আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
আসসালামু আলাইকুম
১.ক.যোহর এর ফরজ ৪ রাকাত পড়ার পরে বাচ্চা উঠে কান্নাকাটি শুরু করে এমন অবস্থা যে বাকি নামাজ পড়তে পারি নি ৪ রাকাত সুন্নাত আর ২ রাকাত সুন্নাত বাকি ছিল যোহরের এটা কাজা আদায় করতে হবে?
খ.আমার গ্যাস্ট্রিকের সমস্যা অর্থাৎ বায়ু বের হওয়ার প্রবণতা বেশি থাকায় এবং বাচ্চা ঘুম থেকে জেগে ডিস্টার্ব করবে এই ভয়ে আমি যোহরের ফরজ ৪ রাকাত আগে পড়ি তারপর ২ রাকাত সুন্নাত তারপর ৪ রাকাত সুন্নাত যাতে কোনো ভাবে ফরজ কাজা হওয়ার চান্স না থাকে।এভাবে কি পড়া যাবে??
২.এশা এবং তাহাজ্জুদ এর ওয়াক্ত শেষ হওয়ার পরে কত মিনিট পর্যন্ত সাহরী খাওয়া যাবে?
৩.আহলে হাদিস আসলে কারা তাদের বৈশিষ্ট্য কি কি??আহলে হাদিস কি খারাপ কিছু?? তাদেরকে ইগ্নোর বা ঘৃণার চোখে দেখতে হবে?
৪.তারাবিহ ৮ রাকাতে কেউ সাপোর্টার এরা কারা?কেউ ২০ রাকাতে এরা কারা?এটা কি মাযহাব রিলেটেড??
৫.প্রতিবেশী ৪ টা বড় পেয়াজ নিয়েছে ধার হিসেবে।ফেরত দেওয়ার সময় ৬ টা দিয়েছে কারণ তার পেয়াজ ছোট ছিল।এটা কি সুদ না?? যদি সুদ হয় তাহলে এসব জিনিস লেনদেন কিভাবে করতে হবে??
৬.ক।অনেক সময় পায়খানা টাইমলি না হওয়ায় বায়ু চাপ আসে বার বার নামাজে বসলে বেশি আসে।যদি চেপে রাখতে গিয়ে মনে হয় যে বায়ু ভিতরে মুভ করলো উপর দিক থেকে নিচ দিক গেলো কিন্তু বের হল না তাহলে কি ওযু ভেজ্ঞে যাবে??
খ।অনেক সময় নামাজে কনফিউশনে পড়ি যে বায়ুর চাপ আসলো কিন্তু বের হলো কিনা বুঝতেছি না সিদ্ধান্তে আস্তে পারছি না তখন করণীয় কি?
৭.আসরের ৪ রাকাত ফরয নামাজ পড়ার পরে যে কোনো কাজা নামাজ পড়া যাবে?
৮.ক।মাসের ৫-৬ দিন সাদা স্রাব খুব হয় দিনে সারাক্ষণ হয় সেক্ষেত্রে দেখা যায় নামাজের ওয়াক্ত শেষের দিকে তাও হচ্ছে এক্ষেত্রে সাদা স্রাব নিয়েই যদি নামাজ পড়ি নামাজ হবে??
খ।এরকম অবস্থায় সাদা স্রাব নিয়ে অন্য কাজা নামাজ আদায় করা যাবে?
৯.শুনেছি বায়ু নির্গমন এর প্রবনতা বেশি হলে অই ভাবেই নামাজ পড়া যাবে।সর্বোচ্চ কত বার বায়ু নির্গমন এর জন্য ওযু ভেজ্ঞে গেলে অযু ভাজ্ঞা অবস্থাতে নামাজ পড়তে পারব?
১০.আমি অনলাইনে কোর্স করে তাজবিদ শিখেছি।কিন্তু খুব ভালো পারি তা না।মোটামুটি লেভেলের পারি।আমি কি অন্যদের কে কুরআন শিখাতে পারব?? অন্য দেরকে কুরআন শিখাতে কোন পর্যায়ের যোগ্যতা লাগে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) 
ক) যোহর এর ফরজ ৪ রাকাত পড়ার পরে বাচ্চা উঠে কান্নাকাটি শুরু করলে পরবর্তীতে সুযোগ করে সুন্নতে মু'আক্কাদা ৪+২ রাকাত কাযা আদায় করতে হবে। 

খ) যতই সমস্যা হোক, নামাযকে তার ধারাবাহিকতা বজায় রেখে পড়বেন।

(২) ফজরের ওয়াক্ত শুরু হওয়ার পূর্ব পর্যন্ত সেহরি খেতে পারবেন।আপনার মহল্লার মসজিদের মাইকের ঘোষণার সাথে সেহরি ইফতার করবেন।এটাই সবচেয়ে বেশী নিরাপদ।

(৩)আহলে হাদিস তারা কোনো ইমামের অনুসরণ করেননা। তাদের মতামতকে গ্রহণ করবেন না।তবে তাদের প্রতি বিরূপ ধারণা পোষণ না করাই উচিত। 

(৪) তারাবিহ ৮ রাকাত না বিশ রাকাত? এটা মাযহাব গত বিশ্লেষণ।  

(৫) ৪ টা বড় পেয়াজ ধার নিয়ে ৬ টা বড় বা ছোট পেয়াজ দেয়াতে সুদ হবে না।

(৬)
ক) 
যদি মনে হয় বায়ু ভিতরে মুভ করছে, উপরের দিক থেকে নিচের দিকে যাচ্ছে, তাহলে এতে অজু ভঙ্গ হবে না।

খ) বায়ূ সম্পর্কে নিশ্চিত না হলে ধরে নিবেন যে, বায়ূ বের হয়নি।

(৭)আসরের ৪ রাকাত ফরয নামাজ পড়ার পরে যে কোনো কাজা নামাজ পড়া যাবে।

(৮)
ক) 
প্রশ্নের বিবরণমতে আপনি মা'যুর। সুতরাং ঐ ওয়াক্তের ভিতর যত সম্ভব এক অজু দ্বারা নামায পড়ে নিবেন।এক্ষেত্রে সাদাস্রাব বের হলেও কোনো সমস্যা হবে না।

খ) এরকম অবস্থায় সাদা স্রাব নিয়ে অন্য কাজা নামাজ আদায় করা যাবে।

(৯)
বায়ু নির্গমন এর প্রবনতা বেশি হলে, সারা ওয়াক্ত জুরেই বায়ূ বের হতে থাকলে, তখন আপনি মা'যুর হিসেবে পরিগণিত হবেন। এক ওয়াক্তের ভিতর এক অজু দ্বারা যত সম্ভব নামায পড়ে নিতে পারবেন।

(১০) ভালোভাবে না শিখে অন্যকে শিখানো উচিৎ না।কেননা এক্ষেত্রে অন্যকে ভূল শিখানো হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
৫ নং প্রশ্নে তাহলে সুদ কিভাবে হবে? শুনেছিলাম দ্রব্য লেন দেন এ কম বেশি করলে সুদের আওতায় পড়ে।
১০ নং প্রশ্নে আমি রুলস সব জানি এপ্লাইও পারি মাখ্রাজও জানি বাট মাখরাজ ওত পারফেক্ট না তবে উস্তায বলেছেন অশুদ্ধ না তবে চলে আর কি।তাহলে কিভাবে বুঝব যে কোন লেভেলে গেলে আমি অন্য দেরকে পড়াতে পারব?
by (32 points)
Reply please

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...