আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in সালাত(Prayer) by (13 points)
আমার এক পরিচিত আপু এতদিন যাবত সব ফরজ নামাজে শেষ দুই রাকাতে সুরা ফাতিহা না পড়ে অন্য সুরা পড়ে এসেছেন।

বেশ কয়েক বছর যাবত উনি এই কাজ করেছেন।সুরা ফাতিহা পড়া ওয়াজিব এটা কি শুধু হানাফি মাজহাবে?অন্য মাজহাব মতে কি?জানতে চাই।আর উনার এখন কি করণীয় আগের সালাত গুলো কি আবার ও আদায় করতে হবে?

আর সুন্নতে মুয়াক্কাদাহ নামাজেও এত বছর শেষ দুই রাকাতে সুরা মিলাতেন না।সেক্ষেত্রে কি করনীয়?

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

https://ifatwa.info/55461/  নং ফাতওয়ায় আমরা বলেছি যে,

চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজে ভুলে তৃতীয় ও চতুর্থ রাকাতে সূরা মিলিয়ে ফেললে তা মাকরূহ নয়। তবে ইচ্ছাকৃত ভাবে করলে মাকরূহে তানজিহী হবে। কারণ, এটি খেলাফে সুন্নত পদ্ধতি। কিন্তু ইচ্ছাকৃত ভাবে করলেও এতে নামাজের কোনো সমস্যা হবে না। বরং নামাজ সহীহ হয়ে যাবে।

فى الدر المختار- (وضم) أقصر (سورة) الخ (في الأوليين من الفرض) وهل يكره في الأخريين؟ المختار لا

মর্মার্থ: চার রাকাত বিশিষ্ট নামাজে ভুলে তৃতীয় ও চতুর্থ রাকাতে সূরা মিলানো মাকরূহ নয়।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!


১. তিন রাকাত বা চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজে প্রথম দুই রাকাতে সূরা ফাতিহা পড়া ও সাথে অন্য সূরা মিলানো ওয়াজিব। আর শেষ এক বা দুই রাকাতে শুধু সূরা ফাতিহা পড়া সুন্নাত। আবার শেষ এক বা দুই রাকাতে সূরা ফাতিহার সাথে ভুলে সূরা মিলিয়ে ফেললেও নামাজের কোনো সমস্যা নেই এবং সাহু সিজদাও দিতে হবে না। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে তার বিগত দিনগুলোর নামাজ হয়ে গিয়েছে।

২. আর সুন্নাত নামাজের সব রাকাতেই সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলানো ওয়াজিব। তবে যেহেতু সুন্নাত নামাজের কাযা নেই তাই বিগত দিনগুলোর সুন্নাত নামাজ কাযা করতে হবে না। তবে এখন যেনো সঠিক ভাবে পড়া হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...