আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
263 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আস সালামু আলাইকুম। আমি ভার্সিটিতে পড়াশোনা করি। আমাকে আমাদের ডিপার্টমেন্টের একজন বিয়ের প্রস্তাব দেয় পারিবারিকভাবেই। তিনি আমাকে কখনো দেখে নাই এবং আমার সাথে কথাও বলে নাই। সে এ জন্য ইস্তিখাড়া করেছেন। আমাদের বাড়িতে আমি রাজি হলেই রাজি হবে। তাকে দীনদার বলে মনে হয় কিন্তু তিনি কারো সাথে মিশে না। মেয়েদের সাথে কথা না বলা খুবই ভালো কিন্তু তিনি ছেলেদের সাথেও তেমন মিশে না।

 আমি ইস্তিখাড়া করার ওর স্বপ্নে দেখলাম কে যেনো বলছে "কোনো দ্বিধায় পড়লে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিও এরপর যেটা ভালো মনে হয় সেটা করবে"। এরপর আমি পুকুরে প্রচুর মাছ দেখেতে পেলাম। এই স্বপ্নের অর্থ কি? এবং আমার কি করা উচিত?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/15573/?show=15573#q15573 নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে-

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন,

سٍ، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».

নবী কারীম সাঃ বলেছেন মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ (অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবং ঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়। তিরমিযি হাদীস নং ২২৭৮।

 

(খ) রাসূলুল্লাহ সাঃ স্বপ্নের ব্যখ্যা দিয়েছেন। ব্যাখ্যা দেওয়া যাবে।তবে যিনি দিবেন,এ সম্পর্কে উনার পান্ডত্য ও জানাশোনা থাকতে হবে।

হযরত ইবনে যামল(/যিমল)রাযি. থেকে বর্ণিত,তিনি বলেন,

ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﺯَﻣْﻞٍ ، ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻛَﺎﻥَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺇِﺫَﺍ ﺻَﻠَّﻰ ﺍﻟﺼُّﺒْﺢَ ﺍﺳْﺘَﻘْﺒَﻞَ ﺍﻟﻨَّﺎﺱَ ﺑِﻮَﺟْﻬِﻪِ ، ﻭَﻛَﺎﻥَ ﻳُﻌْﺠِﺒُﻪُ ﺍﻟﺮُّﺅْﻳَﺎ ، ﻓَﻴَﻘُﻮﻝُ : " ﻫَﻞْ ﺭَﺃَﻯ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﺭُﺅْﻳَﺎ ؟ " ﻓَﻘَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺯَﻣْﻞٍ : ﻓَﻘُﻠْﺖُ : ﺃَﻧَـﺎ ﻳَﺎ ﻧَﺒِﻲَّ ﺍﻟﻠَّﻪِ . ﻓَﻘَﺎﻝَ : " ﺧَﻴْﺮٌ ﺗَﻠَﻘَّﺎﻩُ ، ﻭَﺷَﺮٌّ ﺗَﻮَﻗَّﺎﻩُ ، ﻭَﺧَﻴْﺮٌ ﻟَﻨَﺎ ، ﻭَﺷَﺮٌّ ﻷَﻋْﺪَﺍﺋِﻨَﺎ ، ﻭَﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ، ﺍﻗْﺼُﺺ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহিস সালাম যখন ফজরের নামায পড়তেন,তখন তিনি মানুষের দিকে মুখ ফিরিয়ে বসতেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহিস সালাম এর স্বপ্ন শোনা বড়ই পছন্দনীয় ছিলো।

অতঃপর উপস্থিত জনতাকে লক্ষ্য করে বললেন, তোমাদের মধ্যে কি কেউ আজ স্বপ্ন দেখেছো?

ইবনে যামল বললেন, হে 'রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম' আমি দেখেছি। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম নিম্নোক্ত দু'আ টি পড়লেন,

ﺧَﻴْﺮٌ ﺗَﻠَﻘَّﺎﻩُ ، ﻭَﺷَﺮٌّ ﺗَﻮَﻗَّﺎﻩُ ، ﻭَﺧَﻴْﺮٌ ﻟَﻨَﺎ ، ﻭَﺷَﺮٌّ ﻷَﻋْﺪَﺍﺋِﻨَﺎ ، ﻭَﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ،

('মলুল ইয়াওমি ওয়াল-লাইল-৭৬৬)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

১. স্বপ্নে মাছ দেখার অর্থ হল, নিয়ামত পাওয়া অর্থাৎ আপনি বিশেষ কোনো নিয়ামত পাবেন

২. স্বপ্নটা অনেক ভালো স্বপ্ন। তাই কুফু ঠিক থাকলে আপনি উক্ত বিয়েতে অগ্রসর হতে পারেন। আবার আরো কিছুদিন ইস্তেখারাহও করতে পারেন। কুফু সম্পর্কে বিস্তারিত জানুনঃ  https://www.ifatwa.info/4541/

৩. মেয়েদের সাথে কথা না বলা নি:সন্দেহে একটা ভালো গুণ। আবার একা একা থাকাটাও অনেক সময় ভালোর জন্যই হয়ে থাকে। কারণ, অন্য ছেলেদের সাথে তেমন না মিশলে গীবত, অন্যের দোষ চর্চা ইত্যাদি থেকে বিরত থাকা যায়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
+1
এক মেয়ের হিফজ করারার ইভছা সে তার বান্ধবীর (যার হাফিজা হওয়ার ইচ্ছা আছে) হিফজের কাজ করবে কি না এই ব্যাপার এ ইস্তেখারা করায় একটি স্বপ্ন দেখছে যে তার ছোট ভাই কিছু একটা খাচ্ছিল। একটা কালো কাক খাবারের দিকে ছুটে এসে পাশে থাকা কাগজের বাক্সে(তাদের ঘরের নেবুলাইজ মেশিনের বাক্স)ধাক্কা খেয়ে তারদিকে আসছে।এ স্বপ্নটা দ্বারা কি বুঝানো হয়েছে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...