আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আলাইকুম,

আমি একজন ওয়েব ডেভেলপার। আমার ছোট ভাইদের নিয়ে আমার পারিবারিক ভাবে তৈরি করা একটা অনলাইন ভিত্তিক ডিজিটাল এজেন্সি আছে। যেখানে আমি ওয়েব সাইট তৈরি বা গ্রাফিক ডিজাইনের সার্ভিস গুলো দিয়ে থাকি। সাম্প্রতিক সময়ে আমি আমার অফিসের কয়েকজনের সাথে নতুন একটি এজেন্সি স্থাপন করি। আমি নিজেই তাদের জানাই যে আমার অলরেডি একই ধরনের একটি এজেন্সি আছে যেটা আমি এবং আমার ভাইরা মিলে পরিচালনা করে থাকি। তারা জানায় যেহেতু ২ টা সমধরনের ব্যবসা তাই আমি এখন আমার ভাইদের ব্যবসায় পরিচালনায় যুক্ত থাকতে পারবনা। এই ব্যপারে আমার দ্বিমত নেই এবং আমি আর আগের ব্যবসায়ের পরিচালনায় থাকবানা। কিন্তু আমি চাই তাদের সুবিধা-অসুবিধায় সহযোগিতা করতে। কিন্তু তারা এতেও নিষেধ করে যে আমি তাদের সাথে ব্যবসায় নিয়ে কোন কথাই বলতে পারবনা। যেমন আমার ভাই হয়ত কোন সমস্যায় পড়ে আমার কাছে বুদ্ধি চাইল,আমি সহযোগিতা করতে পারবনা।আবার আমি নিজেও ব্যক্তিগত ভাবে কোন আইটি রিলেটেড কাজ করতে পারবনা। কোন কাজ পেলে সেটা ব্যবসায়ে দিতে হবে যদিও সেটা আমার ব্যক্তিগত উদ্যেগে পাওয়া কাজ। আমি অনেকটা বাধ্য হয়েই তাদের এই ব্যপারে রাজি হই। আমার প্রশ্ন হলো ইসলামিক ভাবে ব্যবসায় চুক্তিতে কি এভাবে বাধা দেয়ার কোন নিয়ম আছে কিনা? অথবা তাদের সাথে একমত হওয়ার পরও কি আমি চাইলে আমার ভাইদের সহযোগিতা করতে পারব কিনা? বা ব্যক্তিগত উদ্যেগে কাজ করতে পারব কিনা? এতে করে অংশীদারী ব্যবসায়ের খেয়ানত হবে কিনা?
বিদ্রঃ আমি তাদের বলেছি যে আমি আর আমার ভাইদের কোন ব্যাপারেই কথা বলবনা বা আমি ব্যক্তিগত ভাবে কোন কাজ করবনা কিন্তু এটাতো আমার ব্যক্তিগত জীবনেও হস্তক্ষেপ।

1 Answer

0 votes
by (676,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ইসলাম মানুষকে যেসব উন্নত চরিত্রের শিক্ষা দেয়, তন্মধ্যে অন্যতম গুণ বা বৈশিষ্ট্য হচ্ছে অঙ্গীকার, প্রতিশ্রুতি ও চুক্তির বাস্তবায়ন। যেকোনো ভালো কাজের অঙ্গীকার পূরণ করা ওয়াজিব।

 পবিত্র কোরআনে ওয়াদার প্রতি গুরুত্বারোপ করে ইরশাদ হয়েছে, 
يا ايها الذين امنوا اوفوا بالعقود
'হে ইমানদারগণ! তোমরা অঙ্গীকারগুলো পূর্ণ করবে।' (সুরা আল-মায়িদা, আয়াত : ১)
الا الذين عاهدتم من المشركين.....

তবে যেসব মুশরিকের সঙ্গে তোমরা চুক্তি করেছ, পরে তারা চুক্তি রক্ষার ব্যাপারে কোনো ত্রুটি করেনি, আর তারা তোমাদের বিরুদ্ধে কাউকে সাহায্যও করেনি, তাদের সেই চুক্তি তোমরা মেয়াদকাল শেষ হওয়া পর্যন্ত পূর্ণ করবে। অবশ্যই আল্লাহ দায়িত্বনিষ্ঠদের ভালোবাসেন। (সুরা তাওবা, আয়াত ৪)
,
ওয়াদা (চুক্তি) পালনকারীকে আল্লাহ তায়ালা ভালোবাসেন। যেমন তিনি বলেন, ‘যে ব্যক্তি তার ওয়াদা পূর্ণ করে এবং তাকওয়া অবলম্বন করে তার জানা উচিত যে, আল্লাহ তায়ালা তাকওয়াবানদের ভালোবাসেন।’ (সূরা আলে ইমরান : ৭৬)। 

আরো জানুনঃ 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
ব্যবসায় চুক্তিতে কেহ যদি এভাবে বাধা দেয়,এভাবে চুক্তি করে,আর অপর পক্ষ সেই চুক্তি মেনেও নেয়,তাহলে ইসলামের পক্ষ থেকে কোনো বিধিনিষেধ নেই। 

তাদের সাথে একমত হওয়ার পরও আপনি চাইলে আপনার ভাইদের সহযোগিতা করতে পারবেননা। বা তাদের সাথে চুক্তিবদ্ধ থাকায় ব্যক্তিগত উদ্যেগে কাজ করতে পারবেননা।

এমনটি করলে চুক্তি ভঙ্গের গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...