আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম। কেউ যদি সহীহভাবে কুরআন পড়তে না জানে তবে কুরআনের সাথে নিজেকে সম্পৃক্ত রাখার জন্য মোবাইলে মুহাম্মদ আল হুসাইরি কারীর তেলাওয়াত শুনে এবং পরে সেই সূরার বাংলা অর্থটা পড়ে নেই এবং নিয়মিত করে

১.সেটা কি জায়েজ হবে?
২.এক্ষেত্রে কি তার কোনো সাওয়াব হবে?

৩.কুরআন শরীফের বাংলা অনুবাদ যেটা দেওয়া থাকে সেটা বুঝার ক্ষেত্রে সাধারণ বাংলা ভাষা আমরা যেইভাবে বুঝি সেইভাবে বুঝা যাবে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রেকর্ড তিলাওয়াত শ্রবণ করলে তাতেও সওয়াব পাওয়া যাবে। রকর্ড তিলাওয়াত শবণের সময় ঐ সব আদব রক্ষা করতে হবে যা বাস্তব তিলাওয়াত শ্রবণের সময় করা হয়ে থাকে। 
মুফতি শফি রাহ 'জাদীদ আ'লাত কে শরয়ী আহকাম' নামক কিতাবে লিখেন,
’’یہ بھی ظاہر ہے کہ قرآن کریم جب اس میں (ٹیپ ریکارڈ میں) پڑھنا جائز ہے تو اس کا سننا بھی جائز ہے، شرط یہ ہے کہ ایسی مجلسوں میں نہ سناجائے جہاں لوگ اپنے کاروبار یا دوسرے مشاغل میں لگے ہوں، یاسننے کی طرف متوجہ نہ ہوں،  ورنہ بجائے ثواب کے گناہ ہوگا ‘‘(آلات جدیدہ کے شرعی احکام،ٹیپ ریکارڈ پر تلاوت قرآن کا حکم،ص:207،ادارۃ المعارف)

তবে রেকর্ড তিলাওয়াত শ্রবণের সময় তিলাওয়াতে সিজদা শ্রবণ করলে, তিলাওয়াতে সিজদা ওয়াজিব হবে না। কেননা তিলাওয়াতে সিজদা ওয়াজিব হওয়ার জন্য শর্ত হল, জ্ঞান সম্পন্ন বুদ্ধিমান কোনো ব্যক্তির কাছ থেকে তিলাওয়াত শ্রবণ করা। যেহেতু রেকর্ড তিলাওয়াতে যিনি তিলাওয়াত করছেন, তিনি সেই মুহূর্তে জ্ঞান সম্পন্ন কোনো ব্যক্তি নয়, তাই তখন তিলাওয়াতে সিজদা ওয়াজিব হবে না।
بخلاف السماع من الببغاء والصدى فإن ذلك ليس بتلاوة وكذا إذا سمع من المجنون ؛ لأن ذلك ليس بتلاوة صحيحة؛ لعدم أهليته لانعدام التمييز .(بدائع الصنايع ،کتاب الصلاۃ،فصل بیان من تجب علیہ سجدۃ التلاوۃ:2/266) واللہ اعلم

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কেউ যদি সহীহভাবে কুরআন পড়তে না জানে, তবে কুরআনের সাথে নিজেকে সম্পৃক্ত রাখার জন্য মোবাইলে তেলাওয়াত শুনে এবং পরে সেই সূরার বাংলা অর্থটা পড়ে নেয়, তাহলে সেও সওয়াব পাবে।তবে নিজে নিজে তিলাওয়াত করার মত সে সওয়াব পাবে না। 
কুরআন শরীফের বাংলা অনুবাদ যেটা দেওয়া থাকে সেটা বুঝার ক্ষেত্রে সাধারণ বাংলা ভাষা আমরা যেইভাবে বুঝি সেইভাবে বুঝা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...