আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আচ্ছালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, আশা করি ভালো আছেন। প্রিয় শায়েখ এর কাছে আমার কিছু প্রশ্ন-

১. আমরা কুরআনের এক একটা সুরার লাইন কে আয়াত বলি। হাদিসের ক্ষেত্রেও কি আয়াত বলা যায় ??

২. " হাশরের ময়দানে মিযানের পাল্লায় নামাজ, রোজা, কুরআন তেলাওয়াতকারীর থেকে সুন্দর ব্যবহারকারীর পাল্লা বেশি ভারী হবে " এমন কি কোনো হাদিস আছে ??
৩. مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ (আবূ দাঊদ ৪০৩১) এই হাদিসের অর্থ কি হযরত , " "যে ব্যক্তি কোনো জাতির অনুকরণ, অনুসরণ ও সামঞ্জস্য বিধান করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত বলে গণ্য হবে” এটা হবে ??? مَنْ تَشَبَّهَ মানে কি " যে ব্যক্তি অনুরূপ অবলম্বন করে " এটা হবে না ??

৪. আমরা যারা মাদ্রাসায় ওস্তাদের সামনে বসে কিতাব খুলে খুলে ইলমে দ্বীন শিক্ষা করি, আর সাধারণ জনতা যারা লাইব্রেরী থেকে বাংলা বই কিনে পড়ে এরা কি কখনও হযরত এক হতে পারে ???
৫. এখন আমরা বাজারে অনেক ইসলামিক বই দেখতে পায়, যার অনেক লেখক আছে তারা আলেম না। নিজের থেকে বই লিখে। এগুলোর মান আপনার কাছে কেমন??

৬. আল্লাহ নবীজি সাঃ এর নাম থাকলেই কি সব বই ইসলামিক বই হয়ে যায় ???
৭. বাজারে এমন অসংখ্য বই আছে যা একজন সাধারণ মানুষের লিখা, না সে আলেম , না তার মধ্যে নবীজি সাঃ এর সুন্নাত দাড়ি আছে, না নবীজি সাঃ এর কোনো সুন্নাত আছে। এসব বই পড়ে তো মানুষ বিভিন্ন দলে দলে বিভক্ত হয়ে যাচ্ছে। এদের ভাব এখন এমন হয়ে গেছে যে, একজন আলেম যার মধ্যে ইলম আছে, তাঁর চেয়ে ঐ লেখককে এরা বেশি প্রাধান্য দেয় যারা জেনারেল শিক্ষিত। এই বিষয়ে আপনার মূল্যবান মন্তব্য যদি অনুগ্রহ করে বলতেন।
আমার জন্য হযরতের কাছে দোয়া চাই। দোয়া করি আল্লাহ পাক আপনার সহ সমস্ত আকাবীরে ওলামায়ে দেওবন্দ সহ তাদের সন্তানদের ইলম  ও হায়াতের মধ্যে বরকত দান করুন, আমিন। আচ্ছালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) হাদীসের কোনো অংশকে আয়াত বলা যাবে না। কেননা আয়াত শব্দের শাব্দিক অর্থ হল, আলামত,নিদর্শন। এবং পারিবারিক অর্থ হল, আল্লাহ তা'আলার নির্দিষ্ট কিছু কথা যা পূর্বের এবং পরের কথা থেকে পৃথক।

(২) " হাশরের ময়দানে মিযানের পাল্লায় নামাজ, রোজা, কুরআন তেলাওয়াতকারীর থেকে সুন্দর ব্যবহারকারীর পাল্লা বেশি ভারী হবে "
এমন কোনো হাদিস বিশুদ্ধ সনদে জানা নেই।

(৩)
مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُم
"যে ব্যক্তি কোনো জাতির অনুকরণ, অনুসরণ ও সামঞ্জস্য বিধান করবে, সে তাদেরই অন্তর্ভুক্ত বলে গণ্য হবে এটা হবে  (আবূ দাঊদ ৪০৩১) 

এখানে অন্য ধর্মের ধর্মীয় বিষয়ে অনুসরণের কথা বলা হচ্ছে।

(৪) মাদ্রাসায় উস্তাদের সামনে বসে কিতাব থেকে দ্বীন শিক্ষা করা, অন্যদিকে লাইব্রেরী থেকে বাংলা বই পড়ে দ্বীন শিক্ষা করা; উভয়ের মধ্যে সনদের পার্থক্য ছাড়া অন্য কোনো বিশেষত্ব নাই। হ্যা, যারা দ্বীন শিক্ষার পর আমল করবে, অবশ্যই তারা শ্রেষ্ট হিসেবে বিবেচিত হবে।

(৫) আলেম না হয়ে যারা বই লিখেন, তারা নিজস্ব চিন্তাভাবনার আলোকেই লিখেন, সেজন্য ঐ সমস্ত বই অনিরাপদ বলে বিবেচিত হয়।তবে বইগুলো যে ভুল বা ভুলে ভড়া এমনটাও বলা যাবে না। দ্বীন উস্তাদের কাছেই শিখতে হয়। দ্বীন শিখানোর জন্যই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কে প্রেরণ করা হয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-১০৩৭ 

(৬) আল্লাহ নবীজি সাঃ এর নাম থাকলে সব বই ইসলামিক বই হয়ে যাবে কি না? তা নির্ভর করবে, সেই বইয়ের মধ্যে কি লিখা রয়েছে, তার উপর।

(৭) সাধারণ মানুষের লিখা বইকে বিজ্ঞজন আলেমের সান্নিধ্যে থেকেই পড়তে ও মানতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...