আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
reshown by
আসসালামু আলাইকুম, আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন আলহামদুলিল্লাহ। আল্লাহ আপনাদের পুরো IOM  team কে দীর্ঘজীবী করুক এই দোয়া করি, আমীন।

আমার চেনা একজন মেয়ে যার ইস্তিখারা ও তার স্বপ্ন টা ছিলো এরকমঃ

"আমি একজন কে পছন্দ করি যে আমার মায়ের দিকের আত্মীয়, ছেলেটি অনেক দ্বীনি, ইসলাম কে আরো বেশি আকড়ে ধরে রাখার চেষ্টা করছেন, practicing Muslim বলা যায়, সবসময় ইসলাম কে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করছেন এবং ইসলামের নেতাদের অনুসরণ করে যাচ্ছেন আলহামদুলিল্লাহ।আল্লাহ তাকে সাহায্য করুক।"

"আমি তার জন্য ২বার ইস্তিখারা করি এবং আমি ২-৩ টি স্বপ্ন দেখি যার মধ্যে আমার ২ টি স্বপ্ন (যদিও পুরো টা স্পষ্ট মনে নেই)এমন ছিলোঃ

১. আমি আমার এক মেয়ে আত্মীয়ের (বাবার দিকের আত্মীয়) বিয়ের উদ্দেশ্যে (যার রিসেন্টলি বিয়ে হয়ে গেছে আমার ইস্তিখারা করার আগেই) যাই আরকি (ব্যাপারটা এমন ছিলো) একটা হোটেল এর রুমের মত (সম্ভবত)  এমন রুমে নিজেকে আবিষ্কার করি। রুম টার বিছানা ছিলো পুরোপুরি সাদা এবং দেয়ালটাও পুরোপুরি সাদা ছিলো। বিছানা গোছাতে গোছাতে আমার সেই মেয়ে আত্মীয়ের সাথে কিছু কথোপকথন হলো (কথোপকথন টি মনে নেই) কিন্তু ভালো ফিল হচ্ছিলো। আমি রূমের এক কোনায় বসা ছিলাম। তারপর আরেকটি এমনই হোটেল রুমের মতো যেখানে সোফায় আমার অনেক আত্মীয়রা বসা কোনো এক কারনে সম্ভবত আমার সেই মেয়ে আত্মীয়ের বিয়ের উদ্দেশ্য বা অন্য কিছু হতে পারে ঠিক মনে নেই (exactly কারা কারা ছিলো মনে নেই কিন্তু অনেক আত্মীয়রা ছিলো), সেখানে একজন (স্বপ্নে আত্মীয়ের মধ্যেই ছিলো কিন্তু কে চিনি না/জানিনা) কিছু একটা তার হাতে পায় এবং সেটা নিয়ে সেখান থেকে (মজার ছলে হতে পারে কিন্তু কোনো ক্ষোভ ছিলো না) দৌড় দেয় এবং আমিও তার পিছে দৌড় দেই তাকে ধরার ধরার উদ্দেশ্যে। ( ভালো ফিল হচ্ছিলো মানে ক্ষোভ থেকে দৌড় দেইনি) তারপর ঘুম ভেঙে যায়।

২. আমি নিজেকে এক বিশাল সমুদ্রের নিচে আবিষ্কার করি সাঁতার কাটা অবস্থায়। চারপাশ আমার হালকা ocean blue and white background ছিলো। আমি confidently নিঃশ্বাস ফেলছিলাম সমস্যা হচ্ছিলো নাহ। মূলত আমি সাঁতার কেটে একটা কোনো পুরো আয়াত কে খুঁজতে যাচ্ছিলাম, আয়াত টা সাদা রঙের লিখা ছিলো (আয়াত টি মনে নেই) যার লাস্ট টুকু আমি সাঁতার কেটে ফার্স্টটুকু তে যাওয়ার জন্য দ্রুত যাচ্ছিলাম। পথে অনেক Distract আসছিলো এমন যে, আমার আপন মামা আশপাশ থেকে কি যেনো বলছিলো, আরও কে জানি এমন বলছিল "এটা সঠিক আয়াত, পুরোটা পর্যন্ত যাওয়া দরকার/(সম্ভবত এমন কিছু), আমার এমন অবস্থা ছিলো যে আমি আয়াতের ফার্স্টটুকু পর্যন্ত যাবোই যতই কষ্ট হোক; পড়ে সেই ফার্স্টুকু পর্যন্ত যেয়ে পৌছাই এবং নিজেকে সার্থক মনে হতে থাকে। কি যেনো একটা আয়াত ছিলো আমার স্পষ্ট মনে নেই যেখান থেকে এই সাদা লিখা আয়াত টা বের হচ্ছিলো আমার তখন স্বপ্নেই এত ভালো লাগতে লাগল। আমি সেখানে কতক্ষন ছিলাম মনে নেই পড়ে আমার ঘুম ভেঙে যায়। এবং তখন রাত ৩ঃ৩৩ বাজে। প্রচুর মশার কামোড়ে ঘুম ভাঙে আর আমার খুব খারাপ লাগে। আমার ঘুম ভাঙার পর বারবার এই বিশাল সমুদ্রের নিচে আবার চলে যেতে মন চাচ্ছিলো, মন চাচ্ছিলো আরো কতক্ষন যদি ওই যায়গায় থাকতে পারতাম আর আয়াত টা উপলব্ধি করতে পারতাম। মজার ব্যাপার হচ্ছে, আমি ইচ্ছা করে শক্ত করে বারবার ঘুমোনোর চেষ্টা করে ওই যায়গায় যেতে চাচ্ছিলাম, কিন্তু আর ঘুম আসেনি, আমি ২টো স্বপ্নের একটারও ব্যখ্যা খুঁজে পেলাম নাহ যে এটা পজিটিভ নাকি নেগেটিভ; একটু পর ফজরের আযান দিতে লাগলো......"

ধন্যবাদ<3
closed

1 Answer

0 votes
by (707,840 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1472

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এই স্বপ্নগুলো পজিটিভ-ই মনে হচ্ছে।আল্লাহই বেশ ভালো জানেন। আপনার অন্তরে দৃঢ় ইয়াকিন বিশ্বাস জন্ম নেয়ার পূর্ব পর্যন্ত আরো ইস্তেখারা করুন, এবং পাত্রর আচার আচরণ ও চরিত্র এবং দ্বীনদারিতা নিয়ে যাচাই বাচাই করুন।আল্লাহ সহায় হোক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...