আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in সালাত(Prayer) by (4 points)
আসসালামু আলাইকুম মদীনা মক্কায় কিছু জায়নামাজ পাওয়া যায় যেটাই মানুষ নিজের নাম বা মানুষ এর নাম আরবিতে লিখে আনে ,অথবা অনেকে কালিমা,আল্লাহু আকবার লিখে আনে । আমিও এনেছি এই ভেবে যে আমি নামাজে অনেক অমোনযোগি নামাজ আদায় করতে চাইনা খুশু খুজু পাইনা আর অনেক দুনিয়াবি চিন্তা আসে । তাই ভাবলাম যখন মন অন্য দিকে যাবে কালিমা বা আল্লাহু আকবার এর দিকে মানে সিজদাহ এরদিকে নজর পরতেই এইগুলো আমাকে ওয়ার্ন করবে যে আমি লা ই লাহা ইল্লালাহ মানে আল্লাহর সামনে আছি বা নামাজে আছি । এই ক্ষেত্রেকি আমার বেয়াদপি হবে নামাজ পড়লে বা আদবের খেলাপ হবে? জানাবেন ।

1 Answer

0 votes
by (720,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জায়নামাযে নিজ নাম লিখা বা অঙ্কন করা অথবা আল্লাহর নাম লিখা বা অঙ্কন করা কোনোটাই কাম্য নয়। কেননা এতেকরে নামায থেকে মনযোগ বিনষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। নামাযে মনযোগ সৃষ্টির জন্য জায়নামাযে আল্লাহর নাম লিখার কোনো প্রচলিন অতীতে ছিলানা, তাই এটা পরিত্যাজ্য।
رد المحتار: (كتاب الحظر والإباحة، فصل في النظر و المس، 364/6، ط: دار الفكر- بيروت)
"وفي الخانية: بساط أو مصلى كتب عليه في النسج الملك لله يكره استعماله وبسطه، والقعود عليه، ولو قطع الحرف من الحرف أو خيط على بعض الحروف: حتى لم تبق الكلمة متصلة لا تزول الكراهة لأن للحروف المفردة حرمة وكذا لو كان عليها الملك أو الألف وحدها أو اللام اه ".

وايضا في رد المحتار:
"(ولا بأس بنقشه خلا محرابه) فإنه يكره لأنه يلهي المصلي. ويكره التكلف بدقائق النقوش ونحوها خصوصا في جدار القبلة قاله الحلبي. وفي حظر المجتبى: وقيل يكره في المحراب دون السقف والمؤخر انتهى. وظاهره أن المراد بالمحراب جدار القبلة فليحفظ."(كتاب الصلوة،باب ما يفسد الصلاة وما يكره فيها،658/1،ط:سعيد)

وفي تبيين الحقائق:
"قال - رحمه الله - (أو لغير ذي روح) أي أو كانت الصورة غير ذي الروح مثل أن تكون صورة النخل وغيرها من الأشجار؛ لأنها لا تعبد عادة وعن ابن عباس أنه رخص في تمثال الأشجار."(كتاب الصلاة،باب ما يفسد الصلاة وما يكره فيها،166/1،ط:المطبعة الكبرى الأميرية)

وفي مراقی الفلاح:
"ولبس ثوب فيه تصاوير" ذي روح لأنه يشبه عبادتها وأشدها كراهة أمامه ثم فوقه ثم يمينه ثم يساره ثم خلفه "وأن يكون فوق رأسه أو خلفه أو بين يديه أو بحذائه صورة إلا أن تكون صغيرة" بحيث لا تبدو للقائم إلا بتأمل كالتي على الدينار لأنها لا تعبد عادة ولو صلى ومعه دراهم عليها تماثيل ملك لا بأس به لأن هذا يصغر عن البصر "أو" تكون كبيرة "مقطوعة الرأس" لأنها لا تعبد بلا رأس "أو" تكون "لغير ذي روح" كالشجر لأنها لا تعبد."(كتاب الصلاة،باب ما يفسد الصلاة،فصل في المكروهات،132،ط:المكتبة العصرية)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 513 views
...