আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু 'আলাইকুম।
আমার খালাতো ভাইয়ের সাথে আমার বিয়ের কথাবার্তা হচ্ছিল। আমার খালামনি আমাকে ইস্তিখারা করতে বলেছিলেন।  যাথারীতি আমি রমজান মাসে ইস্তিখারা শুরু করি। ২৯ রমজান ফজরের নামাজের পর আমি স্বপ্ন দেখি শাবান মাসের ১ তারিখে আমাদের বিয়ে হচ্ছে। এবং আমরা দুজনেই খুশি ছিলাম। আলহামদুলিল্লাহ, এই স্বপ্নটা ইতিকাফে বসে দেখেছিলাম।
তার কিছুদিন পরেই খালামনির দেবররা রাজি না থাকায় এক পর্যায়ে বিয়ে ভেঙ্গে যায়। কথাবার্তাও একপ্রকার বন্ধ হয়ে যায়।
কিন্তু কিছুদিন আগে আমার আব্বু-আম্মহ ওমরাহ করতে গিয়েছিলেন। আলহামদুলিল্লাহ। মদীনায় অবস্থানকালে আব্বু স্বপ্ন দেখে,  মক্কার মসজিদে আমার খালাত বাইয়ের বিয়ে হচ্ছে। শুরুতে আব্বু বুঝতে পারেনি পাত্রী কে ছিল। পরবর্তীতে দেখেছে আমিই কবুল বলছি। আব্বু আনন্দের সাথে সেখানকার মানুষদের খেজুর দিয়ে আপ্যায়ন করেছে।

আমাদের বিয়ে কথাবার্তা একপ্রকার বন্ধই হয়ে গেছে। তারপরও আমি এই স্বপ্নগুলোর ব্যাখ্যা জানতে চাই।

জাযাকুমুল্লহু খইরন

1 Answer

0 votes
by (712,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন দেখার পর নিম্নোক্ত দু'আ পড়া হবে।
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)
ভালো স্বপ্ন দেখলে স্বপ্নের বাস্তবায়নের জন্য আল্লাহর কাছে দু'আ করতে হবে। আর মন্দ স্বপ্ন দেখার বামদিকে তিনবার থুথু নিক্ষেপ করে নিম্নোক্ত দু'আ পড়তে হবে।
'আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।'

এবং আল্লাহর কাছে দুনিয়া আখিরাতের কল্যাণ চেয়ে দু'আ করতে হবে।

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এবং আপনার বাবার এই স্বপ্নগুলো মনের কল্পনাপ্রসূতই মনে হচ্ছে। যেহেতু আপনারা একান্তভাবেই এই বিয়েকে চাচ্ছিলেন, তাই স্বপ্নে দেখেছেন। হ্যা, আপনারা যদি আল্লাহর কাছে এই রিশতাকে চান, তাহলে অবশ্যই আল্লাহ কবুল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...