আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (3 points)
১) আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ উস্তায।
যাকাতের হিসাব তো যতটুকু জানি যে একবছর পর্যন্ত থাকতে হয়।এক বছর পর্যন্ত না থাকলে যাকাত আসে না।

আমাদের একটা জায়গা বিক্রি করা হয়েছিল। সেটার ১ লাখ টাকা একাউন্ট এ আছে বর্তমানে,সেটা এক বছর হয়নি।প্রায় ৬ মাসের মত হয়েছে।
প্রশ্ন হলো; এই টাকার উপর কি যাকাত দিতে হবে?

উল্লেখ্য যে,স্বর্ন, নগদ,টুকটাক আছে।সেগুলো হিসাব করে যাকাতের টাকা আলাদা রাখা হয়েছে আলহামদুলিল্লাহ।
বাড়তি শুধু সেই জায়গা বিক্রির টাকাই আছে।যার মেয়াদ ১ বছর হয় নি।সেটা যোগ করে যাকাতের হিসাব টোটাল বের করতে হবে?

আমরা যাকাতের হিসাব টা কিভাবে করব?জানাবেন প্লিজ টাকা একাউন্ট এ আছে বর্তমানে,সেটা এক বছর হয়নি।প্রায় ৬ মাসের মত হয়েছে।
২)যাকাত কাদের দেয়া যাবে?আমাদের আত্নীয়স্বজনের মধ্যে এমন আছে, যারা কৃষিকাজ করেন,টুকটাক ছোট ব্যবসা করে কোনমতে চলেন।ব্যাংকে জমা বা স্বর্ন এমন নেই।তবে স্বর্নের চেইন বা চুড়ি আছে তাদের।আসলে তাদের অভ্যন্তরীন কিছু টুকটাক আছে কিনা সেটা আমাদের জানার ও সুযোগ নেই।

সারাবছর দেখা যায় ওনাদের সহযোগিতা করতে হয় আলহামদুলিল্লাহ। চিকিৎসা খরচ বলেন,বা তাদের কোন প্রয়োজনে,তাদের সন্তাদের খরচ ইত্যাদি।বেশিরভাগ সাপোর্ট করতে হয়।আলহামদুলিল্লাহ।
প্রশ্ন হলো তাদের কি যাকাত দেয়া যাবে?

আর তাদের যদি যাকাত না দেয়া যায় তাহলে যাকাত আমরা দিবো কাকে?নিজের পরিবারেই বিপদগ্রস্ত মানুষ আছে।তাদের টাকাগুলো না দিয়ে বাইরে আমরা কোথায় অথেনটিক মানুষ পাবো?কারন বাইরেও বা যাদের দিবো তাদের যে নিসাব পরিমাণ নেই সেটা যাচাই করার সুযোগ তো আমাদের নেই।

সচারাচর যা দেখি,যেমন ভিক্ষা করে এমন মানুষের ও বাড়ি গাড়ি আছে এমন অবস্থা। আমরা কি করব?যাকাত কোথায় দিবো?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
শরীয়তের বিধান হলোঃ 
কারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্যদ্রব্য পৃথকভাবে বা সম্মিলিতভাবে নিসাব পরিমাণ ছিল, বছরের মাঝে এ জাতীয় আরো কিছু সম্পদ কোনো সূত্রে পাওয়া গেল এক্ষেত্রে নতুন প্রাপ্ত সম্পদ পুরাতন সম্পদের সঙ্গে যোগ হবে এবং পুরাতন সম্পদের বছর পূর্ণ হওয়ার পর সমুদয় সম্পদের যাকাত দিতে হবে। বছরের মাঝে যা যোগ হয়েছে তার জন্য পৃথক বছর পূর্ণ হওয়া লাগবে না।
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৬৮৭২,৭০৪০,৭০৪৪; মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩২৫,১০৩২৭) 

বছরের শুরু ও শেষে নিসাব পূর্ণ থাকলে যাকাত আদায় করতে হবে। মাঝে নিসাব কমে যাওয়া ধর্তব্য নয়। অবশ্য বছরের মাঝে সম্পূর্ণ সম্পদ নষ্ট হয়ে যাওয়ার পর পুনরায় যদি নিসাব পরিমাণ সম্পদের মালিক হয় তবে ঐ সময় থেকে নতুন করে বছরের হিসাব আরম্ভ হবে এবং এক বছর পূর্ণ হওয়ার পর যাকাত আদায় করতে হবে। 
(মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৪২,৭০৪৪।)

বছরের মাঝে নতুন যোগ হওয়া অর্থের ক্ষেত্রে ১বছর পূর্ণ হওয়া জরুরি নয়।
এটি আগের অর্থের সাথেই মিলবে।

আগের অর্থের যেদিন ১ বছর পূর্ণ হবে,সেদিন হিসেব করে বছরের মাঝে নতুন যোগ হওয়া সম্পদেরও যাকাত আদায় করতে হবে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ঐ জায়গা বিক্রির টাকা সহ টোটাল স্বর্ন, টাকার যাকাত দিতে হবে।

(০২)
তাদের যে স্বর্নের চেইন বা চুড়ি আছে,তার বর্তমান বাজার মূল্য,এবং হাতে যে টাকা আছে,সেটি এবং ব্যবসার পন্যের মূল্য,এবং প্রয়োজন অতিরিক্ত জমির মূল্য সব যোগ করে যদি ৭৮ হাজার টাকা পর্যন্ত পৌছে,সেক্ষেত্রে তাদেরকে যাকাত দেয়া যাবেনা।

আর যদি এই পরিমাণ টাকা পর্যন্ত না পৌছে,তাহলে তাকে যাকাত দেয়া যাবে।

কাকে যাকাত দেয়া যাবে,সে সংক্রান্ত জানুনঃ- 

কোন কোন আত্মীয়কে যাকাত দেয়া যায়না,এ সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...