আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
44 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
edited by
১।একজন আমার থেকে ৩০হাজার টাকা পাবে বেকার তাই দিতে পারিনা অনেকদিন ধরে পাবে বাবা মা অল্প কিছু টাকা ২ থেকে ৩হাজার টাকা দেয় সে বলছে অল্প অল্প করে দিতে কিন্তু আমি বিবাহিত আমার এবং  বউ বাচ্চার টুকটাক খরচ লাগে সে হাত খরচ থেকে দেই বিদেশে জমা দিয়ে অনেকদিন ধরে গুরতেছি আমি বিদেশে গিয়ে টাকা দেওয়ার ইচ্ছে দালাল বলছে অল্প কিছুদিনের মধ্যে হবে আমার টাকা দেওয়ায় ইচ্ছা আছে দেরি করার কারনে আমার কি গোনাহ হবে মারা গেলে কি মাফ পাবো।?

২।অনেকে আমার টাকা মেরে দিছে তাদেরকে আল্লাহর জন্য মাফ করে দিছি সেই টাকা সমপরিমাণ কি দানের সওয়াব পাবো যে আমার থেকে টাকা পাবে সেই সওয়াবের কারনে তাদের টাকা দেওয়ার ইচ্ছে থাকা সত্ত্বেও যদি মারা যাই কবরে হার হাসরের দিন মাফ পাবো?
৩।আমি আমার রুমে একটা তাবিজ পাই সেই তাবিজ খুলে সুরা জিন আর গরুর হার পাই এর দ্বারা কি যাদু করা হইছে?
৪। মাঝে মাঝে আমার বায়ু ত্যাগের সময় হালকা পায়খানা বের হয় এই অবস্থায় তাবিজ ব্যবহার করা যাবে কি?

৫।আমি যতক্ষণ সজাগ থাকি ততক্ষণই আমার ধ্যান হিন্দুর মন্দিরের দিকে চলে যায় কত চেষ্টা করি ফিরাতে পারিনি মাঝে মাঝে ঘুমাতে পারিনা ঠিকমত নামাজ পড়তে পারিনা এর দ্বারা কি ইমানে সমস্যা হবে আর এটা কি যাদুর কারনে বা নফসের ওসওয়াসার কারনে হয়ে থাকে

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

عن عبد الله بن عمرو بن العاص رضي الله عنهما أن رسول الله صلى الله عليه وسلم قال: «يَغْفِرُ الله للشَّهيد كُلَّ شيءٍ إلا الدَّين». وفي رواية له: «القَتْل في سَبِيل الله يُكَفِّر كلَّ شيءٍ إلا الدَّين»

‘আবদুল্লাহ ইবন ‘আমর ইবন ‘আস রাদিয়াল্লাহু আনহুমা থেকে মারফু‘ হিসেবে বর্ণিত, “আল্লাহ শহীদকে ঋণ ব্যতীত সবকিছু ক্ষমা করে দেন।” আবদুল্লাহ ইবন ‘আমর ইবন ‘আস রাদিয়াল্লাহু আনহুমা থেকে অন্য বর্ণনায় এসেছে, “আল্লাহর পথে শহীদ হওয়া ঋণ ব্যতীত সবকিছুর কাফফারা।
(মুসলিম)

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
পাওনা টাকা পরিশোধের নির্দিষ্ট দিন হতে দেড়ি করলে আপনার গুনাহ হবে। বিষয়টি ঋন দাতাকে জানিয়ে আরো সময় চেয়ে নিতে হবে।

ঋন পরিশোধ না করে মারা গেলে ঋন দাতা আপনাকে মাফ করার আগ পর্যন্ত আপনি মাফ পাবেননা।

(০২)
তারা গরিব হলে আপনি দানের ছওয়াব পাবেন। 

তবে আপনি নিজের ঋন পরিশোধ না করে মারা গেলে ঋন দাতা আপনাকে মাফ করার আগ পর্যন্ত আপনি মাফ পাবেননা।

(০৩)
সম্ভবত জাদু করা হয়েছে।

(০৪)
হ্যাঁ, এমতাবস্থায় তাবিজ ব্যবহার করা যাবে।

(০৫)
এহেন সমস্যা হলেই আপনি বারবার 
أعوذ بالله من الشيطان الرجيم 
لا حول ولا قوة الا بالله العلي العظيم 
পড়বেন।

বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...