আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আ'লাইকুম। আমি এ পর্যন্ত চারবার রাসূলুল্লাহ সা. এর সাথে সম্পর্কিত স্বপ্ন দেখেছি। কিন্তু কোনবারই ওনাকে দেখার সুযোগ পাইনি৷

প্রথমবার দেখেছি আমি মক্কায় গিয়েছি, সম্ভবত হজ বা উমরাহর জন্য,  সেখানে মানুষেরা বলাবলি করছিলো রাসূলুল্লাহও আশেপাশেই আছেন। শুনে আমি ওনাকে খুজছিলাম,  কিন্তু এর পরেই ঘুম ভেঙে যায়।

দ্বিতীয়বার দেখেছি যে একটা মজলিস আয়োজন হয়েছে,  ছেলে আর মেয়েরা আলাদা আলাদা রুমে বসেছে। ছেলেদের অংশে রাসূলুল্লাহ সা. এসেছেন।  মেয়েদের রুমে আমিও ছিলাম আর একজন মেয়ে আমাকে বলছিলো সে রাসূলুল্লাহকে পর্দার ফাঁক থেকে দেখেছে। শুনে আমিও কিছুক্ষণ পরেই সেখানে গেলাম, কিন্তু গিয়ে দেখলাম রাসূলুল্লাহ সেখান থেকে চলে গিয়েছেন।  অন্যান্য পুরুষরাও চলে গেছে।  আমি তখন খালি রুমে যে জায়গায় রাসূলুল্লাহ বসেছিলেন,  সেখানে গিয়ে কান্না করছি এই আফসোসে যে আমি ওনার দেখা পেলাম না এত কাছাকাছি এসেও।

তৃতীয়বার স্বপ্নে কে যেন হাদীস বলছিলো।  মানে আমি শুনতে পেলাম কেউ একজন বলছে, " রাসূলুল্লাহ সা. বলেছেন..", এরপরে আমার মনে হচ্ছিলো হাদীসের মূল কথাটা স্বয়ং রাসূলুল্লাহর কন্ঠেই বলা হচ্ছে,  কিন্তু আমি কিছুই শুনতে পেলাম না আর!  এজাতীয় আরেকটা স্বপ্নও আমি দেখেছি,  তবে সেটায় রাসূলুল্লাহর নাম বা উল্লেখ শুনেছি কিনা সঠিক মনে নেই স্পষ্ট,  সেজন্য ওটাকে আলাদাভাবে বলিনি।

আর চতুর্থবার, এই রমাদ্বানে দেখলাম আবারো আমি রাসূলুল্লাহকে খুজছি৷ দেখলাম একজন লোক সাদা পোশাক পরে মুখ বিপরীতে দিয়ে বসে আছে। স্বপ্নে  আমি নিজে নিজেই ভাবছিলাম,  ইনি কি রাসূলুল্লাহ?! আর লোকটার চেহারা দেখার চেষ্টা করছিলাম।  এর মধ্যেই সে লোকটা ঘাড় ঘুড়িয়ে আমার দিকে তাকায়। ওনার চেহারার সাথে  রাসূলুল্লাহর চেহারার যে বর্ননা আমি পড়েছি তার তেমন কোন মিল ছিলোনা৷ স্বপ্নে আমি নিজে নিজেই বলছিলাম,  এটা তো রাসূলুল্লাহ না! স্বপ্নেই হতাশ হয়েছিলাম যেন৷
উপরে উল্লেখ করা স্বপ্নগুলো আমার মনকে খুব অশান্ত করে তোলে।  আমার মনে হয় সম্ভবত কোন গুনাহ বা গাফিলতির কারনে আমি বারবার কাছে গিয়েও ওনাকে খুজে পাচ্ছিনা। এটা কি আমার গুনাহগার হবার আলামত? এ অবস্থায় আমার করনীয় কি?

1 Answer

0 votes
by (713,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
حَدَّثَنَا مُوسَى، قَالَ: حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «تَسَمَّوْا بِاسْمِي وَلاَ تَكْتَنُوا بِكُنْيَتِي، وَمَنْ رَآنِي فِي المَنَامِ فَقَدْ رَآنِي، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ فِي صُورَتِي، وَمَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার নাম দ্বারা নাম রাখতে পারবে,তবে আমার কুনিয়ত দ্বারা কেউ যেন কুনিয়ত না রাখে,যে ব্যক্তি স্বপ্নে আমাকে দেখবে,সে সত্যই আমাকে দেখবে,কেননা শয়তান আমার সুরত ধারণ করতে পারে না।যে ব্যক্তি আমার উপর মিথ্যা বলবে,সে যেন তার জায়গা জাহান্নামকে বানিয়ে নেয়।(সহীহ বোখারী-১১০) 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি কর্তৃক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কে দেখা প্রায় কাছকাছি ছিলো, কিন্তু আপনি দেখতে পারেন নি। এখানে উঙ্গিত দেয়া হচ্ছে যে, আপনি আমলের মাত্র আরো বাড়িয়ে দিবেন।বেশী বেশী নবীর উপর দুরুদ পাঠ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 112 views
...