আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম উস্তাজ,  আপনাকে আমার পরিচিত মেয়েটি একটি ছেলে সম্পর্কে ইস্তিখারা এর সপ্নের ব্যখ্যা চেয়েছিলো, অস্পষ্ট থাকায় আবারও ইস্তিখারা করে। আগেই বলে নেই যে, প্রথমবার ইস্তিখারা করার পর কিছুটা পজিটিভ আসলেও মাঝখানে অনেক সমস্যা আর গ্যাপের কারনে ছেলের সাথে কথা বলা হয়নি, মেয়েটির সাথে ছেলেটির অনেক ফরমাল কথা হতো, এমনকি তাদের দেখাও হতো নাহ এমন।

ছেলের বৈশিষ্ট্য: কয়েকদিন আগে হজ্জ করে এসেছে, দীনদার, মেয়েদের সাথে কথা বলে নাহ,
মেয়েটির জন্য ছেলেটির বিয়ে কল্যাণকর কিনা জানতে সে আবারও ইস্তিখারা করে এবং প্রথম কয়েকদিন সব অস্পষ্ট ছিলো কিন্তু এটা মনে করতে পারছিলো যে মেয়েটি তাদের ২ জনকে নিয়ে সপ্ন দেখছিল কিন্তু কি দেখছিলো মনে নেই; অদ্ভুত ভাবে আবারও ছেলের প্রতি তার নাকি টান হচ্ছিলো বিয়ে করার জন্য তারপর ৪র্থ অথবা ৫ম দিন ইস্তিখারা করার পর সপ্ন দেখেন যে,

আফওয়ান উস্তাজ আমি আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি সপ্ন টার জন্য, আশা করছি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন কারণ সপ্ন টি এমন ছিলো যে, একটি গাছপালায় ঘেরা ঘন জঙ্গলে মেয়েটি সেই ছেলেটিকে দেখে দৌড়ে এসে চুম্বন করছে, ব্যাপার টা এমন ছিলো যে মেয়েটি ছেলেটির জন্য অপেক্ষা করছিলো এবং চুম্বন করতে পাশ থেকে তাদের ই এক ছেলে আত্মীয় সেটি দেখে ফেললেও তাদের মনে কোনো ভয় কাজ করেনি, সপ্নেই নাকি মনে হচ্ছিলো সব নরমাল। তারপর নাকি আরও কি দেখেছিলো মনে নেই।

মেয়েটি সপ্ন টা বলার পর আমাকে বলছে, সে কেন এমন সপ্ন দেখলো? ছেলেটার সাথে তো অতি প্রয়োজন ছাড়া কথাও বলে নাহ দেখা হওয়া দূরে থাক! আর টান টা আবার কেনো আসলো? এটা পজিটিভ সাইন নাকি নেগেটিভ উস্তাজ?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1472

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ছেলে আপনার বাড়ীতে এখনো বিয়ের প্রস্তাব দিয়ে পাঠায়নি, তো আপনি কিসের জন্য ইস্তেখারা করছেন? ইস্তেখারা হল, প্রস্তাব গ্রহণ করবেন কি না? সিদ্ধান্ত নিবেন কি না? সেটা। এইজন্য ইস্তেখারা করার নিয়ম।
যাইহোক, স্বপ্নটা পজিটিভই মনে হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...