আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আমার প্রশ্ন
১, খতম তারাবির নামাজ পড়িয়ে হাদিয়া নেয়া জায়েজ নেই এটা আই ফতুয়া থেকেই বুঝেছি, আলহামদুলিল্লাহ। কিন্তু মসজিদের স্থায়ী ইমাম যদি সুরা তারাবি পড়ায় তার জন্যও কি হাদিয়া নিয়ে জায়েজ নেই? দলিল সহ স্পষ্ট সমাধানের আবেদন করছি ইনশাআল্লাহ।

২, দুই তালা বিশিষ্ট মসজিদে ইমাম যদি নিচের তলায় থাকে তাহলে উপরের তালায় মানুষ নামাজ কিভাবে পড়বে? এটার জন্য কি মাঝখানের ছাদে একটু ফাঁকা রাখা জরুরী? নাকি উপরে শুধু শব্দ পৌঁছালেই হবে?

৩, মেয়েদের নামের ক্ষেত্রে আক্তার, খাতুন, বেগম এগুলো ব্যবহার করা যাবে কিনা?

1 Answer

0 votes
by (711,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
খতম তারাবির নামাজ পড়িয়ে হাদিয়া গ্রহণ সম্পর্কে  জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/67023
মসজিদের স্থায়ী ইমাম যদি সুরা তারাবি পড়ান, তাহলে মসজিদ কমিটি যদি ঈদ বোনাস হিসেবে কিছু দেয়,তাহলে সেটা জায়েয হবে। এক্ষেত্রে মসজিদ কমিটির উচিৎ যত তারা হাদিয়া দিবে, সেই টাকাকে ঈদ বোনাস হিসেবে দিয়ে দেয়া। অথবা যত টাকা হাদিয়া দেয়ার কথা সেই টাকাকে ১২ ভাগ করে মাসিক বেতনকে বাড়িয়ে দেয়া। 

(২)দুই তালা বিশিষ্ট মসজিদে প্রথম তলার ছাদে ফাঁকা রাখা জরুরী নয়। উপর তলায় শুধু শব্দ পৌঁছালেই হবে।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa : 632-648/M=07/1440
چھت میں سوراخ چھوڑنا ضروری نہیں، لیکن یہ ضروری ہے کہ مقتدیوں پر امام کی حالت مشتبہ نہ رہے، اگر اوپر کی منزل میں مائیک لگا ہوا ہے اور امام کی آواز پہنچتی رہتی ہے اور لائٹ بھی ہمیشہ رہتی ہے دوران نماز لائٹ کٹ جانے کا اندیشہ نہیں رہتا تو ایسی صورت میں سوراخ چھوڑنے کی چنداں ضرورت نہیں لیکن جہاں اوپر کی منزل میں مائیک لگا ہوا نہیں ہے یا مائیک ہے لیکن لائٹ کٹنے کا اندیشہ لگا رہتا ہے تو ایسی صورت حال میں بہتر ہے کہ چھت میں سوراخ رکھا جائے تاکہ بوقت ضرورت امام یا مکبر کی آواز اوپر کی منزل میں نماز پڑھنے والوں کو ملتی رہے۔

(৩) মেয়েদের নামের ক্ষেত্রে আক্তার, খাতুন, বেগম এগুলো ব্যবহার করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...