আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)

.১ঃ হাফহাতা টিশার্ট পরে কি নামাজ আদায় হবে? শুনেছি নামাজ নাকি মাক্রুহ হয়ে যায়। তো বাইরে রাস্তা ঘাটে টিশার্ট পরে যখন ঘুরে বেড়াই তখন ওয়াক্ত হলে করণীয় কি?

২ঃ চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজে ৩য় ওথবা ৪র্থ রাকাতে সুরা ফাতিহার পর ভুলে অন্য সুরা মিলায়ে ফেলি তাহলে কি নামাজ সমস্যা হবে? বা সাহু সিজদাহ দিতে হবে?

৩ঃ চার রাকাত বিশিষ্ট ফরজ ও সুন্নানাত নামাজে ২য় রাকাতের প্রথম বৈঠকে আত্মাহিয়াতু পর দুরুদ শরীফ বা দোয়ায় মাসুরা পরে ফেলি সেক্ষেত্রে নামাজে কি সমস্যা হবে? বা সাহু সিজদাহ দিতে হবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

১. ইবনু ‘আব্বাস (রাযি.) হতে বর্ণিত।

مُوسَى بْنُ إِسْمَاعِيلَ قَالَ حَدَّثَنَا أَبُو عَوَانَةَ عَنْ عَمْرٍو عَنْ طَاوُسٍ عَنْ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةٍ لاَ أَكُفُّ شَعَرًا وَلاَ ثَوْبًا

.قال الحافظ ابن حجر رحمه الله في "الفتح" : " وَالْكَفْت هُوَ الضَّمّ وَهُوَ بِمَعْنَى الْكَفّ" .

 নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি সাত অঙ্গে সিজদা্ করতে, সালাতের মধ্যে চুল একত্র না করতে এবং কাপড় টেনে না ধরতে নির্দেশিত হয়েছি। (সহীহ বোখারী-৮১৬, সহীহ মুসলিম-৪৯০)

,

জ্বী হ্যাঁ, টিশার্ট পরিধান করে নামাজ পড়লে নামাজ সহীহ হয়ে যাবে। আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/54231/

 

২. চার রাকাত বিশিষ্ট নামাজে ভুলে তৃতীয় ও চতুর্থ রাকাতে সূরা মিলিয়ে ফেললে তা মাকরূহ নয়তবে ইচ্ছাকৃত ভাবে করলে মাকরূহে তানজিহী হবে। কারণ, এটি খেলাফে সুন্নত পদ্ধতি। কিন্তু ইচ্ছাকৃত ভাবে করলেও এতে নামাজের কোনো সমস্যা হবে না। বরং নামাজ সহীহ হয়ে যাবে।

 

فى الدر المختار- (وضم) أقصر (سورة) الخ (في الأوليين من الفرض) وهل يكره في الأخريين؟ المختار لا

মর্মার্থ: চার রাকাত বিশিষ্ট নামাজে ভুলে তৃতীয় ও চতুর্থ রাকাতে সূরা মিলানো মাকরূহ নয়

 

৩. চার রাকাত বা তিন রাকাতবিশিষ্ট নামাজে প্রথম বৈঠকে তাশাহহুদ পড়ার পর দরুদ শরীফ পাঠ করলে পরবর্তী রাকাত বিলম্ব হয়,যেহেতু সাথে সাথেই দাড়ানোর নিয়ম ছিলো,আর দরুদ শরীফ পাঠ করার কারনে দাড়ানোর ক্ষেত্রে কিছুটা বিলম্ব হলো,তাই সেজদায়ে সাহু ওয়াজিব হবে।    

তাশাহুদের পর শুধুমাত্র ৪২ হরফ পরিমাণ পড়লে তথা “আল্লাহুম্মা সাল্লিয়ালা মুহাম্মদ ওয়া আলা আলী মুহাম্মদ” পর্যন্ত পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হয়ে যায়। {আহসানুল ফাতওয়া-৮/২৯.৩০}

,

হাদীস শরীফে এসেছেঃ

عن الشعبي ، قال : من زاد في الركعتين الأوليين على التشهد فعليه سجدتا السهو (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، ما يقال بعد التشهد مما رخص فيه، رقم الحديث-3039

হযরত শাবী রহঃ বলেন-যে ব্যক্তি প্রথম দুই রাকাতের বৈঠকে তাশাহুদের পর কোন কিছু পড়ে, তাহলে তার উপর দুই সেজদা দেয়া আবশ্যক। তথা সেজদায়ে সাহু। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৩৯}

 

বিস্তারিত জানুনঃ  

https://ifatwa.info/17588/   


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...