুষের বাসায় বেড়াতে গেলে বা কোথাও গেলে অতি সতর্ক থাকবে যে এখানে নাপাক থাকতে পারে?ইসলাম তো সহজ। এরকম হলে তো কোনো মুসলিম প্রতিকূল পরিবেশে স্বাভাবিক জীবন যাপিত করতে পারবে না কারণ সেসময় পানির সংকট দেখা যায়।
৪/কোনো ব্যক্তির পায়ে চুলকানোর ফলে তার পায়ের আঙুলের ভিতরে পানি জমা থাকে কিছুটা,যা নাপাক সম্ভবত। এখন সে ব্যক্তি অযু করার সময় পা তিনবার ধুয়ে না মুছে জায়নামাজে নামাজ পড়তে চলে আসে।এক্ষেত্রে তাকে কিছু  টাইলস পেরিয়ে জায়নামাজে আসতে হয়।সবকিছু কি নাপাক হয়ে গিয়েছে?

৫/নাপাক কাপড় তিনবার ধোয়া এবং নিংড়ানো প্রয়োজন।কাপড় হতে পানি টপকানো বন্ধ হলে কি আবার নিংড়াতে হবে নাকি কাপড় হতে পানি একদম পড়া বন্ধ হয়ে গেলে আবার নিংড়াতে হবে?২য় ক্ষেত্রে তো অনেক সময় অপচয় হবে। তাছাড়া কাপড় হতে তো পানি একদম পড়া বন্ধ হয়ে যাওয়া সম্ভব নয় ১ম নিংড়ানোতে।

৬/জায়নামাজ তো সাধারণত অনেক মোটা হয়। এটি নিংড়ানো অনেক কঠিন।এটি ধোয়ার পদ্ধতি কি?

৭/ট্যাপের পানি তো প্রবাহমান পানি।সেক্ষেত্রে কাপড় নিংড়ানোর সময় হাত কাপড়ে লাগলে কি তা নাপাক হবে যেহেতু একবার নিংড়ালে হবে?

৮/""এছাড়া কেউ যদি ফরজ নামাজের প্রথম দুই রাকাতের যে কোনো এক রাকাতে এবং সুন্নত ও ওয়াজিব নামাজের যেকোনো রাকাতে পূর্ণ সূরা ফাতিহা এবং ৩ আয়াত পরিমাণ দুইবার বা কয়েকবার করে ফেলে তাহলে তার জন্য সাহু সিজদা করা ওয়াজিব। "" (হাশিয়াতুত তাহতাবি,পৃষ্টা ৪৬০;হিন্দিয়া:১/১২৬;ফাতওয়ায়ে ফকীহুল মিল্লাত ৪/১৭৪)

কিন্তু i fatwa তে তো বলা হয়েছে যে সূরা ফাতিহার একটি আয়াত একাধিকবার পড়লে সাহু সিজদা দিতে হবে।

 দুইটি ফতোয়ার যেকোনো একটি অনুসরণ করে হবে?তাছাড়া মাখরাজ ভুল হলে সূরা ফাতিহার এক আয়াত বা তিন আয়াত পরিমাণ পড়লে কি উপরের ফতোয়া কি প্রযুক্ত হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
 যে সমস্ত কাজে সাধারণত দু'হাত ব্যবহৃত হয়,সেটাকে আ'মলে কাছির বলে,যেমন লুঙ্গী বাঁধা ও পাগড়ী বাঁধা।ঐ সমস্ত কাজ যদি একহাত দ্বারাও করা হয় তবে ও তা আ'মলে কাসির বলে গণ্য হবে।
এবং যেই সমস্ত কাজ সাধারণত একহাত দ্বারা করা হয়,সেই সমস্ত কাজকে যদি তখন দুই হাত দ্বারাও করা হয়, তবে তাকে আ'মলে কাছির বলা যাবে না বরং তাকে আ'মলে ক্বালিল-ই বলা হবে, যতক্ষণ না তা তিন হরকত পরিমাণ হয়।যেমন লুঙ্গী খোলা,ও টুপি পরিধান করা,ইত্যাদি। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 445 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
একসাথে দুই হাত ভাজ করলে বা খুললে, সেটা আ'মলে কাছীর হবে। 

(২) যতক্ষণ না নিশ্চিত কোনো নাপাকি দেখা যাচ্ছে, ততক্ষণ কোনোকিছুকে নাপাক ভাবা যাবে না।

(৩) না, এরকম ভাবা যাবে না। বরং যতক্ষণ না নিশ্চিত কোনো নাপাকি দেখা যাচ্ছে, ততক্ষণ কোনোকিছুকে নাপাক ভাবা যাবে না।

(৪) কোনো কিছুই নাপাক হবে না।

(৫) স্বভাবত এমন সাধারণভাবে নিংড়ানো প্রয়োজন।যদ্বারা সাধারণত কাপড় হতে পানি টপকানো বন্ধ হয়ে যায়। কিছু সময় পর পানি টপকালে কোনো সমস্যা হবে না।

(৬) একবার পানিতে ভিজিয়ে নিলেই হবে।নিংড়াতে হবে না। 

(৭) কাপড় নিংড়ানোর সময় তৃতীয়বার যখন নিংড়ানো হবে, কাপড় এবং হাত সবকিছুই পবিত্র হয়ে যাবে। এবং ট্যাপের পানিতে ধৌত করার সময় একবার ধৌত করে নিলেই হবে।

(৮) প্রশ্নটি অষ্পষ্ট। দয়াকরে স্পষ্ট করে ইডিট করে কমেন্টে জানিয়ে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 77 views
0 votes
1 answer 112 views
asked Mar 22, 2023 in সালাত(Prayer) by Zohora (7 points)
0 votes
1 answer 68 views
0 votes
1 answer 65 views
asked Nov 2, 2022 in সালাত(Prayer) by Nabil Ahmed (14 points)
+1 vote
1 answer 75 views
asked Oct 24, 2022 in সালাত(Prayer) by Nabil Ahmed (14 points)
+1 vote
1 answer 117 views
...