আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
আসসালামু আলাইকুম,

১.তওবার ক্ষেত্রে লজ্জিত হবো কীভাবে?আর তওবার ক্ষেত্রে অনুতপ্ত বলতে কি নিজের গুণাহ এর জন্য দুঃখ পাওয়া বুঝায় ?

২. কোন নাটক সিনেমার পুরুষ দের কন্ঠ আসলে তা কি শুনা যাবে?

৩.রমজান মাসে পড়াশোনা কি জায়েজ?

৪. শসা,খিরা খাওয়া কি জায়েজ?

৫.আমি কোন যিকির করতে নিলাম,তখন আমি ভাবলাম এই অবস্থায় জিকির করা জায়েয কি না তখন আমি এই নিয়তে জিকির করলাম যে, আমি জিকিরটি করলাম আর নিয়ত করলাম যে, এই যিকির যদি করা এই অবস্থায় জায়েজ হয় বা কবুল হয় তবে আল্লাহ এর সওয়াব দিবেন বা সওয়াব দিবেন না।আর এই ব্যাপারে আলেমদের থেকে পরবর্তীতে জেনে নিব।এটা কি সঠিক হবে?

৬. কোন কাজে উপকৃত হলে আলহামদুলিল্লাহ বলে শুকরিয়া আদায় করলে সওয়াব হবে?

৭.আমি এমনিতেই কোন ব্যাক্তি বা ব্যাক্তিসমষ্টিকে বললাম "মাশাআল্লাহ তারা ভালো কাজ করছে" । এক্ষেত্রে তাদের দেখিনাই বা তারা আমার সামনে উপস্থিত নয়।আমি তাদের ভালো কাজের কথা মনে করে বললাম।এটা কি জায়েজ ও সওয়াব হবে?

৮. নামাজ আদায়ের ক্ষেত্রে আমার কোন কাজে মনে হল এটি হয়ত আমার নামাজ ভঙ্গের কারণ।তখন আমি নামাজ চালিয়ে গেলাম আর পরে আলেমদের জিজ্ঞাসা করলাম।তা কি জায়েজ হবে?

৯.আমি হানাফী সোর্স হিসেবে এই ifatwa এর সাথে আহলে হক মিডিয়া, হানাফী ফিকহ গ্ৰুপ(ফেসবুক), মুসলিম বাংলা ইত্যাদি ফতোয়া অনুসরণ করলাম। মাঝে মাঝে অন্যান্যা ওয়েবসাইট বা গ্ৰুপের ফতোয়া অনুসরণ করলাম।সাথে অফলাইন -অনলাইনে বিভিন্ন আলেমদের ফতোয়া জিজ্ঞাসা করলাম ও তাদের অন্যান্যা ফতোয়া মানলাম।দুইটা সাইটের ফতোয়ায় দ্বীমত থাকলে আমি যেকোন একটা মত গ্ৰহণ করলাম তা কি জায়েজ হবে?

১০. আসলুদ্দীন এর প্রতিটি বিষয় এর ব্যাখ্যা অনেক সময় মনে না থাকলে এর ব্যাখ্যা দেখার সুযোগ থাকা সত্ত্বেও যদি না দেখি অলসতা বশত আর পরে দেখার নিয়ত করি তবে কি সমস্যা হবে?
by (714,440 points)
ভবিষ্যতে আর কখনো ইডিট করবেন না।

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)তওবার ক্ষেত্রে লজ্জিত হওয়ার অর্থ হল, অতীতের গোনাহের উপর অনুতপ্ত হওয়া,এরকম কাজ করা উচিৎ ছিলনা, আল্লাহর অবাধ্যতা হয়েছে, নিজের মনের মধ্যে এগুলো রেখেই আল্লাহর দিকে ফিরে যাওয়ার চেষ্টা করার নামই হল,তাওবাহ।

(২) নাটক সিনেমা হারাম ও নাজায়েয। 

(৩)রমজান মাসে পড়াশোনা করা নিষেধ নয়। 

(৪) শসা,খিরা খাওয়া নাজায়েয নয়।এমনকি আমিষ জাতীয় খাবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বেশ পছন্দ করতেন।

(৫) বাথরুম ও নাপাক স্থান ব্যতিত যে কোনো সময় যে কোনো যিকির করা যাবে। হ্যা, আলেম সাহেবদের কাছ থেকে জেনে যিকির করা অবশ্যই উত্তম।

(৬)কোন কাজে উপকৃত হলে আলহামদুলিল্লাহ বলে শুকরিয়া আদায় করলে সওয়াব হবে।

(৭) কোন ব্যাক্তি বা ব্যাক্তিসমষ্টির ভালো কাজ দেখে বলা যে, "মাশাআল্লাহ তারা ভালো কাজ করছে" ।  তাদের দেখা বা তাদের সামনে উপস্থিত হওয়া জরুরী নয়।

(৮)নামাজ আদায়ের ক্ষেত্রে যদি মনে হয় যে, এটা হয়ত আমার নামাজ ভঙ্গের কারণ। তাহলে আপাতত নামাজ চালিয়ে গেলে এবং পরবর্তীতে আলেমদেরকে জিজ্ঞাসা করা হলে, তাতে কোনো সমস্যা হবে না।

(৯) হানাফী সোর্স হিসেবে এই ifatwa এর সাথে আহলে হক মিডিয়া, হানাফী ফিকহ গ্ৰুপ(ফেসবুক), মুসলিম বাংলা ইত্যাদি ফতোয়া অনুসরণ করতে পারেন। এর মধ্যে যে কোনো একটিকে অগ্রাধিকার দিয়ে সেটা সবকিছু মানবেন।

(১০) আসলুদ্দীন এর প্রতিটি বিষয় এর ব্যাখ্যা সাথে সাথেই জেনে নিবেন। অলসতা করা এক্ষেত্রে কাম্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
অনুতপ্ত বলতে কি দুঃখ পাওয়া বুঝায়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...