আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম ,  যদি আমি কোনো নারীকে দিয়ে আমার মাপ নেওয়াই, এরপর পুরুষ দর্জির কাছে ওই নারীকে দিয়ে সেটা পাঠাই তাহলে কি পুরুষ দর্জিকে দিয়ে কাপড় বানানো জায়েজ হবে? কাপড়গুলো ঢিলা কাপড় না বরং বিভিন্ন ডিজাইনের ব্লাউজ। আমি নিজে পুরুষ দর্জির কাছে যাবনা, সে আমাকে দেখবেওনা। একজন নারীর মাধ্যমে ইনফো দেয়া হবে।

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পুরুষ টেইলার কর্তৃক নারীদের কাপড় বা নারী টেইলার কর্তৃক পুরুষদের কাপড় সেলাই করা অনুচিৎ। তবে অন্তর পবিত্র রাখলে জরুরতে সেলাই করার অনুমোদন অবশ্যই থাকবে। হ্যা, বিপরীত লিঙ্গের শরীরে হাত দিয়ে মাপযোগ নেওয়া কখনো জায়েয হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীদের পোষাকগুলিকে পুরুষ টেইলার দ্বারা সেলাই না করনোই উচিৎ।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa : 49-76/D=2/1440
عورتوں کا کپڑا سلائی کرنے والی عورت ہی سے سلوانا چاہئے، مرد دَرزی کا عورتوں کے کپڑے سینا کراہت سے خالی نہیں ہے ، اور اگر کپڑے کا ناپ وغیرہ جسم سے لیں تو یہ اور بھی بے حیائی کی بات ہے جب کہ حیاء ایمان کا ایک اہم شعبہ ہے۔ عن عبد اللہ رضی اللہ عنہ عن النبي- صلی اللہ علیہ وسلم- قال: المرأة عورة فإذا خرجت استشرفہا الشیطان (ترمذي: ۱/۲۲۲،ط: اتحاد دیوبند)۔ المرأة عورة مستورة (نصب الرایة لأحادیث الہدایة: ۱/۲۹۸)۔
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/88868


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...