আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,190 views
in সালাত(Prayer) by (67 points)
edited by
বিষয়টা আমি জানতে চাচ্ছিলাম,  চার রাকাত ফরজ নামাজে শেষের দুই রাকাতে ইমাম সাহেব সুরা ফাতিহা সম্পূর্ণ  না পড়লে  নামাজ হবে? একাকী নামাজের ক্ষেত্রে কি উক্ত অবস্থায় নামাজ হবে?

-------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


ফরজ নামাজের ৩য়,৪র্থ রাকাতে সুরা ফাতেহা পড়া সুন্নাত।
,
এটি ওয়াজিব বা ফরজ নয়,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ হয়ে যাবে,একাকী ফরজ নামাজেও  এমনটি করলে নামাজ হয়ে যাবে।
তবে উভয় ক্ষেত্রেই সুন্নাতের খেলাফ হবে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، قَالَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنْ يَحْيَى، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي قَتَادَةَ، عَنْ أَبِيهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَقْرَأُ فِي الظُّهْرِ فِي الأُولَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ وَسُورَتَيْنِ، وَفِي الرَّكْعَتَيْنِ الأُخْرَيَيْنِ بِأُمِّ الْكِتَابِ، وَيُسْمِعُنَا الآيَةَ، وَيُطَوِّلُ فِي الرَّكْعَةِ الأُولَى مَا لاَ يُطَوِّلُ فِي الرَّكْعَةِ الثَّانِيَةِ، وَهَكَذَا فِي الْعَصْرِ

আবূ কাতাদাহ্ (রাযি.) হতে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুহরের প্রথম দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা ও দু’টি সূরাহ্ পড়তেন এবং শেষ দু’রাক‘আতে সূরাহ্ আল-ফাতিহা পাঠ করতেন এবং তিনি কোন কোন আয়াত আমাদের শোনাতেন, আর তিনি প্রথম রাক‘আতে যত দীর্ঘ করতেন, দ্বিতীয় রাক‘আতে তত দীর্ঘ করতেন না। ‘আসরেও এ রকম করতেন। (বুখারী শরীফ ৭৭৬.৭৫৯) (আধুনিক প্রকাশনীঃ ৭৩২, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৪০)

মুওত্তা মালেক গ্রন্থে এসেছেঃ
أن عبد اللہ بن مسعود کان لا یقرأ خلف الامام فیما جھر فیہ، وفیما یخافت فیہ فی الأولیین، ولا فی الأخریین، واذا صلی وحدہ قرأ فی الأولیین بفاتحة الکتاب وسورة، ولم یقرأ فی الأخریین شیئا“
(مؤطا امام مالک ،باب افتتاح الصلاة،ص62،مطبوعہ  المکتبة العلمیہ
সারমর্মঃ
হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ যখন একাকী নামাজ পড়তেন,তখন প্রথম দুই রাকাতে সুরা ফাতেহা আর অন্য সুরা পড়তেন,শেষ দুই রাকাতে কিছুই পড়তেননা।

মুছান্নাফে আব্দুর রাজ্জাকে এসেছেঃ
”عن عبید اللہ بن أبی رافع قال کان یعنی علیا یقرأ فی الأولیین من الظھر والعصر بأم القرآن وسورة، ولا یقرأ فی الأخریین“
(مصنف عبد الرزاق،کتاب الصلاہ،باب کیف القراء ة فی الصلاة،ج2،ص100،مطبوعہ  المکتب الاسلامی ،بیروت)
সারমর্মঃ
হযরত আলী রাঃ জোহর আছরের ১ম দুই রাকাতে সুরা ফাতেহা আর অন্য সুরা পড়তে,  শেষ দুই রাকাতে  পড়তেননা।  


মুছান্নাফে আব্দুর রাজ্জাকে হযরত ইবরাহীম নখয়ী থেক বর্ণিত আছেঃ

ما قرأ علقمة فی الرکعتین الأخریین حرفاقط“

(مصنف عبد الرزاق،کتاب الصلاہ،باب کیف القراء ة فی الصلاة،ج2،ص100،مطبوعہ  المکتب الاسلامی ،بیروت
সারমর্মঃ
আলকামা রাঃ শেষ দুই রাকাতে এক হরফও পড়তেননা।  

ফাতাওয়ায়ে শামীতে আছে 
واکتفی المفترض فیما بعد الأولیین بالفاتحة فانھاسنۃ علی الظاھر
(درمختار،کتاب الصلاۃ،ج02،ص270،مطبوعہ کوئٹہ)
সারমর্মঃ
ফরজ আদায় কারী ১ম দুই রাকাতের পর শুধু সুরা ফাতেহা পড়বে,কেননা এটি সুন্নাত।
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ হয়ে যাবে,একাকী ফরজ নামাজেও  এমনটি করলে নামাজ হয়ে যাবে।
তবে উভয় ক্ষেত্রেই সুন্নাতের খেলাফ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ফরজ নামাজের শেষের দুই রাকাতে সুরা ফাতেহা পড়া কি? যদি সুন্নত হয় তাহলে সুন্নতে মুয়াক্কাদাহ? না কি সুন্নতে জায়েদাহ? জানালে উপকৃত হবো।
by (10 points)
শেষ দু রাকাতে শেষ নবী (সাঃ) সূরা ফাতিহা পড়েছেন। আপনি সূরা ফাতিহা পড়বেন।শেষ নবী (সাঃ) এর অনুসরন করতে হবে এটা হল মূল কথা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...