আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আসসালামু আলাইকুম আমার কয়েকটি প্রশ্ন ছিল এগুলোর উত্তর দিলে উপকৃত হব।


১.কারো নামের সাথে যদি মুহাম্মদ তথা নবীজীর নাম থাকে তাহলে তার নাম শুনলে কি দরূদ পড়তে হবে?


২.সকাল-সন্ধ্যার জিকির আমি পড়াশোনার সাথে করে ফেলি।এতে আমার পড়াশোনার ক্ষতি হয় না।কি আমার মায়ের আপত্তি।এখন পড়ার সময় জিকির করা জায়েজ হবে?


৩.আমি যেই স্কুলে পড়ি।সে স্কুলে অনেক কিশোর গ্যাং আছে।তারা অনেকেই জুলুম নির্যাতন করে সাধারণ ছাত্রদের।এখন আমি যদি প্রতিবাদের জন্য তাদের কাউকে আহত করি বা মেরে ফেলি তাহলে কি আমার সওয়াব হবে?


৪.অনেকে দেখি স্ত্রী পরকিয়া করায় স্ত্রীকে খুন করে। এভাবে আইন হাতে তুলে নেওয়া কি জায়েয?


৫.আমি আপনাদের একটি ফতোয়ায় দেখেছিলাম যে,তওবা করতে বিলম্ব করলে আরেকটি তওবা করতে হবে।কারণ বিলম্ব করলে গুণাহ হয়।এখন আমি যদি একসাথে সকল প্রকার গুণাহ অর্থাৎ ইসলামী শরিয়ত মতে যতগুলো কাজ গুণাহ সেগুলো থেকে একসাথে তওবা করি তাহলে কি বিলম্ব করার জন্য কি আবার তওবা করতে হবে নাকি মোবাইল যথেষ্ট?


৬.বাংলাদেশে হানাফী মাযহাব প্রচলিত।এখন কেউ যদি আহলে হাদীস বা অন্য মাযহাব মানে। তাহলে সে কি হকপন্থী হবে?


৭.বাংলাদেশে অনুসরণীয় কয়েকজন হক্বানি সালাফি আলেমদের নাম বললে ভালো হয়।যাতে সালাফিরা তাদের মানতে পারে। কারণ আমাদের দেশে বেশিরভাগ সালাফি আলেমগণ ভ্রান্ত কথা বলেন।


৮.অপ্রয়োজনে লাইট ফেন অন রাখা কি জায়েয?

৯.গজল লুনার সময় জিকির করা যাবে কি?

১০. চশমা পড়া কি জায়েয?


জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (706,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১)
কারো নামের সাথে যদি মুহাম্মদ তথা নবীজীর নাম থাকে, তাহলে তার নাম শুনলে দরূদ পড়তে হবে না।

(২)
ইবনে তাইমিয়্যাহ রাহ বলেন,
ﻭﻳﻠﺰﻡ ﺍﻹﻧﺴﺎﻥ ﻃﺎﻋﺔ ﻭﺍﻟﺪﻳﻪ ﻓﻲ ﻏﻴﺮ ﺍﻟﻤﻌﺼﻴﺔ ، ﻭﺇﻥ ﻛﺎﻧﺎ ﻓﺎﺳﻘﻴﻦ ... ﻭﻫﺬﺍ ﻓﻴﻤﺎ ﻓﻴﻪ ﻣﻨﻔﻌﺔ ﻟﻬﻤﺎ ، ﻭﻻ ﺿﺮﺭ ﻋﻠﻴﻪ " ﺍﻧﺘﻬﻰ .
মাতাপিতা আদেশ নিষেধের অনুসরণ সন্তানের জন্য তখনই ওয়াজিব যখন তা কোনো গোনাহের কাজ হবে না।যদি ও তারা ফাসিক হোক না কেন? উপরোক্ত হুকুম তখনই যখন তা মাতাপিতার জন্য ফায়দাদায়ক হবে,এবং সন্তানের জন্য কোনো ক্ষতির কারণ হবে না।(সন্তানের জন্য ক্ষতির কারণ হলে শরীয়ত কর্তৃক বৈধ জিনিষেও মাতাপিতার অনুসরণ ওয়াজিব হবে না)(আল-ইখতিয়ারাত-১১৪)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1722


 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যিকির পড়তে গিয়ে মায়ের "না পড়ার" অাদেশকে অমান্য করাতে আপনার কোনো গোনাহ হবে না। 

(৩)
হত্যার শাস্তি জাহান্নাম। তাদেরকে সামর্থ্যানুযায়ী বাধা দিবেন। তবে ফিতনা ফাসাদের আশংকা থাকলে সর্বশেষ অন্তর দ্বারা ঘৃণা করবেন। তাদের সাথে ঝগড়া বাধানো ঠিক হবে না।হ্যা, তাদেরকে চিহ্নিত করে আপনি প্রশাসন বিভাবে নালিশ করতে পারবেন।যদি তারা আগ বাড়িয়ে তাদের সাথে ঝগড়া করতে আপনাকে মজবুর করে ফেলে, তাহলে তখন তাদের সাথে ঝগড়া করা নাজায়েয হবে না।

(৪)
বর্তমান পরিস্থিতিতে এভাবে আইনকে তুলে নেয়া জায়েয হবে না।


(৫)
প্রশ্নটি অস্পষ্ট। গোনাহ করার পর সাথে সাথেই তাওবাহ করতে হবে, নতুবা দেড়ী করার কারণে আল্লাহকে বলতে হবে, হে আল্লাহ! আমি গোনাহ করেছি এবং দেড়ী করেছি, সবগুলোর জন্য তাওবাহ করতেছি।একসাথে মাফ চাচ্ছি।এভাবে বললেই হবে।

(৬)
সে যেকোনো মাযহাবকে মানতে পারবে।তবে আগাগোড়া একটি মাযহাবকেই মানতে হবে। হ্যা, সে যদি প্রবৃত্তির অনুসরণ না করে,মাযহাবকে বদলায়,তাহলে সে হকপহ্নী হিসেবে বিবেচিত হবে।


(৭)
সালাফি ভালো মানের আলেম সম্পর্কে পুরোপরি বলতে পারবো না।আপনি সালাফি কোনো আলেমকে এ সম্পর্কে জিজ্ঞাসা করবেন।

(৮)
জ্বী , এটা শুধু জায়েয না বরং জরুরী।

(৯)
জ্বী, করা যাবে।তবে উত্তম হল, একাগ্রতার সাথে যিকির করা।

(১০)
জ্বী, চশমা পড়া জায়েয।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (706,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...